এইচআইভি ভাইরাস মারবে নতুন কনডোম

By | 05/04/2016

অনেকেরই কনডোম ব্যবহারে চরম অনীহা থাকে। অনেকেরই আবার অ্যালার্জি হয় ল্যাটেক্সে। আবার বহু ক্ষেত্রে ফেটেও যায় কনডোম। এই সব কিছুর জেরে একদিকে যেমন বাড়ে অবাঞ্ছিত গর্ভধারণের সম্ভাবনা, তেমনই বাড়ে এডস-এর মত ভয়ানক যৌন রোগের সম্ভাবনা। এই সমস্যার সমাধান করতে এগিয়ে এলেন বিজ্ঞানীরা। তাঁরা এখন এমন এক কনডোম তৈরি করার পথে যেটি এক সঙ্গে এই সব সমস্যার সমাধান করতে সক্ষম বলে দাবি।

download (67)

টেক্সাস এ অ্যান্ড এম হেল্থ সায়ন্সের গবেষকরা এখন ব্যস্ত সেই হাইড্রোজেল কনডোম তৈরির কাজে। হাইড্রোজেলের মূল উপাদান জল। কনট্যাক্ট লেন্স তৈরিতে ব্যপক ভাবে ব্যবহৃত হয় এই জেল।
টেক্সাস এ অ্যান্ড এম হেল্থ সায়ন্সের অ্যাসিসট্যান্ট প্রফেসর মহুয়া চৌধুরী জানিয়েছেন, এই কনডোম এক দিকে যেমন যৌনতৃপ্তি বাড়াবে অন্য দিকে আটকাবে এইচআইভি ভাইরাসের সংক্রমণ। সঙ্গমের সময় কনডোম ফেটে গেলে এর মধ্যে থাকা বিশেষ অ্যান্টি-অক্সিড্যান্টের এইচআইভি ভাইরাসকে মেরে ফেলার ক্ষমতা রয়েছে বলেও দাবি করেছেন তাঁরা।

হু-র তথ্য বলছে, এই মুহূর্তে পৃথিবীতে অন্তত ৩ কোটি ৭০ লক্ষ মানুষ শরীরে এইচআইভি ভাইরাস বহন করছেন। সম্প্রতি ২০ লক্ষ নতুন সংক্রমণের খবর পাওয়া গেছে। অসুরক্ষিত যৌন জীবন এই মারণ রোগ ছড়ানোর মূল কারণ।

এডস-এর মোকাবিলার রাস্তা অনুসন্ধান এখন সারা দুনিয়ার চিকিত্সা বিজ্ঞানের অন্যতম চিন্তার কারণ। হাইড্রোজেল কনডোম বাজারে চলে এলে এই রোগ মোকাবিলার পথ অনেকটাই মসৃণ হবে বলে বিজ্ঞানীদের দৃঢ় বিশ্বাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *