গেমিং স্পীড বাড়ানোর উপায়

0
249

অতৃপ্তিটা পুরনো । বলা যায় যে আদি থেকে আছে। খুব কম জনেই আছেন যারা কম্পিউটারে গেম খেলার সময় স্পীড নিয়ে সন্তুষ্ট থাকেন। প্রিয় পাঠক, এই সমস্যা যদি আপনার থেকে থাকে তাহলে চলুন দেখা যাক, আপনার গেমিং স্পীড কীভাবে বাড়ানো যায়। না, হাই প্রোফাইল গেমিং কম্পিউটার কেনার কথা বলছি না। দেখা যাক, পুরনোটাকে নিয়ে কী করা যায়।

download (63) গেমিং স্পীড বাড়ানোর উপায়

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কিছু নতুন যন্ত্রপাতি কেনা যেতে পারে
সবচেয়ে কমন যেসব কারনে গেমিং সমস্যা হয় সেগুলো হল, ধীরগতির গ্রাফিক্স কার্ড, অপরযাপ্ত RAM, নিম্নমানের প্রসেসর। তাই Control Panel- এর হার্ডওয়্যার প্রোফাইল থেকে সবার আগে আপনার স্পেসিফিকেশন মিলিয়ে নিন গেম চালনার চাহিদার সাথে। RAM পরিবর্তন সকল কম্পিউটারে সহজ। কিন্তু ভিডিও কার্ড ল্যাপটপে পরিবর্তন করা বেশ যক্কির। আর প্রসেসর পরিবর্তন তো যে কারো জন্য সমস্যার। কিন্তু এটাই অনেক পরিবর্তন আনতে পারে গেমিং স্পীড- এর বেলায়।

পরিস্কার করুন হার্ড ড্রাইভ
প্রতি হপ্তায় যে কারনেই হোক না কেন, হার্ড ড্রাইভ পরিস্কার করা উচিৎ। সাথে উইন্ডোজ আপডেট, ডিফ্রাগ করা দরকার। তবে গেমিং- এর জন্য আরও কিছু তো করা দরকারই, তাই না!

সি-ক্লিনার দিয়ে হার্ড ডিস্ক ক্লিন রাখতে পারেন

ওভার ক্লক
এটা কিন্তু বেশ ভাল ট্রিক্স কিন্তু একটু ঝুঁকিপূর্ণ। ওভার ক্লক ব্যাপারটা হল, কম্পিউটারের কোন কম্পোনেন্টের ক্লক রেট (যেমন হতে পারে, দুটি নাম্বার যোগ করার বা একটি প্রসেসর রেজিস্টার থেকে অন্য রেজিস্টারে মান স্থানান্তরের রেট) জোরপূর্বক বাড়িয়ে দেয়া। BIOS-এ ওভার ক্লক করা যায়। এমন মাদারবোর্ড আছে যেগুলোতে জাম্পার লাগিয়ে এটা করা যেতে পারে। কিছু সফটওয়্যার আছে যেগুলোর মাধ্যমে অপারেটিং সিস্টেমে ওভার ক্লক করা যায়। ল্যাপটপ ওভার ক্লক করার জন্য তেমন সুবিধাজনক নয়। তবে, যদি ওভার ক্লক করার সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে যিনি আগে কখনও ওভার ক্লক করেছেন তার সাহায্য নিন। খোঁজ করুন পেয়ে যাবেন।

ব্যবহার করতে পারেন গেম বুস্টার ৩
এটি একটি ফ্রি সফটওয়্যার। ব্যবহার করা খুব সহজ। যখন গেম খেলবেন তখন এই সফটওয়্যার অস্থায়ীভাবে আপনার পিসির ব্যাক গ্রাউন্ড প্রসেস, অদরকারী উইন্ডোজ সার্ভিস বন্ধ করে দেয়। RAM পরিস্কার, সর্বোপরি প্রসেসরের পারফরমান্স বৃদ্ধির মাধ্যমে এটি আপনার গেম খেলায় নতুন অভিজ্ঞতা এনে দিবে। এই সফটওয়্যার-এর মাধ্যমে গেম চালনার জন্য যেটুকু রিসোর্সের দরকার পরে শুধু সেটুকুই ব্যবহার করবে আপনার পিসি। গেম শেষে কাজের জন্য রিস্টর করতে পারবেন, অবলীলায়।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × four =