ডিলিট করা ফাইল ফিরে পাওয়ার উপায়

0
192

আপনার কম্পিউটার থেকে অসতর্কভাবে যেকোনো গুরুত্বপূর্ণ ফাইল এক সেকেন্ডেই ডিলিট হয়ে যেতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে এই ডিলিট হওয়া প্রয়োজনীয় ফাইল উদ্ধার করা সম্ভব।

তবে এর জন্য আপনাকে যা করতে হবে টা হল ডিলিট হওয়ায় পর পরই আপনার কম্পিউটারটি ব্যবহার থেকে বিরত থাকবেন, এবং ভুলেও নতুন ভাবে সেই ড্রাইভ-এ কোন ফাইল পেস্ট করবেন না। এরপর কিছু ডাটা রিকভারিং সফটওয়্যার ইন্সটল করা থাকলে বেশিরভাগ হারানো ফাইল উদ্ধার করা সম্ভব।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কম্পিউটার মেমোরি থেকে কোন কিছু ডিলিট করলে সাথে সাথে হারিয়ে যায়না যতক্ষণ না পর্যন্ত নতুন কোন ফাইল তার স্থান দখল করে। ফিছু ফ্রী সফটওয়্যার দিয়ে আপনি এই কাজটি করতে পারেন। তাই ডিলিট হওয়া ফাইল কিভাবে ফিরে পাবেন তার কয়েকটি উপায় দেয়া হল।

download (62) ডিলিট করা ফাইল ফিরে পাওয়ার উপায়

মিনিটুল পাওয়ার ডাটা রিকভারি

এটি একটি বহুমুখী সফটওয়্যার। অর্থাৎ এই সফটওয়্যার দিয়ে আপনি শুধু হারিয়ে যাওয়া ফাইলই খুঁজে পাবেননা, ক্ষতিগ্রস্ত ফাইল ফিরে পাওয়া সহ অনেক কাজ করতে পারবেন। এই টুলটি ব্যবহার করা খুব সহজ। এই সফটওয়্যারটি হারানো ফাইলকে ফোল্ডার আকারে রাখে, সেখান থেকে আপনার প্রয়োজনীয় ফাইলটি খুজতে হবে। খুজে পেলে “সেভ ফাইল” অপশন দিয়ে হারানো ফাইলটি খুঁজে পেতে পারেন। এই সফটওয়্যারটি ফ্রী ডাউনলোড করতে পারেন।

রেকুভা
রেকুভা সফটওয়্যারটি মিনিটুল-এর মত অতটা এডভান্স নয়, তবে এর কিছু ভাল দিক রয়েছে। সফটওয়্যারটিতে আপনি ফাইল সেভ করার সময় একটি প্রিভিও দেখা যায়, যা দিয়ে বুঝা যায় আসলে কি এটাই সেই ফাইল কিনা। কারন ডিলিট করার পর কম্পিউটার ফাইলটির নাম পরিবর্তন করে দেয়, যেমন ABC.MP3 কে $ABC.MP3 করে দিতে পারে। এই সফটওয়্যারটিও ফ্রী ডাউনলোড করে নিতে পারেন।

গ্লারি আনডিলিট
ফাইল রিকভার সফটওয়্যার এর মধ্যে এটি সবচেয়ে স্লো। তবে এটিও সেভ করার সময় ফাইল-এর আসল নামটি দেখায়। ফাইলটি এখান থেকে ডাউনলোড করতে পারেন।

আশা করি সফটওয়্যার গুলো কাজে লাগাতে পারবেন।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × 3 =