বাজারে আসছে এসারের ১ টেরাবাইট র‍্যামের ফোনে ২১ এমপি ক্যামেরা

By | 06/04/2016

প্রযুক্তিবিশ্বে চলছে বাঁক বদলের খেলা। সময়ের সঙ্গে তাল মিলিয়ে নতুন ফিচার যুক্ত হচ্ছে স্মার্টফোনে। কনফিগারেশন হচ্ছে উন্নত থেকে উন্নততর। এরই ধারাবাহিকতায় র‍্যামের গতিও বাড়ছে। মেগাবাইট (এমবি) থেকে গিগাবাইট (জিবি) এবং গিগাবাইট (জিবি) থেকে এখন টেরাবাইটের (টিবি) গতিতে বাড়ছে র‍্যাম। এক বা দুই জিবি নয়, এখন পাওয়া যাচ্ছে ৪ জিবি র‍্যামের ফোন, শিগগিরই পাওয়া যাবে ৬ থেকে ৮ জিবি র‍্যামের ফোন।

download (56)

এখানেই শেষ নয়, অদূর ভবিষ্যতে পাওয়া যাবে ১ টেরাবাইট র‍্যামের স্মার্টফোন! আর এমন ফোন আনার ঘোষণা দিয়েছে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান এসার। বর্তমানে ১ টেরাবাইট র‍্যামের ল্যাপটপ বা কম্পিউটারই পাওয়া না। আর এই বাস্তবতায় এসারের ঘোষণাকে যে কেউ অবাস্তব কল্পনা ভাবতেই পারেন। কিন্তু স্পেনের বার্সেলোনায় চলা মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ১ টেরাবাইট র‍্যামের স্মার্টফোন আনার ঘোষণাই দিয়েছে এসার কর্তৃপক্ষ।

এসার কর্তৃপক্ষ জানায়, ‘লিকুইড জেইড টু’ নামের সর্বোচ্চ ১ টেরাবাইট স্টোরেজ ব্যবহারের সুবিধার ওই ফোনে ২১ মেগাপিক্সেলের (এমপি) ক্যামেরা থাকবে। ডিভাইসটির ৫.৫ ইঞ্চির ফুল এইচডি অ্যামোলেড ডিসপ্লেটি কর্নিং ২.৫ডি গরিলা গ্লাসের তৈরি। ডিসপ্লেটিতে জিরো এয়ার গ্যাপ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, ফলে সূর্যালোকেও এটির কনটেন্ট ভালোভাবে দেখা যাবে।
এছাড়া স্মার্টফোনটি সরু করতে অন-সেল টাচ প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। স্মার্টফোনটির পেছনে ধাতব কাভারটি কিছুটা বাঁকানো, ফলে সহজেই এটি হাতে ধরা যায়। অডিও শোনার ক্ষেত্রেও নতুন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তবে সবকিছু ছাপিয়ে এর ১ টেরাবাইটের হাইব্রিড সাড়া জাগাচ্ছে সবচেয়ে বেশি। মূলত স্মার্টফোনটিতে ইন্টারন্যাল মেমরি থাকছে ৩২ গিগাবাইট। এছাড়া ব্যবহারকারী সর্বোচ্চ ১ টেরাবাইট পর্যন্ত ক্লাউড স্টোরেজ ব্যবহার করতে পারবেন, যা ইন্টারন্যাল মেমরির মতোই ব্যবহার করা যাবে। ব্যবহারকারী এই হাইব্রিড মেমরিতে অ্যাপস ইনস্টল, মিউজিক ও ভিডিও সংরক্ষণসহ সাধারণ মেমরি যেভাবে ব্যবহার করা যায় তেমন সুবিধা পাবেন। তবে কবে নাগাদ এটি বাজারে আসবে বা দাম কেমন হবে সে সম্পর্কে সুনির্দিষ্ট কিছু জানায়নি এসার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *