অশ্লীলতার অভিযোগে ফেসবুক কর্তৃপক্ষ অপসারণ করল একটি বিখ্যাত চিত্রকর্ম

By | 04/04/2016

অশ্লীলতার অভিযোগে ফেসবুক কর্তৃপক্ষ সম্প্রতি একটি বিখ্যাত চিত্রকর্মের ছবি অপসারণ করেছে। আইসক্রিম শিরোনামের এই ছবিটি ৫২ বছর আগে অঙ্কন করেন প্রথম দিকের পপ চিত্রশিল্পীদের একজন এভেলিন অ্যাক্সেল।

গত সপ্তাহে চিত্রকর্মটির একটি ছবি ফেসবুকে সংযোজন করে আমেরিকার ফিলাডেলফিয়া মিউজিয়াম অব আর্ট; কিন্তু এর পরপরই ফেসবুকের সেন্সর বিভাগ ছবিটিকে সরিয়ে নেয়। জাদুঘর কর্তৃপক্ষ জানায়, ফেসবুকের তরফ থেকে তাদেরকে বলা হয়েছে ছবিটি অতিমাত্রায় ইঙ্গিতপূর্ণ বা অশ্লীল।

download (47)

কিন্তু জাদুঘরের বিশেষজ্ঞরা বলছেন, ছবিটি মোটেও অশ্লীল নয়, বরং চিত্রশিল্পী এই নারীদের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার চিরাচরিত চ্যালেঞ্জটিই গ্রহণ করেছেন। ছবিটির শিল্পীকে প্রথম দিককার মহিলা পপ ঘরানার চিত্রশিল্পীদের একজন হিসেবে বর্ণনা করছে জাদুঘর কর্তৃপক্ষ।

ফেসবুকের নীতিমালার সঙ্গে দ্বিমত প্রকাশ করে জাদুঘর কর্তৃপক্ষ এখন অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছবিটি প্রকাশ করছে এবং প্রশ্ন করছে, মানুষ এই ছবিটিকে অশ্লীল মনে করছে কিনা।

টুইটারে করা এ প্রশ্নের জবাবে একজন লিখেছেন, আমি মনে করি ফেসবুক কর্তৃপক্ষ সেই প্রতিক্রিয়াটিই দেখিয়েছে, যে প্রতিক্রিয়া শিল্পী এই ছবিটি আঁকানোর সময়েই প্রত্যাশা করেছিলেন। ভাল কাজ করেছ এভেলিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *