ফেসবুক লাইভ আসছে অ্যানড্রয়েড ফোনে

By | 13/03/2016

গত মাসের  শুরুর দিকেই ফেসবুক ঘোষণা দিয়েছিল, যুক্তরাষ্ট্রের বাইরে বিভিন্ন দেশেও তাদের লাইভ স্ট্রিমিং ফিচারটি পৌঁছাবে। প্রথমে ফিচারটি শুধু যুক্তরাষ্ট্রের সেলিব্রিটিদের জন্য উন্মুক্ত করা হয়েছিল।

দ্রুত জনপ্রিয় হয়ে ওঠার পর নির্দিষ্ট কিছু আইওএস ব্যবহারকারীও সুযোগ পায় ফেসবুকে লাইভ স্ট্রিমিং করার। এবার বিশ্বের এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট ঘোষণা দিয়েছে শুধু আইওএস নয়, অ্যানড্রয়েড ব্যবহারকারীরাও শিগগিরই উপভোগ করতে পারবে ফিচারটি।

download (30)

সাথে আরো ৩০টি দেশে এই সুবিধা পৌঁছানোর কথাও নিশ্চিত করা হয়েছে। কিন্তু সেই ৩০টি দেশ কোনগুলো তা নিশ্চিত হওয়া যায়নি।

ভারতীয় সংবাদ চ্যানেল এনডিটিভির অনলাইন সংস্করণের এক প্রতিবেদনে জানানো হয়েছে, প্রথমে যুক্তরাষ্ট্রের অ্যানড্রয়েড ব্যবহারকারীদের কাছে পৌঁছাবে ফিচারটি। এরপর ধীরে ধীরে অন্য দেশগুলো সেটি ছড়াবে।

বর্তমানে শুধু ব্যক্তিগত প্রোফাইল থেকে সুবিধাটি উপভোগ করা গেলেও কয়েক সপ্তাহের মধ্যে পেজগুলো থেকেও পাওয়া যাবে লাইভ স্ট্রিমিং ফিচারটি।

অ্যানড্রয়েডে লাইভ স্ট্রিমিং পৌঁছানোর ব্যাপারে ফেসবুকের পক্ষ থেকে একটি ব্লগ পোস্টে বলা হয়েছে, ‘যারা এই লাইভ স্ট্রিমিংগুলো দেখে থাকে, তাদের প্রায় ৫০ শতাংশই অ্যানড্রয়েড ব্যবহারকারী।’

মোবাইলে লাইভ স্ট্রিমিং ফিচারটি পৌঁছে গেছে কি না, তা দেখার জন্য ব্যবহারকারীদের ফেসবুক অ্যাপের নিউজ ফিডের উপরে আপডেট স্ট্যাটাসে চাপ দিতে হবে। যদি কোনো ব্যবহারকারীর ফোনে ফিচারটি পৌঁছে যায় তাহলে একটি ভিডিও আইকন দেখা যাবে।

ফেসবুকের এই লাইভ ভিডিও অনেকটা টুইটারের পেরিস্কোপের মতোই কাজ করে। ব্যবহারকারীরা এরপরও লাইভ ভিডিও স্ট্রিম করতে পারবেন ইচ্ছে মতো এবং দর্শকরা সেই স্ট্রিমিং উপভোগের সাথে সাথে লাইক ও কমেন্টও করতে পারবেন। লাইক-কমেন্টের সাথে সাথে কতজন ভিডিও স্ট্রিমিংটি দেখেছেন, সে সংখ্যাটিও জানাবে ফেসবুক।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *