৫জি গতির ইন্টারনেট সুবিধা নিয়ে আসবে গুগল

0
210

‘প্রজেক্ট স্কাইবেন্ডার’ নামের একটি নতুন প্রযুক্তির মাধ্যমে ৫জি ইন্টারনেট সুবিধা নিয়ে আসছে গুগল। খবর দ্য গার্ডিয়ানের।

গার্ডিয়ান জানায়, অতি গোপনে প্রকল্পের কাজটি বর্তমানে সামনের আগাচ্ছে। গুগলের মূল লক্ষ্য হচ্ছে ড্রোনের মাধ্যমে মাটিতে ব্যবহারকারীকে দ্রুতগতির ৫জি ইন্টারনেট ব্যবহারের ব্যবস্থা করা। ড্রোনগুলো হবে সৌরচালিত।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আমেরিকার নিউ মেক্সিকোতে ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে ড্রোন উড়ানোর কাজ শুরু করে দিয়েছে গুগল।

download (15) ৫জি গতির ইন্টারনেট সুবিধা নিয়ে আসবে গুগল

প্রজেক্ট স্কাইবেন্ডার ব্যবহার করবে মিলিমিটার ওয়েভ। এই মিলিমিটার ওয়েভের মাধ্যমে ট্রান্সফার করা সম্ভব প্রতি সেকেন্ডে ১ গিগাবাইট ডাটা, যা প্রচলিত ৪জি প্রযুক্তির চেয়ে ৪০ গুন বেশি।

নিজে নিজে পরিচালিত হবে গুগলের এই ড্রোনগুলো, যা নিশ্চিত করবে মিলিমিটার ওয়েভের দ্রুতগতির ইন্টারনেট।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জেকুস রুডেল গার্ডিয়ানকে বলেন, ‘মিলিমিটার ওয়েবের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে নতুন একটা তরঙ্গ। কারণ প্রচলিত মোবাইল ফোন তরঙ্গগুলো খুব বেশি ব্যস্ত হয়ে গেছে। এটা সম্পূর্ণ পূরণের পথে। তাই এখন নতুন একটা তরঙ্গ প্রয়োজন।’

যদিও মিলিমিটার ওয়েভের একটা সমস্যা রয়েছে। একটু দূরে গেলেই আর সংযোগ পাওয়া যায়না। তাই প্রচলিত মোবাইল ফোন সিগন্যালের সঙ্গে তুলনা করা যায় না। আর এ সমস্যাটাই গুগল বর্তমানে কাটিয়ে উঠতে চাইছে।

প্রজেক্ট স্কাইবেন্ডার বর্তমানে পাইলট বিমান দিয়ে পরীক্ষা করে দেখা হচ্ছে। টাইটান এ্যারোস্পেস সৌরচালিত ড্রোন তৈরি করবে। গুগল যুক্তরাষ্ট্রের কাছে আগামী জুলাই মাস পর্যন্ত পরীক্ষামূলক এ ড্রোন নিউ মেক্সিকোর আকাশে উড়ানোর জন্য অনুমতি পেয়েছে।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার