মঙ্গলগ্রহে মানব-বসতির স্বপ্ন বাস্তব হতে আর মাত্র কয়েক বছর বাকি

0
144

মঙ্গলে মানব-বসতি ২০৩০ সালে। একটি প্রতিবেদনে এমনটাই দাবি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

সম্প্রতি, মঙ্গলগ্রহে মানব-সভ্যতার পত্তন নিয়ে একটি বিশদ নথি প্রকাশ করেছে নাসা। ‘নাসা’স জার্নি টু মার্স – পাওনিয়ারিং নেক্সট স্টেপস ইন স্পেস এক্সপ্লোরেশন’ নামের ওই প্রতিবেদনে বলা হয়েছে লালগ্রহে ‘আর্থ ইন্ডিপেন্ডেন্ট’ কলোনি গড়ার কাজ ২০৩০ সাল নাগাদ শেষ হবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

download মঙ্গলগ্রহে মানব-বসতির স্বপ্ন বাস্তব হতে আর মাত্র কয়েক বছর বাকি

ওই প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলে মানব-যাত্রার স্বপ্নকে সফল করে তুলতে ত্রিস্তরীয় পরিকল্পনা রয়েছে নাসার। প্রথমটি হল ‘আর্থ-রিলায়েন্ট’ বা পৃথিবী-নির্ভর। এখানে মহাকাশে অবস্থিত আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকেই পরীক্ষা চালানো হবে।

দ্বিতীয় হল প্রুভিং গ্রাউন্ড। এই ধাপে নিয়ন্ত্রিতভাবে পরীক্ষা চালিয়ে দেখা হবে যে সেখানে মানব-বসতি সম্ভব কিনা। অর্থাৎ, মহাকাশযানে মানুষ যাবে, পরীক্ষা চালাবে ও ফিরে আসবে।

এই দুই ধাপ পেরোলেই শুরু হবে তৃতীয় ধাপ। তা হল ‘আর্থ ইন্ডিপেন্ডেন্ট’ বা পৃথিবী থেকে স্বাধীন। এখানে পাকাপাকিভাবে মানব-সভ্যতা গড়ে উঠবে। পৃথিবী থেকে মানুষ যাবেন। তবে তা কেবল পরীক্ষা চালানোর জন্য নয়। মানুষ সেখানেই গিয়ে বসতি স্থাপন করবে, কাজ করবে, উপনিবেশ গড়ে তুলবে।

মঙ্গলের প্রাকৃতিক সম্পদকে হাতিয়ার করেই মানুষ সেখানেই জ্বালানি, জল, অক্সিজেন ও গৃহ নির্মাণ করবে। শুধু তাই নয়, অত্যাধুনিক প্রযুক্তিকে ব্যবহার করে মাত্র ২০ মিনিটেই পৃথিবীর সঙ্গে যোগাযোগ স্থাপন করাও সম্ভব হবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × 3 =