কিছু প্রয়োজনীয় শর্টকাট

0
178

650x300xglowing-keyboard.jpg.pagespeed.gp+jp+jw+pj+js+rj+rp+rw+ri+cp+md.ic.0EebzXS-Ax কিছু প্রয়োজনীয় শর্টকাটআমরা প্রতিদিন গুরুত্বপূর্ণ সব কাজে কম্পিউটার ব্যবহার করে থাকি। তাই কিছু কৌশল আমাদের জানা থাকলে নিত্যদিনের কাজ অনেক সহজ হয়ে যাবে।

উইন্ডোজ কম্পিউটার এবং ম্যাক ব্যবহারকারীদের কিছু কৌশল হলো-

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১. উইন্ডোতে থাকা কোনও একটি ট্যাব আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ভুল করে কিংবা কোনভাবে চাপ লেগে সেটা ক্লোজ হয়ে গেল। মাথা গরম হয়ে গেল তো? কী করবেন তখন?

চিন্তা নেই, খুব সহজেই আপনি আপনার ক্লোজ করা ট্যাবে ফিরে যেতে পারেন। এজন্য আপনাকে কন্ট্রোল (কিংবা ম্যাকের ক্ষেত্রে ‘কমান্ড’)+শিফট+টি (T) চাপ দিতে হবে। দেখুন, ম্যাজিক্যালি কাজ করবে। তবে এক্ষেত্রে সর্বশেষ যে ট্যাবটি ক্লোজ করা হয়েছে সেটি ফিরে আসবে। তবে পরপর এগুলো চাপতে থাকলে ক্লোজ হওয়া সব ট্যাব একে একে আসতে থাকবে।

২. আপনি শুধু স্ক্রিনের নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নিতে চান। উইন্ডোজ কিংবা ম্যাকে আপনি খুব সহজেই এটা করতে পারবেন।

ম্যাকের ক্ষেত্রে: কমান্ড+শিফট+৪ চাপুন। তারপর যে জায়গাটির আপনি স্ক্রিনশট নিতে চান সেটা এখানে ড্র্যাগ করুন। হয়ে যাবে আপনার স্ক্রিনশট।

উইন্ডোজের ক্ষেত্রে: এই কাজটি করার জন্য আপনাকে স্টার্ট অপশনে যাওয়ার পর স্নিপিং টুলে (Snipping Tool) প্রবেশ করতে হবে।

৩. শুধু একবার চাপ দিয়ে আপনি আপনার ব্রাউজারে একটি নতুন লিংক খুলতে চান? একেবারেই সহজ উপায়ে আপনি এটা করতে পারেন। যে লিংকটি খুলতে চান তার ওপরে কার্সর রেখে মাউসের মাঝখানের বাটনটি চাপুন। দেখবেন নতুন একটি ট্যাবে লিংকটি চালু হয়েছে। আবার চালু হওয়া লিংকটির যেকোনও জায়গায় কার্সর রেখে মাউসের মাঝখানের বাটন চাপলেই সেটা ক্লোজ হয়ে যাবে।

৪. যারা কম্পিউটার ব্যবহার করেন তারা বিভিন্ন সময় ইউটিউব ব্যবহার করে থাকেন। আমরা জানি ইউটিউবে ভিডিও দেখার সময় স্পেস বাটন চাপ দিলে সেটা থেমে যায় বা পজ হয়। তবে সেই ভিডিওতে যদি আগে ক্লিক করা না হয়ে থাকে তাহলে স্পেস বাটন চাপ দিলে ভিডিও থেমে যাওয়ার পরিবর্তে পেজটি নিচে নেমে যায়। এক্ষেত্রে আপনি যদি K বাটনে চাপ দেন তাহলে তা ইউটিউবের ভিডিও পজ এবং প্লে করতে কাজ করবে। স্পেস বাটনের কোনও প্রয়োজন হবে না সেখানে।

এ ছাড়াও ইউটিউবের ভিডিওর ক্ষেত্রে J চাপ দিলে ১০ সেকেন্ড ব্যাকওয়ার্ড হবে এবং L চাপ দিলে ১০ সেকেন্ড ফরওয়ার্ড হবে।

৫. আপনার উইন্ডোকে স্ক্রিনের যেকোনও জায়গায় নিয়ে যেতে চাইলে কি-বোর্ডের উইন্ডোজ বাটনে চাপ দিয়ে ধরে ডান, বাম, ওপর, নিচ যেকোনও একটি তীর চিহ্নে চাপ দিলেই উইন্ডো নির্দিষ্ট জায়গায় চলে যাবে।

৬. ক্যাশে খুব দ্রুত পরিস্কার করতে চাইলে কন্ট্রোল+শিফট+R চাপতে হবে। এ ছাড়াও এটি আপনার পেজকে খুব দ্রুত রিফ্রেশ করবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 − two =