নামকরা বিশ্ববিদ্যালয়ে অনলাইন কোর্স

0
178

শ্রেণিকক্ষে বসে পড়াশোনা হয়তো ছেড়ে দিয়েছেন। কিন্তু ক্যারিয়ারের উন্নতিতে বাড়তি কিছু পড়াশোনা সুফল বয়ে আনতে পারে। এখন অনলাইনে বসে কোনো অর্থ খরচ না করেই কিছু দরকারি কোর্স শেষ করে ফেলা যায়। বিশ্বের নামকরা বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে এ ধরনের অনলাইন কোর্স চালু রয়েছে।

online-education-keyboard নামকরা বিশ্ববিদ্যালয়ে অনলাইন কোর্স

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এ বছর বিশ্বের শীর্ষ কোর্সসেরা সংস্থার (https://www.coursera.org/courses?languages=en) কোর্সগুলোর মধ্য থেকে বেছে নিয়ে নিজের দরকারি কোর্সটি সম্পন্ন করে ফেলতে পারেন। এসব ​এসব কোর্সের মধ্যে প্রোগ্রামিং ভাষা পাইথন পরিচিত কোর্স যেমন আছে তেমনি ফাইন্যান্স ও মার্কেটিংয়ের দরকারি কোর্সও রয়েছে। বিনা মূল্যের কোর্স যেমন আছে, তেমনি বাড়তি জানার জন্য অর্থ খরচ করে শেখার সুযোগও রয়েছে।
এ বছরের সেরা ১০টি কোর্সসেরা কোর্সের মধ্যে রয়েছে-পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ইনট্রোডাকশন টু ফাইন্যানশিয়াল অ্যাকাউন্টিং, মিশিগান বিশ্ববিদ্যালয়ের সাকসেসফুল নেগোশিয়েশন: এসেনশিয়াল স্ট্রাটেজিস অ্যান্ড স্কিলস, রাইস বিশ্ববিদ্যালয়ের অ্যান ইনট্রোডাকশন টু ইন্টারঅ্যাকটিভ প্রোগ্রামিং ইন পাইথন, ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের তিব্বতান বুদ্ধিস্ট মেডিয়াটেশন অ্যান্ড মডার্ন ওয়ার্ল্ড, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দ্য ডেটা সায়েন্টিস্ট টুলবক্স ও আর প্রোগ্রামিং, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেশিন লার্নিং, মিশিগান বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামিং ফর এভরিবডি, ডিউক বিশ্ববিদ্যালয়ের মাস্টারিং ডেটা ডেটা অ্যানালাইসিস ইন এক্সেল, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ডিয়াগোর লার্নিং হাউ টু লার্ন: পাওয়ারফুল মেন্টাল টুলস টু হেলপ ইউ মাস্টার টাফ সাবজেক্টস।

ইনট্রোডাকশন টু ফাইন্যানশিয়াল অ্যাকাউন্টিং
পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ইনট্রোডাকশন টু ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টিং বিষয়ে পরবর্তী সেশন শুরু হচ্ছে ২৮ ডিসেম্বর থেকে, চলবে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। এই কোর্সে ওয়ারটনের অধ্যাপক ব্রায়ান জে বুসি বেসিক অ্যাকাউন্টিং বিষয়টি শেখান। কোর্সটি থেকে ইনকাল স্টেটমেন্ট, ব্যালান্স শিট, ক্যাশ ফ্লো প্রভৃতি বিষয়গুলো সহজে শেখা যায়।
সাকসেসফুল নেগোশিয়েশন: এসেনশিয়াল স্ট্রাটেজিস অ্যান্ড স্কিলস
বিষয়টি শেখান রস স্কুল অব বিজনেসের অধ্যাপক জর্জ সিডেল। বিনিয়োগ বিষয়ে গবেষণালব্ধ বিভিন্ন বিষয় এ কোর্সে শেখানো হয়। যেকোনো সময় এ কোর্সটি সম্পন্ন করা যায়।
অ্যান ইনট্রোডাকশন টু ইন্টারঅ্যাকটিভ প্রোগ্রামিং ইন পাইথন
বিষয়টি শেখান রাইস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জো ওয়ারেন। বর্তমানে পাইথন হচ্ছে বিশ্বের শীর্ষ পাঁচটি প্রোগ্রামিং ভাষার একটি। এই ভাষাটি গুগল, ইয়াহু ও নাসার মতো প্রতিষ্ঠান ব্যবহার করে। এই কোর্সের মাধ্যমে নতুনেরা পাইথনের মূল বিষয়গুলো শিখতে পারেন। জানুয়ারি ৯ তারিখ থেকে এই কোর্সটি শুরু হবে এবং চলবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত।
তিব্বতান বুদ্ধিস্ট মেডিটেশন অ্যান্ড মডার্ন ওয়ার্ল্ড
কোর্সটি সব সময় করা যায়। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড ফ্রান্সিস জার্মানো ও কুর্ট আর শেফার তিব্বতের মেডিটেশন সম্পর্কে শেখান।
দ্য ডেটা সায়েন্টিস্ট টুলবক্স ও আর প্রোগ্রামিং
জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেফ লিক, রজার ডি পেং ও ব্রায়ান ক্যাফো ডেটা সায়েন্টিস্টদের জন্য কোর্সটি পড়ান। এ ছাড়াও শিক্ষার্থীদের দরকারি কিছু সফটওয়্যার সম্পর্কে ধারণা দেন। এই কোর্স এখনো চালু আছে। ২ জানুয়ারি পর্যন্ত এই কোর্সের জন্য আবেদন করা যাবে।
ডেটা সায়েন্টিস্টদের জন্য আর প্রোগ্রামিং কোর্সটিও দরকারি। ডেটা অ্যানালাইসিসের জন্য এই কোর্সটি বিনা মূল্যে সম্পন্ন করা যায়।
মেশিন লার্নিং
যাঁরা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে জানতে চান, বিনা মূল্যের এই কোর্স দিয়ে শুরু করতে পারেন। স্ট্যানফোর্ডের সহযোগী অধ্যাপক ও কোর্সসেরা অর্গানাইজেশনের সহ-প্রতিষ্ঠাতা অ্যান্ড্রু এনজি মেশিন লার্নিং সম্পর্কে ধারণা দেন। ২৮ ডিসেম্বর থেকে এই কোর্সটি চালু হবে।
প্রোগ্রামিং ফর এভরিবডি
এই কোর্সটিও একটি প্রোগ্রামিং ভাষা পাইথন বিষয়ক কোর্স। মিশিগানের অধ্যাপক চার্লস সেভারেন্স এই কোর্সটি পড়ান। প্রোগ্রামিং সম্পর্কে প্রাথমিক ধারণা পাওয়ার জন্য এটি বেসিক একটি কোর্স। বর্তমান শেসন এখনো চালু আছে। ২১ ডিসেম্বর এই কোর্সটি শেষ হবে।
মাস্টারিং ডেটা অ্যানালাইসিস ইন এক্সেল
ডেটা সায়েন্টিস্টদের জন্য দরকারি একটি কোর্স। এ বিষয়ের পুরো চারটি কোর্সটি সম্পন্ন করতে ৩৯৫ মার্কিন ডলার খরচ হয়। তবে বেসিক কোর্সটি বিনা মূল্যের। ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষক জানা সাইচ বোর্গ ও ডেনিয়েল এগার ডেটা সায়েন্টিস্টদের তথ্যভিত্তিক মডেল তৈরির বিষয়টি শেখান। ডিসেম্বরের ১৪ তারিখ থেকে কোর্সটি শুরু হয়েছে ১ ফেব্রুয়ারি পর্যন্ত চালু থাকবে।
লার্নিং হাউ টু লার্ন: পাওয়ারফুল মেন্টাল টুলস টু হেলপ ইউ মাস্টার টাফ সাবজেক্টস
৪ জানুয়ারি থেকে এ কোর্সটি শুরু হবে। এই কোর্সটির নির্দেশক হিসেবে আছেন অবল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বারবারা ওকলে ও সাল্ক ইনস্টিটিউটের অধ্যাপক টেরান্স সেজনোওয়াস্কি। তাঁরা মস্তিস্কের রসায়নভিত্তিক গবেষণার আলোকে নতুন কোনো বিষয় সম্পর্কে জানা ও বিষয় মনে রাখার পদ্ধতি শেখান। তাঁদের দাবি, ‘আপনারা যদি কোনো কিছুতে ভালো করতে চান, এই কোর্সটি তার দিকনির্দেশনা হিসেবে সাহায্য করতে পারে।’

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × three =