নিজের ফেসবুক আইডি সুরক্ষিত রাখার কিছু পদ্ধতি

By | 09/03/2016

ফেসবুক এমন একটি মাধ্যম যার মাধ্যমে গোটা বিশ্বের সঙ্গে আপনি যোগাযোগ স্থাপন করতে পারবেন। ফেসবুক যেমন যোগাযোগের একটা বড় মাধ্যম, তেমনই আপনার ফেসবুক যদি অন্য কারও হাতে চলে যায়, তা হলে তা বিপজ্জনক হতে পারে। এমনটা ভাবা একদমই উচিত নয় যে,আপনার নিজের ফেসবুক প্রোফাইল কেবলমাত্র আপনি একাই দেখতে পান। আপনি কী পোস্ট করছেন, তা কিন্তু দেখে ফেলছে পারে সবাই। আপনার পোস্ট এমন কয়েকজন মানুষ দেখে ফেলছেন, যাঁদের হয়তো চেনা সম্ভবও নয়।

Facebook_3474124b

জেনে নিন কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার ফেসবুক

. নিজের ফেসবুকের অ্যাকাউন্ট নিরাপদ রাখতেই হবে। সে ক্ষেত্রে আপনার ফেসবুকের পাসওয়ার্ড যেন কেউ জানতে না-পারেন।

• একান্ত ব্যক্তিগত তথ্য ফেসবুকে দেওয়া একেবারেই উচিত নয়। নিজের বাড়ির ঠিকানা, মোবাইল বা বাড়ির ল্যান্ডলাইন নাম্বর, নিজের জন্ম তারিখ ফেসবুকে না দেওয়াই ভালো।

• এরকমটা ভাবা উচিত নয় যে, নিজের ফেসবুক প্রোফাইল কেবলমাত্র আপনি একাই দেখতে পান। আপনি কী পোস্ট করছেন, তা দেখে ফেলছে সবাই। আপনার পোস্ট এমন কয়েকজন মানুষ দেখে ফেলছেন, যাঁদের হয়তো চেনা সম্ভবও নয়। তাই খুব ব্যক্তিগত জিনিস ফেসবুকে দেওয়াই উচিত নয়।

• কোনও অচেনা প্রোফাইল থেকে পাওয়া ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করা একেবারেই উচিত নয়। যাচাই করে তবেই ফ্রেন্ডশিপ অ্যাকসেপ্ট করুন।

• বাড়িতে বা অফিসে নিজের কম্পিউটারে বা ল্যাপটপে ফেসবুক প্রোফাইল খুলে রেখে কোথাও যাওয়াটা একেবারেই উচিত নয়। আগে লগ আউট করে তবেই নিজের সিস্টেম ছেড়ে ওঠা উচিত। অন্য কেউ তো আপনার হয়েও কিছু পোস্ট করে দিতে পারেন। সে ক্ষেত্রে আপনিই বিপদে পড়তে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *