গুগল, ইয়াহু লগইনে পরিবর্তন – যোগ করুন মোবাইল নম্বর

0
344

1 গুগল, ইয়াহু লগইনে পরিবর্তন – যোগ করুন মোবাইল নম্বর

জিমেইল বা ইয়াহু মেইলে লগইন করতে আর লাগবে না কোনো ইউজার নেম বা পাসওয়ার্ড! বদলে, আপনার ইমেইল অ্যাড্রেসটি উল্লেখ করলেই নির্ধারিত ফোনে ভেসে উঠবে নোটিফিকেশন – আপনি কি লগইন করতে ইচ্ছুক?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

অতঃপর ‘হ্যাঁ’ চাপলেই সাঁই করে ঢুকে যাবেন নিজের একাউন্টে, আর যদি দেখেন অবাঞ্ছিত কেউ প্রবেশাধিকার চাইছে তাহলে ‘না’ চেপে লক করে দিতে হবে মোবাইলের স্ক্রিন। এবার, হ্যাকারের ‘বাপেরও সাধ্য নেই’ ওই আইপি থেকে পুনরায় চেষ্টা করে!!

চাইলে অবশ্য লাইভের বদলে এসএমএস আকারেও পেতে পারেন এই নোটিফিকেশন।

2 গুগল, ইয়াহু লগইনে পরিবর্তন – যোগ করুন মোবাইল নম্বর

গুগল ও ইয়াহুর বিভিন্ন সেবা ব্যবহারকারীদের ‘পাসওয়ার্ড বিড়ম্বনা’ থেকে মুক্তি দিতেই বড় দুই টেক জায়ান্ট লগইন পদ্ধতিতে এ পরিবর্তন নিয়ে আসছে – খবর টেক ক্রাঞ্চের।

শুধু তাই নয়, ইতিমধ্যে দেশে দেশে বিভিন্ন ব্যবহারকারীদের পরীক্ষামূলকভাবে এ সেবা দেয়াও শুরু করেছে কোম্পানিদ্বয়। আর, সবকিছু ঠিকঠাক থাকলে এই ২০১৬ সাল থেকেই ‘পাসওয়ার্ড’ বলতে কিছুই থাকবে না জিমেইল, ইউটিউবসহ গুগলের বিভিন্ন সেবা ও ইয়াহু সার্ভিসে।

বিশ্বজুড়ে হ্যাকিং-এর মূল কারণ একটু কঠিন পাসওয়ার্ড ব্যবহারের অভাব – উল্লেখ করে গুগলের একজন নির্বাহীর জবানিতে টেক ক্রাঞ্চ আরও জানায়, সেকেন্ড ফ্যাক্টর অথেনটিকেশন বা টুএফএ-এর পর গুগলের লক্ষ্য থ্রিএফএ তথা সরাসরি বায়োমেট্রিক পদ্ধতিতে ভেরিফিকেশন পদ্ধতি চালু করা।

3 গুগল, ইয়াহু লগইনে পরিবর্তন – যোগ করুন মোবাইল নম্বর

(টেক সমাধানের আগ্রহী পাঠকদের জন্য উপরোক্ত ভেরিফিকেশন পদ্ধতিগুলো বিশদভাবে থাকবে পরবর্তী পোস্টে।)

যেহেতু ইতিমধ্যেই বাস্তবায়িত হতে শুরু করেছে লাইভ নোটিফিকেশন পদ্ধতিতে লগইন, তাই যাদের একাউন্ট ইনফরমেশনে মোবাইল নম্বর উল্লেখ করা নেই (কিংবা, বন্ধুবান্ধব বা অন্য কারো নম্বর দেয়া) তাদের জন্য আগাম সতর্কতা হিসেবে থাকছে একাউন্টে নিজের নম্বর যোগ করার আহ্বান।

আপনার গুগল একাউন্টে মোবাইল নম্বর যোগ করা আছে কি না, তা দেখতে ও না থাকলে যোগ করতে https://goo.gl/U9xhTe ঠিকানায় যান। মনে রাখবেন যে নম্বরটি আপনার নিজের নামে রেজিস্ট্রেশন করা ও সবসময় হাতে থাকে – সেটিই একাউন্টে যোগ করবেন।

4 গুগল, ইয়াহু লগইনে পরিবর্তন – যোগ করুন মোবাইল নম্বর

যে কোনো বিষয়ে আপনার মতামত বা পরামর্শ জানাতে মন্তব্যের পাশাপাশি ফেসবুকে ‘টেক সমাধান’ পেজেও মেসেজ পাঠিয়ে যোগাযোগ করতে পারেন আমাদের সাথে।

আগের পোস্ট: https://goo.gl/3bQXSo

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × four =