অনলাইন থেকে বুঝে কিনুন

By | 21/01/2016

ই-কর্মাস বাংলাদেশের একটি সম্ভবনাময় খাত। বাংলাদেশে এ পর্যন্ত বহু প্রতিষ্ঠান গড়ে উঠেছে। বাংলাদেশ ইকমার্স এসোসিয়েশনের তথ্য অনুযায়ী সে এখন ১০০০ এর বেশী বৈধ-অবেধ প্রতিষ্ঠান রয়েছে। এদের ভিতরে কেউ কেউ নিজেদের উৎপাদিত পণ্য বিক্রি করে, কেউ পণ্য কিনে ইন্টারনেটের মাধ্যমে বিক্রি করে, কেউ আবার অন্যের উৎপাদিত পণ্য নির্দিষ্ট কমিশনে বিক্রি করে থাকে।

যা হোক গুগল সার্চ অনুযায়ী- সম্ভবনাময় এই খাতে সবচেয়ে বেশী বিক্রিত পণ্য মোবাইল ফোন,  কম্পিউটার, জুতা, পোশাক সহ অল্পদামী দ্রব্যাদি। ক্রেতাদের বয়সের পার্থক্যে এগিয়ে ২৫-৩৫ বছর বয়সী ক্রেতাগণ।

বিশ্বের উন্নত দেশগুলোর দিকে তাকালে আমাজন, আলীবাবা সহ  বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠান রয়েছে যারা ইকর্মাস এর মাধ্যমে ব্যবসা পরিচালনা করছে। যাইহোক পণ্যের গুনগত মান ঠিক থাকলে ঠিক নেই দাম। কিছু প্রতিষ্ঠানের দামগুলোর মূল্যায়ন করা হল-

tp-link-6326-18052-1-zoom

TP-Link M5250 LTE/3G Mobile WiFi
বাজার মূল্য ৩৮০০/- টাকা

 

ইতোমধ্যে বাংলাদেশে শক্তভাবে জায়গা করে নিয়েছে জামার্নের এই প্রতিষ্ঠানটি। কিন্তু দারাজ বাংলাদেশ (DARAZ) সম্পর্কে পণ্য ডেলিভারীর সময় নিয়ে বিভিন্ন মত থাকলেও রয়েছে উচ্চ মূল্যে পণ্য বিক্রির অভিযোগ। কিন্তু দারাজ এই পণ্যটি বিক্রি করছে ৪৮০০/- টাকা। এবং যদি পণ্যটি আপনি ঢাকার ভিতরে থেকে অনলাইনের মাধ্যমে অর্ডার করেন তাহলে লাগবে আরো ৪০/- টাকা।

 

আজকের-ডিল (AjkerDeal) বাংলাদেশের পুরাতন একটি ই-কর্মাস প্রতিষ্ঠান। এই পণ্যটি আপনি আজকের ডিল থেকেও কিনতে পারবেন পারবেন ৪৫১০/- টাকা দিয়ে।

 

একই ভাবে আপগ্রেড রিটেল (UpgradeRetail) হল ঢাকার উত্তরা থেকে পরিচালিত একটি ইকর্মাস প্রতিষ্ঠান যারা ইতিমধ্যে বেশ সুনামের সাথে পণ্য বিক্রি করছে বাজার মুল্যে। আপনি যদি অনলাইনে এই পণ্যটি অর্ডার করেন তাহলে আপনাকে ৩৮৫০/- পরিশোধ করতে হবে। এবং সাথে ডেলিভালী মূল্য।

আসুন দেখে নেই এক নজরে বিভিন্ন ওয়েবসাইটে দেওয়া বিভিন্ন দাম-

SL Product Name Company Price
1 Tp-Link M5250 3G Wireless WiFi Daraz.com.bd 4800
2 Tp-Link M5250 3G Wireless WiFi AjkerDeal.com 4510
4 Tp-Link M5250 3G Wireless WiFi bdhaat.com 4500
5 Tp-Link M5250 3G Wireless WiFi USHOP.Com 4050
3 Tp-Link M5250 3G Wireless WiFi UpgradeRetail.com 3850

আসলে যদি এভাবে চলতে থাকে তাহলে আমাদের মতো ক্রেতারা কিভাবে অনলাইন থেকে পণ্য কিনবে। যাই হোক ইকর্মাস বাংলাদেশের একটি সম্ভাবনাময় ক্ষাত। এখনই সময়, তাই পণ্য কেনার আগে কয়েকটি সাইট দেখে নিন পণ্যের দাম নিশ্চিত হয়ে নিন। তাহলে হয়তো আপনি নাও ঠকতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *