চলুন জেনে নেই অ্যান্ড্রয়েড মার্শম্যালোর কিছু টিপস এবং ট্রিকস

By | 29/01/2016

101অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো সম্পর্কে কে না জানে। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করছি কিছু নতুন এই অ্যান্ড্রয়েড ভার্সনটির কিছু টিপস এবং ট্রিকস যা আপনাদের কাজে আসবে বলেই আমি আশা করছি। চলুন তাহলে, শুরু করা যাক। 

১। হোম স্ক্রিন বা অ্যাপ-ড্রয়ার থেকেই অ্যাপ আন-ইন্সটল করা যাবে – অ্যান্ড্রয়েড মার্শম্যালোতে আপনি ইচ্ছে করলে আপনার স্মার্টফোনের হোম-স্ক্রিন বা অ্যাপ-ড্রয়ার থেকেই অ্যাপলিকেশন আন-ইন্সটল করতে পারবেন, এরজন্য আপনাকে আর সেটিংস মেন্যুতে যেতে হবেনা। 

হোম স্ক্রিন বা অ্যাপ-ড্রয়ার

২। ডেভেলপার অপশন অ্যাকটিভ করুন – ডেভেলপার অপশনটি নতুন কিছু নয় তবে এটা প্রায় সব ক্ষেত্রেই ডিফল্টভাবে হিডেন করা থাকে। মার্শম্যালোতে ডেভেলপার অপশনটি অ্যাকটিভ করার জন্য Settings থেকে About Phone এ ট্যাপ করে Build Number অপশনে পর পর ট্যাপ করতেই থাকুন যতক্ষণ না পর্যন্ত একটি পপ-আপ ফিচারটির অ্যাকটিভেশন সম্পর্কে আপনাকে নোটিফাই করবে। 

ডেভেলপার ফাংশনটি অ্যাকটিভ হয়ে গেলে আপনি ডেভেলপার অপশনটি সেটিংস মেন্যুতে About Phone এর উপর দেখতে পাবেন। 

ডেভেলপার অপশন

৩। ডার্ক এবং লাইট থিম ব্যবহারের সুবিধা – গুগলের নতুন এই অপারেটিং সিস্টেমে সংযোজন করা হয়েছে ডার্ক এবং লাইট থিম ব্যবহারের সুবিধা, যদিও নেক্সাস ৬ ডিভাইসটিতে কোন ডার্ক থিম অপশন পাওয়া যায়নি। যাই হোক, এই থিম সুবিধাটি ব্যবহারের জন্য আপনাকে Settings > Developer Options > theme and Choose মেন্যু থেকে লাইট, ডার্ক অথবা অটোমেটিক – এই তিনটির মধ্যে একটি সিলেক্ট করে দিতে হবে। 

ডার্ক এবং লাইট থিম

৪। পারমিশন গ্রান্ট করুন ইন্ডিভিজুয়ালি – সম্ভবত আপনি জেনেই গিয়েছেন, মার্শম্যালোতে আপনাকে আর অ্যাপের ইচ্ছেমত পারমিশন গ্র্যান্ট করতে হবেনা বরং যে কোন অ্যাপলিকেশনের জন্য আপনি ইচ্ছেমত পারমিশন গ্রান্ট করতে পারবেন। 

এই অ্যাপলিকেশন দেয়া বা বাদ দেয়ার জন্য আপনাকে সেটিংস থেকে অ্যাপ অপশনে যেতে হবে এবং এখান থেকে আপনি এদের অ্যাপ পারমিশন দেখতে পারবেন। যে অ্যাপলিকেশনের কোন একটি অ্যাপ পারমিশন আপনি মোডিফাই করতে চান সেটি অ্যাপ থেকে সিলেক্ট করে উপরের ডান দিকে থাকা মেন্যুতে ক্লিক করে অ্যাপ পারমিশন অপশনটি সিলেক্ট করতে পারবেন এবগ এখান থেকে আপনি অ্যাপ পারমিশন মোডিফাই করতে পারবেন। 

 পারমিশন গ্রান্ট

৫। কুইক সেটিংস কাস্টোমাইজ করুন ইউআই টিউনারের সাহায্যে – আপনি যখন ডেভেলপার অপশনটি আনলক করবেন তখন ইউআই টিউনার সুবিধাটিও আপনি ব্যবহার করতে পারবেন। এর জন্য শুধুমাত্র আপনাকে ডেভেলপার অপশনটি আনলক করার পর ডেভেলপার অপশন মেন্যু থেকে System UI Tuner অপশনটি ইনাবল করে দিতে হবে। 

সিস্টেম ইউআই টিউনারের সাহায্যে আপনি সহজেই আপনার স্মার্টফোনের কুইক সেটিংস কাস্টোমাইজ করে নিতে পারবে। এর জন্য ফিচারটি অন থাকা অবস্থায় সিলেক্টেড ফিচারটিকে ট্যাপ করে ড্র্যাগ করে এনে ছেড়ে দিলেই হবে। 

৬। লক স্ক্রিন থেকেই ব্যবহার করুন গুগল নাও – মার্শম্যালো অপারেটিং সিস্টেমে লক-স্ক্রিনের পূর্বের ডায়লারটিকে রিপ্লেস করা হয়েছে গুগল নাও সুবিধায়। এখন আপনি লক স্ক্রিন থেকেই গুগলের নাও সুবিধাটি অ্যাকটিভেট করতে পারবেন এবং ব্যবহার করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *