আপনি কি জানেন কারা লিখলো ডিকশনারি?

By | 29/11/2015

আসসালামুয়ালাইকুম, অপেক্ষার প্রহর শেষ। কারণ আমি আবারও আপনাদের জন্য নিয়ে এসেছি সম্পূর্ণ নতুন একটি তথ্য।বন্ধুরা আপনারা সবাইতো ডিকশনারি ব্যবহার করেন। আমি জানি  আপনাদের সবারই এ সম্পর্কে নানা প্রশ্ন আছে। তাইতো আমি আপনাদেরকে এ সম্পর্কে কিছু তথ্য দিতে আবারও হাজির  হয়েছি…..

ইংরেজি ডিকশনারি শব্দটা এসেছে লাতিন দিকসিওনারিউম বা দিকসিওনারিয়ুস।লাতিন শব্দটার মানে হলো শব্দ ভান্ডার।ডিকশনারি হলো এমন একটি বই যাতে শব্দের বুৎপত্তি, উচ্চারণ, অর্থ ও ব্যবহারবিধি দেওয়া থাকে। এটা এক ভাষাতেও হতে পারে আবার এক ভাষা থেকে অন্য ভাষাতেও হতে পারে।পশ্চিমী দুনিয়ার ১২২৫ খ্রিষ্টাব্দে লাতিন ভাষায় প্রথম ডিকশনারি প্রকাশিত হয়।সংকলক ছিলেন একজন ইংরেজ পন্ডিত নাম জন গারল্যান্ড।তারপর ১৫৫২ খ্রিষ্টাব্দে বের হয় ইংরেজি ডিকশনারি, সংকলক একজন ইংরেজ যার নাম রিচার্ড হুলোয়েট। এ ডিকশনারিতে ছিলো প্রায় ২৬ হাজর শব্দ।আর প্রথমে ইংরেজি শব্দের মানে,তারপর তার লাতিন প্রতিশব্দ।ডিকশনারিপির নাম ছিল (Abcdedarium Anglico Latinum Pro Tyrunculis) বইটি খুব জনপ্রিয় ছিল।কিন্তু দাম অত্যন্ত বেশি হওয়ার কারণে সাধারণ লোকের পক্ষে কেনা সম্ভব হতো না। পৃথিবীর সবচেয়ে বড় ডিকশনারি বলা হয় অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি। যেটি ১২ টি খন্ডে বিভক্ত পৃষ্ঠার সংখ্যা ১৫ হাজার ৪৮৭। ১৮৮৪ থেকে ১৯৩৩ পর্যন্ত কোনো বিশেষ সংষ্কার হয় নি।তারপর ৯৬৩ এক সংযোজনী প্রকাশিত হয়। ১৯৭৪ খ্রিষ্টাব্দে আরো দুটি খণ্ড সংযোজিত হয়। বিভিন্ন বিষয়ের উপর ডিকশনারি রয়েছে, যেমন:আইন, অর্থনীতি, ইঞ্জিনিয়ারিং ইত্যাদি।প্রতিটি ডিকশনারিতেই শব্দ বর্ণানুক্রমিক হসেবে সাজিয়ে মুদ্রিত করা হয়।

আজ আর লিখছি না সময় পেলে ঘুরে আসবেন আমাদের সাইট থেকে ।

ধন্যবাদ

One thought on “আপনি কি জানেন কারা লিখলো ডিকশনারি?

  1. Dream Esrat

    ঘরে বসে আপনি আপনার দোকান অনলাইনে পরিচালনা করুন এক বছর এর জন্য মাত্র ১০০০ টাকা…।।http://dreamshopbd.com/ এ অ্যাকাউন্ট খুলুন এক বছর এর জন্য মাত্র ১০০০ টাকা. আপনার দোকানের বিজ্ঞাপন ও পণ্য বিক্রি আমরা করে দেব.http://dreamshopbd.com/

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *