#‎K1nGnCa‬ হ্যাকিং এর দুনিয়ায় নতুন এক হ্যাকার। আসুন দেখে নেই কান্ডগুলো

By | 15/11/2015

আসসালামু আলাইকুম। সবাই কেমনে আছেন? মহান রাব্বুল আলামীন এর দয়ায় ভালো আছেন অবশ্যই। আমিও ভালো আছি। প্রযুক্তির দুনিয়ায় নিত্য নতুন কত কিছুই না ঘটছে বা ঘটবে এটাই তো স্বাভাবিক। আমরা অনেকে হ্যাকিং শব্দটার সাথে পরিচিত। আসলে হ্যাকিং টা কি? এটা আমরা সবাই জানি। এক কথায় বলতে গেলে আমরা বলতে পারবো যে, অন্যের ক্ষতি করা বা উপকারের বিপরীত অর্থ। যাই হোক আমি একজন হ্যাকার না। আমি সাধারণ মানুষ। যতটুকু জানি ততটুকু দিয়ে সাহায্য করার চেষ্টা করি।

আজ সকালের একটা ঘটনা বলি, ঘুম থেকে উঠতে চাচ্ছিলাম না কিন্তু এক ভাইর ফোন পেয়ে আমাকে ঘুম থেকে উঠতে হলো। কেন জানেন? তার ওয়েব সাইট হ্যাক হইছে। যাইহোক আমি যথাক্রমে তার সাইটে উকি দিলাম এবং দেখলাম আসলে সত্যিই তার সাইট হ্যাক হয়েছে। তার সাইট হ্যাক করছে এক মুসলিম হ্যাকার। যা আমি এই নামটি নতুন দেখলাম। সে এই হ্যাকার দুনিয়ায় নতুন তাই যার ওয়েব সাইট পাচ্ছে তারটাই হ্যাক করছে। তার হ্যাকিং ইউজার নেম বলি বা যেটাই বলি না কেন সেটা হলো #‎K1nGnCa‬ এই নাম। সে এই পর্যন্ত কতগুলো সাইট হ্যাক করছে জানতে চাইলে দেখতে পারেন। উনার কিছু কর্ম  এখন আমার কথা হলো সে কিভাবে এত সহজে সাইট হ্যাক করল? আমি হ্যাকারকে নিয়ে কোন কথা বলবো না কেননা আমি সবার আগেই বলেছি হ্যাকারের কাজ হলো সবার অপকার করা বা ক্ষতি করা। এটাই যে ওদের ধর্ম। এটা ওরা করবেই।

((((((((((((((((এটা হলো সাইট হ্যাক করার পর আমার তোলা একটা স্ক্রীনশট)))))))))))

কিভাবে এত সহজে সাইট হ্যাক করল?

১। মনে করুন আপনি একজন ওয়েব ডেভেলপর ঠিক করলেন আপনার সাইট ডেভেলপ করার জন্য।  সে ডেভেলপ করতে জানে ঠিকই কিন্তু সেটা রক্ষা করতে সে জানে না। আপনি আপনার সাইটে কাজ করানোর আগে তার দক্ষতা দেখে নিন। যদি তার কাজের ক্ষেত্রে দক্ষতা দূর্বল থাকে তাহলে আপনি শেষ হতে মাত্র কয়েক সেকেন্ডের ব্যাপার। আমি এটাকে একটা মূল কারণ হিসাবে দেখী।

২। আপনার সাইটের ইউজার নেম এবং পাসওয়ার্ড একটু স্টংভাবে দিতে চেষ্টা করুন। কেননা একজন হ্যাকারের মূল টার্গেট থাকে আপনার ইউজার নেম এর উপর। আপনি যদি আপনার সাইট এর ইউজার নাম দেন অ্যাডমিন তাহলে আপনি হ্যাকারকে ৮০% উপকার করে দিলেন।

৩। আপনার সাইট এর সিকিউরিটি খুব দূর্বল ছিল। এটা একটা বড় কারণ। মনে করুন, আপনি একটা ঘরে বসবাস করছেন। তো চোর কিন্তু আপনার ঘরে ঢোকার জন্য প্রত্যেক দিন আড়ি পেতে থাকে এবং আপনার ঘরের কোথায় দূর্বলতা সেটা সে বের করে। এরপরই সে কিভাবে ঢুকবে সেটা খূজে বেড়ায়। এর পরের ঘটনা আর নাই বললাম। তবে আপনি যদি হ্যাকারের কাছ থেকে রক্ষা পেতে চান তাহলে আপনাবে অবশ্যই সিকিউরিটি হাই করতে হবে।

আমি আপনাদের সাথে এই ০৩ টি বিষয় নিয়ে শেয়ার করলাম। আমি জানি আরো অনেক বিষয় আছে যা টেকটিউস এ আলোচনা করা হয়। এই জন্য আমি টিউনটি বেশী বড় করলাম না। এমনিতেই আমি কপি পেষ্ট পছন্দ করি না। যাই হোক সবাই ভালো থাকবেন আজ এই পর্যন্তই। পারলে আমার সাইট খেকে ঘুরে আসবেন।

One thought on “#‎K1nGnCa‬ হ্যাকিং এর দুনিয়ায় নতুন এক হ্যাকার। আসুন দেখে নেই কান্ডগুলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *