আবারও ফুল-ফ্রি ও বাংলাদেশে-ই উত্তোলন-যোগ্য ব্যাংক-ভেরীফাইড পেপ্যাল একাউন্ট ! এবার পদ্ধতিটিও ১ নম্বর আর কাজেও ১ নম্বর! অলরেডি টেস্টেড!!

By | 19/09/2015

টেকনোলজির উপর বিভিন্ন ওয়েবসাইটের পেপ্যাল নিয়ে লেখা সাম্প্রতিক টিউনগুলো পড়ছিলাম যার বেশীরভাগ-ই অ-পরীক্ষিত ও বিভ্রান্তিকর তথ্যে ভরপুর। অথচ হাতের নাগালের মধ্যেই খুবই প্রয়োজনীয়, সহজে করা যায় এবং বাংলাদেশেই উত্তোলন-যোগ্য ব্যাংক-ভেরীফাইড ইউরোপীয়ান European বা ননইউ.এস Non US পেপ্যাল ভেরিফিকেশন এর ব্যাপারে কেন টিটির পেপ্যালবোদ্ধারা দীর্ঘ এক মাসের বেশী সময়ের পরও এ বিষয়টি নিয়ে কোন টিউন লেখেননি সেটা চিন্তা করতে করতেই আমার এই টিউনটা লেখা!

এক মাসের বেশী সময় বলছি এ কারণে যে, ব্যাংক-ভেরীফাইড এই পেপ্যাল একাউন্ট করতে আপনার কেবল-মাত্র প্রয়োজন হবে একটি পায়োনিয়ারের http://www.myaccount.payoneer.com একাউন্ট এবং পায়োনিয়ার প্রিপেইড মাস্টার ডেবিট কার্ড না থাকলেও চলবে। যাদের পায়োনিয়ারের একাউন্ট আছে তাদের মধ্যে অনেকেরই হয়ত জানা আছে যে পায়োনিয়ার এ বছরের অগাস্ট মাস থেকে অর্থাৎ অগাস্ট ২০১৫ ইং থেকে সার্ভিস আপগ্রেডেশনের মাধ্যমে ই.ইউ পেমেন্ট সার্ভিস EU Payment Service ইনফরমেশন নামক নতুন সার্ভিস চালু করেছে।

যারা এ্যক্টিভ পায়োনিয়ার একাউন্ট হোল্ডার, তাদের একাউন্টের ই-মেইল বক্সে গত অগাস্টের ১০ থেকে ১২ তারিখের মধ্যেই স্ব্য়ংক্রিয়-ভাবে নিচের ই-মেইলের অনুরূপ পায়োনিয়ার একটি ই-মেইল যাওয়ার কথা এই ই-মেইল customersupport@payoneer.com থেকে। নীচের ছবিটি লক্ষ্য করুন ও আপনার পায়োনিয়ার একাউন্টের ই-মেইল ইনবক্স পুনরায় চেক করুন।

পায়োনিয়ার একাউন্ট হোল্ডার হওয়া সত্ত্বেও যারা এ সংক্রান্ত কোন ই-মেইল পাননি তাদের ব্যাপারে পরে আসছি আর যারা পেয়েছেন তাদের জন্য রয়েছে এই সুখবর যে তাদের পায়োনিয়ার একাউন্টগুলোতে স্ব্য়ংক্রিয়-ভাবেই এই বিখ্যাত EU Payment Service চালু হয়ে গেছে। আপনাদের ই.ইউ পেমেন্ট সার্ভিস ইনফরমেশন দেখতে চাইলে আগত ইমেইলের Get paid by EU companies লেখা লাল-কালির বাটনে ক্লিক করুন, একটি নতুন পায়োনিয়ার লগইন পেজ আসবে

যেখানে আপনার পায়োনিয়ার একাউন্টের ই-মেইল ও পাসওয়ার্ড বসিয়ে লগইন করলেই আপনি দেখতে পারবেন আপনার কাঙ্খিত ইউরোপীয়ান ব্যাংকের আন্তর্জাতিক একাউন্ট নম্বর যা জা্র্মানির ওয়্যারকার্ড ব্যাংকের সরবারহকৃত।।দেখুন নীচের ছবিতে

EU Payment Service Information কি ?

পায়োনিয়ার একাউন্ট হোল্ডার মাত্রই জানেন যে, পায়োনিয়ার U$D প্রিপেইড মাস্টার ডেবিট কার্ড একাউন্টের সাথে US রাউটিং নম্বর সহ US ব্যাংক এর একটি আন্তর্জাতিক একাউন্ট (পূর্বে ব্যাংক অব্‌ অমেরিকা বা বর্তমানে কমিউনিটি ফেডারেল সেভিংস ব্যাংক ইত্যাদি) সংযুক্ত থাকে যার দ্বারা সহজেই পেপ্যাল ভেরিফিকেশন সম্ভব হয়, ঠিক তেমনি নতুন ই.ইউ পেমেন্ট সার্ভিস ইনফরমেশন সংযুক্ত Payoneer এখন থেকে আপনাকে দিচ্ছে US ব্যাংক এর একটি আন্তর্জাতিক চেকিং একাউন্টের পাশাপাশি EU বা ইউরোপিয়ান ব্যাংক এর একটি আন্তর্জাতিক একাউন্ট যাকে সংক্ষেপে আইব্যান বা IBAN (INTERNATIONAL BANK ACCOUNT NUMBER) বলে।

IBAN কেবলমাত্র ইউরোপিও-ইউরোপিয়ান ভূক্ত দেশগুলো এবং কোম্পানীগুলো থেকে একক ইউরো মুদ্রায় পেমেন্ট আদান-প্রদান করতে পারে যাকে সংক্ষেপে ‘সেপা’ বা SEPA (The Single Euro Payments Area) বলে। US ব্যাংক এর রাউটিং নম্বর এর স্থানে EU ব্যাংক এর থাকে বিআইসি (BIC) বা ব্যাংক আইডেনটিফায়ার কোড যদিও ইউরোপিয়ান ব্যাংক-ভেরীফাইড পেপ্যাল একাউন্ট তৈরীতে এই BIC কোন ভূমিকা রাখে না! কেবলমাত্র একটি আইব্যান বা IBAN এর সাহায্যে পেপ্যাল-সমর্থিত মোট ২১টি ইউরোপিও-ইউরোপিয়ানভূক্ত দেশগুলোর মধ্যে থেকে আপনার পছন্দমতো যে-কোন একটি দেশের ব্যাংক ভেরীফাইড পেপ্যাল একাউন্ট তৈরী করতে পারবেন।। তালিকাভূক্ত এই দেশগুলো হলো Germany, Belgium, France, Netherlands, Greece, Portugal, Italy, Slovakia, Luxembourg, Austria, Finland, Ireland, Spain, Cyprus, Estonia, Latvia, Malta, Slovenia, Lithuania, Monaco, and San Marino. 

IBAN এর সাহায্যে পেপ্যাল-ভেরিফিকেশন সমর্থিত দেশগুলোর তালিকা নিচের ছবিতে

তো চলুন তৈরী করে ফেলি ইউরোপিয়ান এবং একক EURO CURRENCY এর একটি পেপ্যাল একাউন্ট। প্রথমেই বলে নেই পেপ্যাল নিয়ে দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে উল্লেখিত ২১ টি দেশের মধ্যে আমার প্রথম পছন্দ ফ্রান্স। কেন ফ্রান্স সেটা বিস্তারিত বলতে গেলে আর একটা টিউন লিখতে হয় বলে বিষয়টা আপাতত চেপে গেলাম। যেহেতু পেপ্যাল একাউন্টটা ফ্রান্সের তাই ভাষাটা ফরাসি হওয়াই স্বাভাবিক কিন্তু একাউন্ট খোলার পরপরই কিভাবে ফরাসি পেপ্যাল এর ভাষাটা ইংরেজী হয়ে যায় সেটা নীচের ধারাবাহিক স্ক্রীনশটগুলো লক্ষ্য করলেই বুঝতে পারা যায়।

Step One

প্রথমেই পেপ্যাল ফ্রান্সের রেজিস্ট্রেশন লিংকে ক্লিক করুন এখান থেকে। এবার নীচের স্ক্রীনশট এর লাল কালিতে দাগানো নির্দেশনা অনুসরণ করুন।

Step Two

লাল কালিতে দাগানো 2 নম্বরের Continuer এ ক্লিক করলে নীচের পাতাটি আসবে এবং ছবির মতো করে তথ্যগুলো সম্পন্ন করে লাল কালিতে দাগানো 3 নম্বরের Continuer এ ক্লিক করতে হবে।

Step Three (প্রথম ধাপ)

একাউন্ট তৈরীর এই ধাপকে আমরা দুইটি ভাগে বিভক্ত করব যার প্রথমেই থাকবে খুবই গূরুত্বপূর্ণ একাউন্টের নামের ব্যাপারটা কারণ এখানে এসে আপনার প্রয়োজন হবে পেপ্যাল একাউন্টের নাম।  আপনাকে অবশ্যই অবশ্যই ব্যবহার করতে হবে ই.ইউ পেমেন্ট সার্ভিস ইনফরমেশন সংযুক্ত পায়োনিয়ার একাউন্টের নাম। অর্থাৎ এই নামেই ই.ইউ পেপ্যাল একাউন্টের নাম হওয়া চাই। এটা Mandatory কারণ নামের অমিল হলেই আর IBAN দ্বারা পেপ্যাল একাউন্টকে ইউরোপিয়ান ব্যাংক ভেরীফাইড করা সম্ভব হবে না। 

যেমন আমার ই.ইউ পেমেন্ট সার্ভিস ইনফরমেশন সংযুক্ত পায়োনিয়ার একাউন্টের নাম Zahidul Hasan তাই আমার ফরাসি পেপ্যাল একাউন্টের নামও অবশ্যই Zahidul Hasan হবে। উপরের ছবিটা লক্ষ করুন

Step Three (দ্বিতীয় ধাপ)

দ্বিতীয় ধাপে এসে প্রয়োজন হবে ফ্রান্সের একটি ফোন নম্বরসহ পূর্ণাঙ্গ ঠিকানা যা ফরাসি পেপ্যাল এ আপনার ঠিকানা হিসেবে ব্যবহৃত হবে। ফেইক বা ভূয়া ঠিকানা সংগ্রহের আদর্শ স্থান হলোhttp://www.fakenamegenerator.com সুতরাং এখান থেকে পছন্দসই ফরাসি ঠিকানা সংগ্রহ করে নীচের ছবির মতো করে পূর্ণ করে লাল কালিতে দাগানো 5 নম্বরের Continuer এ ক্লিক করতে হবে।

অতপর পরবর্তি ধাপে নীচের এই পাতাটি আসবে যেখানে আপনাকে কার্ড সংযুক্ত করতে বলা হবে। কিন্তু আমরা এটা অগ্রাহ্য করে নীচের ছবির মতো পাতাটি কেটে দিয়ে পেপ্যাল একাউন্টের ইমেইল বক্সে ফিরে যাব।

Step Four

এবার ইমেল ইনবক্স চেক করতে গিয়ে নীচের মতো দেখতে একটি ইমেল পাবেন এবং ঐ ইমেলের লাল কালিতে দাগানো 6 নম্বরের Confirmer ladresse email এ ক্লিক করতে হবে।

Step Five

Confirmer ladresse email এ ক্লিক করলে উপরের পেজের মতো আসবে এবং এখানে আপনার পেপ্যাল পাসওয়ার্ড বসিয়ে হলুদ কালিতে লেখা connexion বাটনে ক্লিক করলেই পেপ্যাল একাউন্টের ACTIVATION হয়ে গেল এবং নীচের পেজের মতো দেখতে আর একটি পেইজ এলো এবং এই পেজের নীচে নীল কালিতে লেখা Acceder a Mon compte এ ক্লিক করতে হবে।

Acceder a Mon compte এ ক্লিক করার পর নীচের পেইজটি আসবে আর এই পেজের compte লেখা বাটনে এ ক্লিক করতে হবে।

আর এই compte লেখা বাটনে এ ক্লিক করলেই আপনার পেপ্যাল একাউন্টের হোমপেজে ঢুকলেন এবং এই হোম পেজের উপরের ডানে সেটিংস চিন্হিত আইকনে ক্লিক করুন। নীচের ছবিগুলো ভালভাবে লক্ষ্য করুন।

সেটিংস চিন্হিত আইকনে ক্লিক করলে নীচের পেজের মতো দেখতে আর একটি পেইজ আসবে এবং এই পেজের নীচে নীল কালিতে লেখা Options এর অন্তর্গত Langue এর পাশে নীল কালিতে লেখা Modifier এ ক্লিক করতে হবে এবং Langue English সিলেক্ট করে আপনার পেপ্যাল একাউন্টটি প্রথমে লগআউট করুন এবং পুনরায় লগইন করুন।

ব্যাস ! তৈরী হয়ে গেল ইংরেজি ভাষায় ফরাসি দেশের পেপ্যাল একাউন্ট।।

এবার চলুন একাউন্টটিকে IBAN দ্বারা সহজেই ভেরিফাইড করে ফেলি এবং ভেরীফিকেশন সম্পন্ন হলে পেপ্যাল আপনাকে দিবে আনলিমিটেড উত্তোলনের সুবিধা।

কিভাবে ভেরীফাইড করতে হবে
১. আপনার পেপ্যাল একাউন্ট লগইন করুন।
২. এরপর Wallet এ ক্লিক করুন এবং Wallet নীচে Bank Accounts এর মধ্যে Save a Bank Account a ক্লিক করুন।

৩. Save a Bank Account এ ক্লিক করলে নিচের পাতাটি আসবে এবং আপনার নতুন ই.ইউ পেমেন্ট সার্ভিস ইনফরমেশন সংযুক্ত Payoneer একাউন্ট থেকে IBAN টি কপি করে বসিয়ে দিন এবং Carry on button এ ক্লিক করুন।

ব্যাস্‌ আপনার IBAN টি পেপ্যাল একাউন্টের সাথে সংযুক্ত হয়ে যাবে এবং সফলভাবে সংযুক্ত হলে নিচের ছবির মতো দেখাবে।এ ব্যাপারে আপনার পেপ্যাল একাউন্টের ইমেইল Confirmation SEPA Direct Debit Mandate Accepted মেসেজও আসবে।

এরপর দুই থেকে চার দিন আপনাকে অপেক্ষা করতে হবে নিচের মতো দুইটি ইমেইলের অপেক্ষায় ইমেইল দুইটি আসার পর আপনি পেপ্যাল থেকে পাঠানো ডিপোজিটের পরিমাণটা জানতে পারবেন।

এরপর ব্যাংক Confirmation লিংকে ক্লিক করে ইমেল থেকে পাওয়া ডিপোজিট দুটির পরিমাণ সঠিকভাবে বসানোর সাথে সাথে আপনার EU পেপ্যাল লিফ্টেড হয়ে যাবে এবং একাউন্টটি আনলিমিটেড পেপ্যাল এমাউন্ট উত্তোলন যোগ্যতা অর্জন করবে।। আর ATM থেকে সরাসরি বাংলা টাকায় উত্তোলন যোগ্য ইউরো মাস্টার কার্ড রয়েছে আপনার হাতেই যা আপনার Payoneer Account এর EU Payment Service চালু হওয়ার সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে অথবা আপনার অনুরোধের ভিত্তিতে ইস্যু করা হয়েছিল।

পুনশ্চ EU পেপ্যাল একাউন্ট এ ভেরিফাইড বা ভেরিফিকেশন বলে কোন শব্দ নেইঃ এখানে পেপ্যাল একাউন্টকে প্রধাণত LIFTED OR UN-LIFTED এই মূল দুটি ভাগে ভাগ করেছে অর্থাৎ LIFTED BY A BANK & CARD OR NOT যা PAYPAL US VERIFICATION এর সাথে অবশ্য তুলনীয়

পদ্ধতিটি ১০০ পার্সেন্ট সফল হলে পেপ্যাল থেকে নীচের মতো একটি ইমেল পাবেন

এবার চলুন দেখে নেই এভাবে তৈরী পেপ্যাল একাউন্টকে US পেপ্যাল ভেরিফিকেশন পদ্ধতি কিভাবে দেখে? সূত্র পেপ্যাল লগইন করে এখানে যান
এবং মাঝের সমান চিন্হের পরে এর পরে আপনার পেপ্যাল আড্রেসটা লিখুন ও ENTER চাপুন। পেয়ে যাবেন আপনার কাঙ্খিত রেজাল্ট

এবার আসি যারা পায়োনিয়ার একাউন্ট হোল্ডার হওয়া সত্ত্বেও যারা এ সংক্রান্ত কোন ই-মেইল পাননি, তারা কি করবেন?উত্তর খুবই সোজাতারা Simply পায়োনিয়ারের সাথে Contact করে তাদের বর্তমান একাউন্টে ই.ইউ পেমেন্ট সার্ভিস ইনফরমেশন সার্ভিস চালু করতে পায়োনিয়ারের কাস্টমার সাপোর্টকে অনুরোধ করবেন ইমেইল বা পায়োনিয়ারের ইন্সট্যান্ট চাটিং সার্ভিস এর মাধ্যমে।

উল্লেখ্য আমাদের হাতে এ ধরণের ৩০ এর অধিক ইউরো মাস্টার কার্ড এবং ইইউ লিফ্টে্‌ড বা ভেরিফাইড পেপ্যাল একাউন্ট আছে, কারো জরুরীভিত্তিতে প্রয়োজন হলে এই ইমেইলের মাধ্যমে raazbd@gmail.com যোগাযোগ করতে পারেন। এছাড়া পায়োনিয়ারের কাস্টমার সাপোর্টকে অনুরোধ করেও কেউ সার্ভিসটি চালু করতে ব্যর্থ হলেও আমার সাথে ঐ ইমেইলেও যোগাযোগ করতে পারেন।। বাণিজ্যিকভাবে আপনার পায়োনিয়ারের EU Payment সার্ভিসটি চালু করতে আমরা সহযোগীতা করে থাকি। সময় নিয়ে এই দীর্ঘ টিউনটি পড়ার জন্য আপনাকে অগ্রিম শুভেচ্ছা ও ধন্যবাদ।

বিঃদ্রঃ== ইন্টারনেট গুরু raazbd@gmail.com এর সৌজন্যে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *