দূর থেকে মোবাইল দিয়ে নিয়ন্ত্রণ করুন আপনার বাসার বৈদ্যুতিক যন্ত্রপাতি!

By | 22/08/2015

arduino pc interfacing-l

মনে করুন ঈদের ছুটিতে বাড়ি যাচ্ছেন । খুব সকালে ট্রেন ধরতে হবে তাই তাড়াহুড়ো করে বাসা থেকে বের হয়ে গেলেন । আল্লহর রহমতে ঠিক ঠাক মতো বারিতে গিয়ে পৌঁছালেন । হটাত আপনার মনে পড়লো আপনি বাসার লাইট, ফ্যান অফ না করেই চলে গেছেন । এ অবস্তাই আপনি কি করবেন ? অবশ্যই ভাববেন “আমি যদি এখানে বসেই লাইট, ফ্যান অফ করে দিতে পারতাম”, তাইনা বন্ধু ?

হ্যাঁ, আপনার সেই ভাবনাকে বাস্তব রূপ দিতেই আমার আজকের এই টিউন। তাহলে চলুন কথা না বারিয়ে মুল কাজ শুরু করি।

দূর নিয়ন্ত্রণ ব্যাপারটি  নতুন কিছু নয় । আপনি ইন্টারনেট ঘাঁটলে এ রকম অনেক  টিউটোরিয়াল পাবেন। এর মধ্যে কোনটা ব্লুটুথ (Bluetooth) দিয়ে, কোনটা ইন্টারনেট ব্যাবহার করে, কোনটা রেডিও ফ্রিকুএন্সি ( Radio Frequency) ব্যাবহার করে করা হয়েছে। ব্লুটুথ কিংবা রেডিও ফ্রিকুএন্সি ব্যাবহার করে বেশি দূর থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। ইন্টারনেট দিয়ে কাজটা করতে গেলে খরচ বেশী পড়বে এবং আপনাকে অনেক বেশী প্রোগ্রামিং (Programming) করতে হবে। মোবাইল ব্যাবহার করে নিয়ন্ত্রণ করার একটি প্রচলিত পদ্ধতি হল দ্বৈত  ফ্রিকুএন্সির একাধিক সমন্বয় অথবা ডিটিএমএফ (DTMF – Dual Tone Multi Frequency) প্রযুক্তি। ডিটিএমএফ পদ্ধতির জন্য আপনার একটি ডিটিএমএফ ডিকোডার (Decoder) প্রয়োজন হবে এবং লাইট, ফ্যান অফ করার জন্য আপনার মোবাইল থেকে টাকা খরচ হবে।

কিন্তু, আমি আপনাদের সামনে সম্পূর্ণ নতুন একটি প্রযুক্তি নিয়ে আসলাম যেটি দিয়ে আপনি টাকা খরচ না করে এবং কোন ডিকোডার ব্যাবহার না করেই শুধু মিস কল দিয়ে আপনার বাসার বৈদ্যুতিক যন্ত্রপাতি নিয়ন্ত্রণ করতে পারবেন।

আপনার যা যা লাগবেঃ

১। পুরাতন কিন্তু কল আসে এমন একটি মোবাইল ফোন ( ডিসপ্লে (Display) কিংবা কী-প্যাড না থাকলে ও চলবে)

২। মাইক্রো-কন্ট্রোলার (Microcontroller) অথবা আরডুইনো (Arduino) দিয়ে কাজ করার প্রাথমিক ধারনা থাকতে হবে।

৩। আপনার কাছে একটি আরডুইনো বোর্ড থাকতে হবে। (আমি এখানে আরডুইনো দিয়ে কাজটা করে দেখাব, আপনি চাইলে অন্ন মাইক্রো-কন্ট্রোলার ব্যাবহার করেও কাজটি করতে পারেন)।

৪। ছয়টি লেড বাতি (LED) এবং ২২০ থেকে ৪৭০ ওহম সীমার মধ্যে ছয়টি রোধক (Resistor). আমি লেড দিয়ে কাজটি করে দেখাব। আপনি রিলে (Relay) দিয়ে লাইট, ফ্যান ইত্যাদি সংযুক্ত করে নিতে পারেন।

৫। একটি ব্রেডবোর্ড  (Breadboard). আমি এখানে মিনি ব্রেডবোর্ড ব্যাবহার করেছি।

৬। একটি তাতাল (Soldering Iron) এবং কিছু তার (Jumper wire)।

arduino

ledjumper-wirebreadboardmobileEresisorssoldering-iron

আমাদের সিস্টেম কীভাবে কাজ করবেঃ

আমরা জানি প্রত্যেক মোবাইলে ভাব্রেশন (Vibration) দেয়ার একটা সিস্টেম থাকে। আমাদের ফোন যখন নীরব (Silent) মোডে থাকে তখন ফোন আসলে এই ভাব্রেশনের মাধ্যমে আমরা টের পাই আর এই ভাব্রেশনের কাজটা করার জন্যে ফোনে ছোট একটা ভাব্রেশন মোটর থাকে। আর সেই ভাব্রেশন মোটর নিয়ন্ত্রিত হয় এক ধরনের বর্গাকৃতির পাল্‌স (Square wave) দিয়ে। আর একটু সহজ করে বললে ভাব্রেশন যতক্ষণ হয় ততক্ষণ মোটরটি ক্রমাগত অন অফ হয়। আমরা যখন কাউকে ফোন করি তখন আমরা আমাদের ফোন থেকে সর্বোচ্চ ছয়টি লম্বা বীপ টোন শুনতে পাই। প্রতিটি বীপ টোনের জন্যে মোটরটি নির্দিষ্ট কতক বার অন অফ হয়। আমরা আরডুইনো দিয়ে মূলত সেই অন অফ হওয়ার সংখ্যাটা গননা করব এবং সেই অনুযায়ী আমাদের লাইট ফেন নিয়ন্ত্রণ করব। যেমন ধরুন একবার বীপ শুনে কেটে দিলে একটি লাইট অন হবে, আবার কল দিয়ে একবার বীপ শুনে কল কেটে দিলে সেই লাইটটি অফ হবে। দুইবার বীপ শুনে কেটে দিলে দ্বিতীয় লাইটটি অন হবে। আবার কল করে দুইবার বীপ শুনে কেটে দিলে বিতীয় লাইটটি অফ হবে। এভাবে ছয়টি বীপ দিয়ে আমরা ছয়টি লোড আলাদা আলাদা ভাবে নিয়ন্ত্রণ করতে পারব। চাইলে আরও বেশীও করা সম্ভব।

উপকরন প্রস্তুত, কীভাবে কাজ করে সেটাও জানা হল। এবার চলুন কাজ শুরু করা যাক।

প্রথমে, আপনার ফোনটির কেসিং খুলে নিন। স্ক্রু ড্রাইভার দিয়ে সবগুলি স্ক্রু খুলে ফেলুন। মাদারবোর্ড টি আলাদা করে ফেলুন। এবার মাদারবোর্ড থেকে ভাব্রেশন মোটর টি সনাক্ত করুন। নিচের ছবিতে দেখানো হয়েছে। এখানে  ভাব্রেশন মোটর টি মাদারবোর্ড এর সাথে সংযুক্ত করা আছে। কোন কোন মোবাইলে এটি কেচিং এর সাথে বসানো থাকে যেমন নোকিয়া ৩৩১০, নোকিয়া ১১০০ মোবাইল। আমাদের আসলে মোটরটির দরকার নেই, আমাদের দরকার হল মাদারবোর্ড এ এর সংযোগ পয়েন্ট দুটি। মোটরের এক প্রান্থ ব্যাটারির ধনাত্মক প্রান্থ (Positive point) এর সাথে এবং অন্য প্রান্থ (Signal Point) নিয়ন্ত্রণ কারি আইসির (IC – Integrated Circuit) সাথে সংযুক্ত থাকে। আমাদের আসলে সেই পয়েন্টটি দরকার।

signals1s2s3s4s5

আমরা সেই পয়েন্ট টি মাল্টিমিটার দিয়ে বের করে নিতে পারি। ব্যাটারির ধনাত্মক প্রান্থের সাথে মিটারের এক প্রান্থ ধরে অন্য মিটারের অন্য প্রান্থ মোটরের এক প্রান্থের সাথে ধরে রোধ পরিমাপ করলে যদি ০ ওহম বা (Short Circuit) দেখায় তবে মোটরের অন্য প্রান্থ টি হল সিগন্যাল পয়েন্ট আর যদি উচ্চ রোধ দেখায় তবে সেটাই হল সিগন্যাল পয়েন্ট।

এবার সিগন্যাল পয়েন্ট এর সাথে একটা তার তাতালের মাধ্যমে সংযুক্ত করুন। তারের উপর অবশ্যই অন্তরকের (Insulator) আবরন থাকতে হবে তা না হলে এটি অন্য কোথাও লেগে সর্ট সার্কিট হয়ে যেতে পারে। আর একটি তার নিউট্রাল (Ground) এর সাথে সংযুক্ত করতে হবে। ছবিতে দেখানো হয়েছে। আপনি চাইলে মোটরটি খুলে ফেলে তারদুটি শুধু মাদারবোর্ড এর সাথে করলেও হবে। এবার তারটি উপরের দিকে এনে মাদারবোর্ড টি আগের মতো কেচিং এর সাথে স্ক্রু দিয়ে লাগিয়ে ফেলুন। এ পর্যন্ত করে থাকলে আপনি ইতোমধ্যে কঠিন অংশ টুকু শেষ করে ফেলেছেন।

এখন আমাদেরকে লেড বাতি গুলোকে একটি  ব্রেডবোর্ড এ বসাতে হবে। নিচের ছবিতে সার্কিট ডায়াগ্রাম (Circuit diagram) দেখানো হয়েছে। প্রতিটা লেড এর সাথে একটি করে ২২০ ওহম রোধক সংযুক্ত করুন। তারপর, লেড বাতি গুলো কে  যথাক্রমে আরডুইনো বোর্ড এর ৭,৮,৯,১০,১১ ও ১২ নাম্বার পিন এর সাথে সংযুক্ত করুন।

p1p2p3p5

মোটরের সিগন্যাল পয়েন্ট এর সাথে সংযুক্ত তারটি আরডুইনো বোর্ড এর ২ নং পিন এর সাথে এবং নিউট্রাল (Ground) এর সাথে সংযুক্ত তারটি আরডুইনো বোর্ড এর নিউট্রাল (Ground) এর সাথে সংযুক্ত করুন।

আমরা প্রায় শেষের দিকে চলে এসেছি। এবার আরডুইনো বোর্ড টি কম্পিউটার এর সাথে সংযুক্ত করুন।  সংযুক্তকরন শেষ। এখন প্রোগ্রাম আপলোড (Upload) করার পালা। এখান থেকেcontrol_things_missed_call.ino” নামের আরডুইনো প্রোগ্রাম টি ডাউনলোড (Download) করুন। আরডুইনো বোর্ডএ প্রোগ্রামটি আপলোড করুন। এ পর্যন্ত যদি সফল ভাবে করে থাকেন তবে আপনাকে অভিনন্দন।

এখন আপনার মোবাইল থেকে সংযুক্ত মোবাইলে মিস কল দিন আর উপভোগ করুন ।

ভিডিও দেখুন এখান থেকে

কি ধরনের টিউন চান কমেন্টে লিখে জানান।

আরডুইনো বেসিক এর জন্য নিচের টিউন দুটি দেখতে পারেন

http://tunerpage.com/archives/307600

http://tunerpage.com/archives/297221

2 thoughts on “দূর থেকে মোবাইল দিয়ে নিয়ন্ত্রণ করুন আপনার বাসার বৈদ্যুতিক যন্ত্রপাতি!

  1. nuralom01

    emon system likhen jeno surely off kora jay. :P tar chey message er on off system ee valo dui ta taka gele jak na vai . :'(

    Reply
  2. nuralom01

    Dhet Heavy Hard :( ar ha
    ami jodi nishcit na thaki je light fan on na off taile sharad din kol diya bar bar on off korbo na?

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *