আসছে বিশ্বের সব থেকে বড় ক্যামেরা

0
333

এক প্রকার সুখবরই ফটোগ্রাফিক ম্যানিয়াকদের জন্য। শুরু হয়ে গিয়েছে বিশ্বের সব থেকে বড় ক্যামেরা তৈরির কাজ। এই কাজে নেমেছেন মেনলো পার্কের গবেষকরা।

জানা গিয়েছে এই ক্যামেরা তৈরির কাজ বেশ অনেকটাই এগিয়ে গিয়েছে। বিজ্ঞানীরা এটির নাম দিয়েছেন, “লার্জ সিনপটিক সার্ভে টেলিস্কোপ” বা ‘LSST’। জানা গিয়েছে, ক্যামেরাটির আয়তন এমন যে সেটিকে একটি ছোট গাড়ির সঙ্গে তুলনা করা যেতে পারে।

Advertisement
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বিশ্বের সব থেকে বড় ক্যামেরা আসছে বিশ্বের সব থেকে বড় ক্যামেরা

ক্যামেরাটির লেন্স ৩.২ গিগাপিক্সেল। শুধু বিশ্বের মধ্যে সব থেকে বড়োই নয় এই ক্যামেরা, সঙ্গে সর্বাধিক শক্তিশালীও বটে৷ তবে ক্যামেরাটির কাজ এখনও যা বাকি রয়েছে তাতে বৈজ্ঞানিকদের অনুমান ২০২২ সালে লঞ্চ করবে ক্যামেরাটি৷

মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ এনার্জিস্ SLAC ন্যাশনাল অ্যাক্সিলেরেটার ল্যাবরেটরিতে ক্যামেরাটি লঞ্চ করার পরিকল্পনা নেওয়া হয়েছে৷ জানা গিয়েছে মহাকাশেরও সুস্পষ্ট ছবি তোলার ক্ষমতা থাকবে এই ক্যামেরায়৷ মূলত সেই কাজের জন্যই তৈরি করা হচ্ছে ক্যামেরাটিকে৷ ফোটোগুলো থেকে বিশ্বব্রহ্মাণ্ডের বহু অজানা রহস্যের কিনারা পাওয়া যাবে বলেও বিশ্বাস জ্যোতির্বিজ্ঞানীদের।

হাবল্ স্পেস টেলিস্কোপের মতোই কাজ করবে LSST। তবে পার্থক্য রয়েছে হাবল্ স্পেস টেলিস্কোপের সঙ্গে৷ হাবলের মতো মহাকাশে ভেসে বেড়াবে না এই ক্যামেরা৷ মাটিতেই LSST কে বসানো থাকবে৷ LSST কে বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে দক্ষিণ অ্যাফ্রিকার দেশ চিলিতে৷ এক জায়গায় LSST কে বসিয়েই, লেন্স জুম ইন অ্যান্ড জুম আউট করে মহাকাশের স্পষ্ট ছবি তুলে নেওয়া যাবে।

ক্যামেরাটি তৈরি করতে গিয়ে প্রথমে বেশ আর্থিক বাধা পেরোতে হয়েছে বৈজ্ঞানিকদের৷ তবে এবছরের জানুয়ারিতে ক্যামেরা তৈরির ফান্ড জোগাড় করেছে SLAC।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × 1 =