যোগাযোগ হবে মস্তিষ্ক থেকে মস্তিষ্কে

0
284

একবার ভাবুনতো আপনি আপনার সঙ্গীর হাত নাড়াতে পারছেন অনেক দূরে অবস্থান করেও। একজন মানুষ অপরজনকে নিয়ন্ত্রণ করার এই অভিনব পদ্ধতি আবিষ্কার করেছে যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। আর এই প্রক্রিয়ায় যোগাযোগের মাধ্যম হল মস্তিষ্ক।

হবে মস্তিষ্ক থেকে মস্তিষ্কে যোগাযোগ হবে মস্তিষ্ক থেকে মস্তিষ্কেদ্বিতীয় বারের মতো মস্তিষ্কের সাথে মস্তিষ্কের সরাসরি যোগাযোগ স্থাপন করে সফল হয়েছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। তারা সফলভাবে ৬ জন মানুষের উপর পরীক্ষা চালিয়ে মস্তিষ্কের সাথে মস্তিষ্কের সরাসরি যোগাযোগ স্থাপনে সক্ষম হয়েছে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষকেরা দুজন মানুষকে তাদের ভাব বিনিময় করার ব্যাবস্থা করেন তবে তাদের মধ্যে এই ভাব বিনিময় মুখের ভাষা দিয়ে নয় বরং মস্তিষ্কের মাধ্যমে। এই দুজন মানুষের মস্তিষ্কের সাথে মস্তিষ্কের সরাসরি যোগাযোগ স্থাপন করা হয় ফলে তারা তাদের চিন্তা একে অপরের সাথে বিনিময় করতে সক্ষম হয়েছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এই প্রক্রিয়ায় বিজ্ঞানীরা দুজন মানুষকে নির্বাচন করেন যার মধ্যে একজনকে সেন্ডার ও অপরজনকে রিসিভার হিসেবে ব্যবহার করেন। সেন্ডার এর মস্তিষ্ক থেকে সিগন্যাল ইন্টারনেটের সাহায্যে ১ সেকেন্ডের মধ্যেই অপর মানুষটির মস্তিষ্কে পাঠাবে। ফলে সে চাইলে ৮০০ মিটার দূরে অবস্থিত তার পার্টনারের হাতের নড়াচড়া কন্ট্রোল করতে পারবে। এই প্রক্রিয়াটি আসলে বিশাল এই পৃথিবীকে ছোট করার কাজে আসবে কেননা আপনি চাইলে অনেক দূরে থেকেও আপনার পার্টনারকে নিয়ন্ত্রণ করতে পারবেন এর অর্থ এক সেকেন্ডের মধ্যেই একজনের চিন্তা অন্য আরেকজনের হাতের মুভমেন্টে পরিণত হবে।

এই গবেষণার উন্নতির লক্ষে ইতিমধ্যেই গবেষণাকারী দলটি ১ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে। এই প্রক্রিয়া আসলেই অনেক কার্যকরী হবে যদি কোন পাইলট প্লেন চালানোর সময় ঘুমিয়ে পরে তবে তাকে এই প্রক্রিয়ায় নিয়ন্ত্রণ করে অনেক ঝুঁকির হাত থেকে মানুষের জীবন রক্ষা করা সম্ভব হবে। এছাড়া বিজ্ঞানীরা মনে করেন এই পদ্ধতি অবলম্বন করে একজনের চিন্তা ও জ্ঞানের সাহায্যে অন্য আরেকজনকে শিক্ষা দেওয়া সম্ভব।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five × three =