বাড়িয়ে নিন স্মাট ফোনের গতি

By | 06/07/2015

স্মাটফোনটির গতি কম হলে চরম ভোগান্তিতে পড়তে হয়।তাই স্মাটফোনকে গতিশীল রাখার জন্যে প্রয়োজন র্যামমের যত্ননেয়া।দরকার গতি বাড়ানোর পদ্ধতি অবলম্বন করা। কীভাবে র্যা মের  গতি বাড়ান ও যত্ন নেওয়ার সহজ কিছু পদ্ধতি তুলে ধরা হল৷ অপ্রয়োজনীয় অ্যাপগুলিআন-ইনস্টল করতে হবে। এতে মোবাইলের র্যা মের ফ্রি থাকবে। ফলে স্মার্টফোন থাকবে গতিময়।

 
নিন স্মাট ফোনের গতি

•    গুগল প্লে স্টোর থেকে টাস্ক কিলারের মতো কোনও অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করা যেতে পারে। এগুলি গতি বাড়ানোর নানা কাজ নিজেই করে নেয়। একটু পুরনো স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য অটো টাস্ক কিলার অ্যাপটি বেশ উপযোগী। এটি নির্ধারিত সময়ের ব্যবধানে অ্যাপের প্রোসেস কিল করে স্মার্টফোনের র্যাম গতিশীল রাখে।

•    স্টার্ট অ্যাপ ম্যানেজারের মতো কিছু স্মার্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করা যেতে পারে। এ অ্যাপগুলির মাধ্যমে কত সময় পর ফোন বুট বা রিস্টার্ট হবে সেটি নির্ধারণ করে দেওয়া যায়। এছাড়া নির্ধারিত সময় পর কোনও অ্যাপ্লিকেশন সক্রিয় বা নিস্ক্রিয় হবে তা ঠিক করা যায়। এতে র্যামের উপর কিছুটা প্রভাব কমে।

•    দীর্ঘক্ষন চলার পর স্মার্টফোনটিকে রিস্টার্ট করতে হবে। নতুনভাবে চালু হওয়ার ফলে ক্যাশ ফাইলগুলো ডিলিট হয়ে যায় ও বিভিন্ন অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন বন্ধ থাকে। ফলে র্যামের গতি কিছুটা হলে বৃদ্ধি পায়।

•    স্মার্টফোনের মেমরির দিকে সবসময় খেয়াল রাখতে হবে। মেমরি কমে গেলেও স্মার্টফোনের গতি কমে যায়৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *