৫০০ বছর পর সান্তা মারিয়া জাহাজের সন্ধান

0
331
হাইতির উপকূলে সাগরতলায় ক্রিস্টোফার কলম্বাসের জাহাজ সান্তা মারিয়ার ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার দাবি করেছেন সমুদ্রতলে অনুসন্ধানকারী ব্যারি ক্লিফফোর্ড। ১১ বছর আগে প্রথম জাহাজটির ধ্বংসাবশেষের সন্ধান পান ক্লিফফোর্ড। এটাই যে সান্তা মারিয়ার ধ্বংসাবশেষ তার যথেষ্ট প্রমাণ ক্লিফফোর্ডের কাছে রয়েছে বলে দাবি করেছেন তিনি।

ক্লিফফোর্ড জানান, কলম্বাস প্রথমে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যে জাহাজে যাত্রা করেছিলেন সেই সান্তা মারিয়া জাহাজটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে। ৫০০ বছর আগে ওখানেই সান্তা মারিয়া ডুবেছিল বলে কলম্বাস জানিয়েছিলেন।

 
সন্ধান ৫০০ বছর পর সান্তা মারিয়া জাহাজের সন্ধান

ক্লিফফোর্ড আরও জানান, ২০০৩ সালে যখন প্রথম জাহাজটির ধ্বংসাবশেষের সন্ধান পান, তখন পরীক্ষার জন্য তিনি জাহাজটি থেকে একটি কামান তুলে এনেছিলেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রতœতাত্ত্বিকরা সে সময় কামানটি দেখে ভুল ব্যাখ্যা দিয়েছিলেন। তবে দুই বছর আগে ক্লিফফোর্ড গবেষণা করে দেখেন, এ ধরনের কামান ক্রিস্টোফারের সময় ব্যবহার করা হতো।

তাই ওই বছরই তিনি একদল বিশেষজ্ঞ নিয়ে আবার জাহাজটির ধ্বংসাবশেষের কাছে যান। তারা জাহাজটি থেকে বেশ কিছু নমুনা সংগ্রহ করেন। জাহাজটির অনেক ছবিও তোলেন।

ক্লিফফোর্ডের সংগ্রহ করা প্রমাণগুলো বেশ গোছানো বলে জানিয়েছেন ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রত্নতত্ত্ববিদ চার্লস ব্রেকার। তবে যেখানে জাহাজটি পাওয়া গেছে, সেই জায়গা নিয়ে কিছু বিতর্ক আছে বলে জানিয়েছেন তিনি।

আগামী মাসে হাইতিতে ফিরে গিয়ে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে দেখা করে পরবর্তী পদক্ষেপ নেবেন ক্লিফফোর্ড। এই জাহাজটিই কলম্বাসের সান্তা মারিয়া কি না? তা নিশ্চিত হতে আরো অপেক্ষা করতে হবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five × two =