ওডেস্কে টিউটোরিয়াল (পর্ব ৯) ওডেস্ক থেকে টাকা উত্তোলনের উপায়

0
274

Money Withdrawal System of Odesk

  • আপনার ব্যাংক একাউন্ট থাকলে আপনি সরাসরি সেই একাউন্টে ওডেস্ক থেকে টাকা ট্র্যান্সফার করতে পারেন অথবা মানি বুকার্স (Moneybookers বা Skrill) থেকে টাকা উত্তোলন করা সম্ভব।
  • ব্যাংক একাউন্টে টাকা সরাসরি ট্র্যান্সফারকে বলা হয় “ওয়্যার ট্র্যান্সফার”। এজন্য আপনার বাংলাদেশের যেকোনো ব্যাংকের একাউন্ট থাকতে হবে। ওডেস্কে গিয়ে Wallet থেকে add withdrawal method এ ক্লিক করুন। এখান থেকে Local Fund Transfer এ ক্লিক করুন। Bank SWIFT Code চাইবে। সেখানে আপনার ব্যাংকের সুইফট কোড দিয়ে Go তে ক্লিক করুন। দেখবেন অটোমেটিকভাবে ঐ ব্যাংকের ঠিকানা প্রদর্শন করছে। ব্যাংক ও ব্যাংকের শাখা ভেদে এই সুইফট কোড ভিন্ন ভিন্ন হয়। আপনার কাঙ্ক্ষিত সুইফট কোডটি জানতে এখানে ক্লিক করুন। এখান থেকে কাঙ্ক্ষিত সুইফট কোড বাছাই করুন। এরপর, নিচের দিকে আপনার কাঙ্খিত সমস্ত তথ্য দিয়ে সাবমিট করুন। একাউন্ট নাম্বারের স্থানে আপনার একাউন্ট নম্বর দিয়ে, ব্রাঞ্চ এবং ব্রাঞ্চ এড্রেস এর জায়গায় আপনি যে উপজেলা ব্রাঞ্চ এর আওতাধীন ঐ ব্রাঞ্চের নাম ও ঠিকানা দিন। পরবর্তী ফিল্ড গুলো পূরণ করুন। এবার Add this account –এ ক্লিক করুন। আপনার একাউন্টটি ওডেস্কে অ্যাড হয়ে যাবে। তিন দিন সময় নিবে একাউন্টটি একটিভ হতে। একটিভ হয়ে গেলেই উইখড্রো দিতে পারবেন। ডলার সরাসরি টাকায় কনভার্ট হয়ে আপনার ব্যাংকের একাউন্টে জমা হবে। এতে আপনার একাউন্ট থেকে পাঁচ ডলার ট্রানজেকশন ফি বাবদ কাটা হবে।
  • মানি বুকার্সে টাকা উত্তোলন করতে সেখানে একটি একাউন্ট তৈরি করতে হবে। এরপর একইভাবে ব্যাংক একাউন্ট মানি বুকার্সে অ্যাড করতে হবে। একই সাথে মানি বুকার্স একাউন্টটি আবার ওডেস্কের সাথে অ্যাড করতে হবে। ওডেস্ক থেকে মানি বুকার্সে টাকা পাঠাতে কোনো ট্রানজেকশন ফি কাটে না, তবে মানি বুকার্স থেকে ব্যাংক একাউন্টে টাকা ট্র্যান্সফারের জন্য ৪.৯৯ ডলার চার্জ করা হয়। মানি বুকার্সে ডলার রাখার সুবিধা হল, আপনি চাইলেই আপনার ডলার অন্য কারও কাছে (যার মানি বুকার্সে একাউন্ট আছে) বিক্রি করে দিতে পারেন। আপনি ফ্রিল্যান্সিং করতে গেলে অনলাইনে এমন অনেক লোক পাবেন যারা মানি বুকার্সে ডলার কেনা-বেচা করে। আপনার যদি কখনও অতি জরুরিভাবে ডলার ভাঙ্গানোর প্রয়োজন পরে, সেক্ষেত্রে আপনি এমন কারও কাছে আপনার ডলার বিক্রি করতে পারেন। এজন্য আপনাকে এ ধরনের লোকের আইডি গুলো সংরক্ষণে রাখতে হবে যেন দরকারে কাজে লাগে। তবে একটি সমস্যা হল এভাবে ডলার বিক্রি করলে তারা আপনার কাছ থেকে ডলার প্রতি ৩ থেকে ৫ টাকা (এর কম বা বেশি হতে পারে) কম রেটে কিনবে। অর্থাৎ, আপনি যখন ডলার বিক্রি করবেন তখন যদি ডলার প্রতি মূল্য ৭৯ টাকা (মার্কেট প্রাইজ) হয়, তবে ঐ মূহুর্তে ডলার বায়ার আপনাকে ডলার প্রতি মূল্য ৭৪.৫ বা ৭৫ টাকা দিতে পারে। এই ক্ষতির পরও আপনার বড় সান্ত্বনা হল যে টাকা পেতে আপনাকে আর তিন দিন অপেক্ষা করা লাগলো না।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার