ডট বাংলা (.বাংলা) ডোমেন ব্যবহারের অধিকার হারিয়েছে বাংলাদেশ

By | 27/06/2015

ইন্টারনেট জগতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ডোমেইন (ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম- আইডিএন) ডট বাংলা (.বাংলা) ব্যবহারের অধিকার হারিয়েছে বাংলাদেশ। ২০১২ সালে বাংলাদেশকে এই ডোমেইন ব্যবহারের অনুমতি দেয় ইন্টারনেট। তিন বছর অতিক্রম হলেও একে কার্যকর করতে না পারায় ডোমেইনটি হারাতে হল।

বাংলা (.বাংলা) ব্যবহারের অধিকার হারিয়েছে বাংলাদেশ

ডোমেইন ব্যবহারের স্বীকৃতি দেওয়া আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারসের (আইসিএএনএন) তালিকায় বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বাংলাদেশের জন্য আইসিএএনএনের স্বীকৃত অপর একটি ডোমেইন ডট বিডি (.বিডি); ব্যবহারের দিক থেকে এর জনপ্রিয়তা অনেক বেশি।

ইন্টারনেটে একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে ডোমেইন। যেমন- ডট ইউএস ডোমেইন নামের যেসব ওয়েবসাইেট রয়েছে সেগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়েবসাইট। তেমনি ইউনিকোড দিয়ে স্বীকৃত বাংলাদেশি ডোমেইন ডট বাংলা।

 জানা গেছে, ২০১২ সালে বাংলাদেশের পাশাপাশি এ ডোমেইনটির অধিকার পেতে পশ্চিমবঙ্গ রাজ্যের পক্ষে ভারত সরকারও আবেদন করে। সব দিক বিবেচনা করে আইসিএএনএন তখন ডোমেইনটি বাংলাদেশকে বরাদ্দ দেয়।

ডট বাংলা ডোমেইনের বিষয়ে উইকিপিডিয়ায় বলা হয়েছে, ডট বাংলা হচ্ছে বাংলাদেশের জন্য দ্বিতীয় ইন্টারনেট কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসিটিএলডি)। এই ডোমেইন বাংলা ভাষায় ওয়েব ঠিকানার জন্য বোঝানো হয়। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এই ডোমেইনের মালিক। এছাড়া বাংলাদেশের অপর ডোমেইন ডট বিডি নিয়ন্ত্রণ করে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিটিসিএলকে এই দায়িত্ব দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *