ফেসবুক টাইমলাইনে পর্ন ম্যালওয়্যার থেকে সাবধান

0
335

ভারতসহ আশপাশের দেশগুলোতে ফেসবুক ব্যবহারকারীরা এক ধরনের ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হচ্ছেন। এই ম্যালওয়্যারটি পর্ন ছড়িয়ে দিচ্ছে টাইমলাইনে। এরপর সেখান থেকে ছড়িয়ে পড়ছে অন্যদের প্রোফাইলে।

 সাধারণত ম্যালওয়্যারটি ভিডিও-এর লিঙ্ক হিসেবে কারো টাইমলাইনে আসছে। ইতিমধ্যে বহু ফেসবুক ব্যবহারকারী এই ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত। অনেকের মতে, সমস্যাটি রীতিমতো মহামারি আকারে ছড়িয়ে পড়ছে। এ বছরের জানুয়ারিতে ঘটনাটি আমেরিকার বাজারে ঘটেছে।

ট্রোজান ডাউনলোডের মাধ্যমে এ ম্যালওয়্যারটি ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করছে। এটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের ফিল্টার সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করে। সাধারণত owly.ly-এর সংক্ষিপ্ত আকারের ইউআরএল-এ ক্লিক করলে এ সমস্যাটি ঘটছে। ওয়েবসাইটটি আপনার প্লাটফরম চেক করে কিছু প্রয়োজনীয় উপকরণ ডাউনলোড করতে বলে। আর এর মাধ্যমে ট্রোজান ডাউনলোড করেন ব্যবহারকারীরা। পরে এটি একটি সার্ভার থেকে ভিডিও প্লেয়ার এক্সটেনশন ডাউনলোড করে এবং প্রোফাইলে পর্নগ্রাফিক উপকরণ ছড়িয়ে দেয়।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এ অস্বস্তিকর ঝামেলা থেকে বাঁচতে হলে অপরিচিত কোনো লিঙ্কে ক্লিক করা যাবে না। ফ্রি আইপ্যাড থেকে শুরু করে যেকোনো ফ্রি পণ্যের প্রস্তাব আকারে আসা কোনো লিঙ্কে ক্লিক করবেন না। অপরিচিত কোনো মানুষের রিকোয়েস্ট গ্রহণ করবেন না।

যেকোনো অপরিচিত ওয়েবসাইট থেকে অ্যান্টিভাইরাস বা ফ্ল্যাশ প্লেয়ার আপডেট করবেন না। বিষয়গুলো মেনে না চললে আপনার টাইমলাইনে যখন-তখন পর্ন ভিডিও চলে আসতে পারে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × one =