ক্যামেরার ব্যাটারীর যত্ন কিভাবে নিবেন

0
406

ক্যামেরার বাইরে যেভাবে যত্ন করবেন

১. ক্যামেরা থেকে খুলে রাখবো না ক্যামেরাতে লাগিয়ে রাখবোঃ
প্রায় প্রত্যেকেরই অভ্যাস ক্যামেরার ব্যাটারী ক্যামেরার মধ্যে রেখে দেওয়া। যারা প্রতিনিয়ত ছবি তুলছেন তাদের জন্য এটি খুব ভালো প্রাক্টিস হলেও যারা কালে ভাদ্রে ছবি তুলেন, তাদের জন্য বিষয়টা খুব একটা সুখকর না। কেননা ব্যাটারী লাগানো থাকলেই কিছু না কিছু করে চার্জ শেষ হতে থাকে, সেটা খুব সামান্য, কিন্তু হয়। তাই যদি আপনি ক্যামেরা বেশ কিছু দিন পর পর ছবি তুলেন তাহলে তা খুলে রাখাই উত্তম। আর হ্যাঁ খুলে রাখতে চাইলেও সম্পূর্ণ চার্জ দিয়ে রাখবেন, এতে ব্যাটারী টিকবে বেশীদিন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

২. কোথায় রাখবোঃ
ব্যাটারী কখনও অতিরিক্ত গরম বা অতিরিক্ত ঠান্ডা জায়গায় রাখবেন না। অতিরিক্ত গরম বা ঠান্ডায় ব্যাটারী দ্রুত চার্জ হারিয়ে ফেলে, এবং ব্যাটারীর দীর্ঘায়ু নষ্ট হয়। তাই সব সময় শুস্ক এবং সাধারণ তাপমাত্রার স্থানে রাখুন। ইফ ফটো ফ্যাক্টরি পেজে জেনেছেন এক জায়গা থেকে আর এক জায়গায় যেতে ব্যাটারী যদি ব্যাগের মধ্যে রাখেন, খেয়াল রাখবেন যেন কোন শক্ত পিন বা কোন রকম গহনার সাথে না থাকে। এতে ব্যাটারীর কানেকটর পয়েন্ট গুলি এক সাথ হয়ে তা নষ্ট হয়ে যেতে পারে।

৩. কোন ব্যাটারী ব্যবহার করবোঃ
এক্ষেত্রে আমি বলবো ক্যামেরার ব্যান্ডের ব্যাটারীই ব্যবহার করা উচিৎ, যদিও অন্য ব্যান্ডের ব্যাটারী খারাপ কাজ করবে বলবার অবকাশ নাই। আর আপনার ক্যামেরায় যদি একাধিক পেন্সিল ব্যাটারী লাগে তাহলে অনুরোধ করবো একই সাথে যে কোন একটা কম্পানির ব্যাটারী ব্যবহার করুন। দুই-তিন কম্পানির ব্যাটারী যেমন মিক্স করবেন না, তেমনি কম চার্জের সাথে বেশী চার্জের ব্যাটারীও ব্যবহার করবেন না।

৪. রিচার্জ কখন করবেনঃ
ড্রাইসেল ব্যাটারী গুলির একটি প্রচলিত কথা হচ্ছে সম্পুর্ণ ব্যাটারী শেষ করা ভালো। কিন্তু সেটা লিথিয়াম আয়ন ব্যাটারীর ক্ষেত্রে প্রযোজ্য না। আপনার ক্যামেরার ব্যাটারী লিথিয়াম আয়ন কিনা কিভাবে বুঝবেন? ব্যাটারীর গায়ে দেখুন Li-ion লেখা আছে কি না; থাকলেই তা লিথিয়াম আয়ন ব্যাটারী। আর এখন প্রায় সকল ক্যামেরা ব্যাটারীই লিথিয়াম আয়নের হয়। এই ব্যাটারী গুলি কখনই ১৫% এর নিচে চার্জ যেতে দিতে নেই; আর যখন চার্জ দিবেন কোন ভাবেই চার্জ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত চার্জ থেকে খুলতে নেই। আপনি যদি প্রতিদিন ক্যামেরা ব্যবহার করেন, তাহলে প্রতিদিনই একবার করে সম্পূর্ণ চার্জ দেওয়া ভালো; তবে যদি প্রতিদিন অল্প কয়েকটা ছবি তুলেন, সে ক্ষেত্রে ভিন্ন কথা।

৫. ব্যাটারী পরিবর্তন করে ব্যবহার করাঃ
বর্তমানে দেখা যায় অনেকেই একই সাথে ক্যামেরার ২/৩টা ব্যাটারী কিনে রাখেন, যাতে দূর যাত্রায় চার্জ নিয়ে ঝামেলা পোহাতে না হয়। এর জন্য অনেকেই একটি ব্যাটারী তুলে রাখেন, ভ্রমনের সময় ব্যবহার করবেন হিসাব করে। ইফ ফটো ফ্যাক্টরি পেপেজে জেনেছেন, এটি করা ঠিক না; একাধিক ব্যাটারী থাকলে পরিবর্তন করে করে ব্যবহার করুন। দরকার হলে সিরিয়াল নম্বর দিয়ে রাখুন, কোনটির পর কোনটি ব্যবহার করবেন। এতে করে প্রতিটি ব্যাটারীরই আয়ুস্কাল বাড়বে।

৬. ব্যাটারী খোলার সময় সতর্কতাঃ
অনেক সময় দেখা যায় ক্যামেরা বন্ধ না করেই আমরা ব্যাটারী খুলতে যাই, এটি করা উচিৎ নয়। এতে করে ব্যাটারী হঠাৎ করে ছোট খাটো কোন সর্ট সার্কিটে পড়তে পারে, এবং ব্যাটারী নষ্ট হতে পারে। তাই ব্যাটারী খোলার আগে ক্যামেরা বন্ধ করে নিন। আবার চার্জে থাকা অবস্থাতেও একই কথা। আপনার চার্জারের পাওয়ার ক্যাবল আগে খুলুন, তারপর ব্যাটারী খুলুন; কখনই চার্জারের পাওয়ার অন থাকা অবস্থাতে ব্যাটারী খুলবেন না।

ক্যামেরার ভিতরে আপনি যা করতে পারেন তা হলে ব্যাটারীর ব্যবহার যত কম করা সম্ভব তত কমানো। বিষয়টি স্পস্ট করবার জন্য নিচের টিপস গুলি পড়তে পারেন।

১. ক্যামেরা ডিসপ্লে কম ব্যবহার করুনঃ
প্রয়োজনে ছাড়া ক্যামেরার এলসিডি চালানো উচিৎ নয়। অনেকেই আছেন ভিউ ফাইন্ডার বাদ দিয়ে এলসিডিতেই দেখতে পছন্দ করেন। এটা খুব বেশীই চার্জ ক্ষয় করে; তাই এটি পরিহার করা উচিৎ। এতে ব্যাটারী লাইফ বাড়বে।

২. প্রয়োজন ছাড়া ফ্লাস অন রাখবেন নাঃ
অনেকেই ফ্লাসকে অটো মুডে দিয়ে রাখেন, এবং দেখা যায় ক্যামেরা বেশ বিনাকারণেই ফ্লাস মেরে বসে আছে। ইফ ফটো ফ্যাক্টরি পেজে জেনেছেন এতে করে ব্যাটারী অতিরিক্ত খরচ হয়। এটি করবেন না।

৩. বিনা কারণে সাটার বাটন প্রেস করতে থাকবেন নাঃ
অনেক সময়ই আমরা বিনা কারণে সাটার বাটন প্রেস করত থাকি। এটাতে ক্যামেরার ফোকাস মটর কাজ করা শুরু করে, তাতে ব্যাটারী বেশীই খরচ হয়।

৪. ক্যামেরায় ছবি ডিলিট করাঃ
ক্যামেরায় বসে ছবি ডিলিট করতে গিয়েও আমরা প্রচুর ব্যাটারী নষ্ট করি; এ বিষয়েও সতর্ক হতে পারেন, তাতে বাড়বে ব্যাটারী লাইফ। আর একটা বিষয়, তা হলো, ক্যামেরায় অনেক ছবি ভালো না দেখালেও কম্পিউটারে তা ভালো দেখায়, তাই ছবি কম্পিউটারেই ডিলিট করুন; ক্যামেরায় নয়।

ফেসবুকে আমি

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

12 − twelve =