‘আইনস্টাইন’ নামের একটি সাইবার সিকিউরিটি সিস্টেম ব্যবহার করে ৪০ লাখ ব্যক্তির তথ্য হ্যাকড

0
385

হ্যাকড’র খবর প্রায় সময়ই পাওয়া যায়। কিন্তু তাই বলে একসাথে ৪০ লাখ ব্যক্তির তথ্য হ্যাকড! হ্যা, এবার এমন ঘটনাই ঘটেছে যুক্তরাষ্ট্রের সাবেক ও বর্তমান ৪০ লাখ কর্মকর্তার বেলায়। তাদের ব্যক্তিগত তথ্য হ্যাক করা হয়েছে। এ ঘটনার জন্য প্রাথমিকভাবে দায়ী করা হচ্ছে চীনকে।

যার সত্যতা নিশ্চিত করেছে দেশটির গোয়েন্দা সংস্থা। শুক্রবার বিবিসি এ খবর দিয়েছে।এতে বলা হয়, মার্কিন কর্মকর্তাদের ধারণা, সাইবার হামলার এই ঘটনার পেছনে রয়েছে চীন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

দ্য অফিস অব পারসোনাল ম্যানেজমেন্ট (ওপিএম) জানিয়েছে, ‘আইনস্টাইন’ নামের একটি সাইবার সিকিউরিটি সিস্টেম ব্যবহার করে তারা চলতি বছরের এপ্রিলে ডেটাবেসে সাইবার অনুপ্রবেশের তথ্য পেয়েছেন।

তাদের (ওপিএম) এই ডেটাবেসে যুক্তরাষ্ট্রের প্রায় ৪০ লাখ কর্মকর্তার কাজ, কাজের ধরণ, পর্যালোচনা এবং বিভিন্ন প্রশিক্ষণের ব্যাপারে বিস্তারিত তথ্য রয়েছে।

খবরে বলা হয়েছে, সিনেট ইন্টেলিজেন্স কমিটির সদস্য সুসান কলিন্স বলেছেন, চীন থেকে এই ঘটনা ঘটানো হয়ে থাকতে পারে। তবে এ ঘটনায় চীনের যোগসাজশ নিয়ে সরাসরি কোনো মন্তব্য করেননি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেরি হার্ফ।

তিনি বলেন, বিশ্বে হাতে গোণা কিছু শক্তির পক্ষে এ কাজ করা সম্ভব। দুর্ভাগ্যজনকভাবে এই সংখ্যা ক্রমশ বাড়ছে।

এর পরিপ্রেক্ষিতে ওয়াশিংটনে- চীনা দূতাবাস থেকে তীব্র ভাষায় এ ব্যাপারে প্রতিবাদ জানানো হয়েছে। চীনা দূতাবাসের মুখপাত্র জু হাইকুয়ান আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, এই অভিযোগ ‘দায়িত্বহীন’ এবং ‘অগ্রগতির পথে অন্তরায়’।

প্রসঙ্গত, এরআগে ২০১৪ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রে অনলাইনে ২৫ হাজার কর্মকর্তার ফাইল চুরির ঘটনা ঘটেছিল। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই সাম্প্রতিক ঘটনার তদন্ত করছে। তবে ওই ঘটনার সাথে এবারের হ্যাকিং সম্পর্কযুক্ত কিনা তা নিশ্চিত করে বলতে পারেনি কেউ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen − five =