জলের উপর ভাসমান নগরী

0
290

পুরো নগরটাই ভাসবে পানির উপর। শুধু তাই নয়, এটি স্থান পরিবর্তন করে বিশ্বের এদেশ-ওদেশ ঘুরেও বেড়াবে। এমনই আয়েজন করা হচ্ছে প্রায় এক মাইলব্যাপী ‘ফ্রিডম শিপ’ নামের একটি জাহাজে। জলের উপর এই ভাসমান নগরী কবে ভাসবে সে আশাতেই উৎসুক হয়ে রয়েছে বিশ্বের মানুষ। জাহাজটির নির্মাণ পরিকল্পনা দেখলে যে কারও মনে ইচ্ছা জাগতে পারে ওই নগরীর বাসিন্দা হতে।

উপর ভাসমান নগরী জলের উপর ভাসমান নগরী

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

জানা যায়, ‘ফ্রিডম শিপ’ নামের এ জাহাজটিকে বিশ্বের প্রথম ভাসমান নগরীর স্বীকৃতি দেয়া হচ্ছে। তবে এর নির্মাণকাজ এখনো পরিকল্পনাধীন। ফ্লোরিডা ভিত্তিক ফ্রিডম শিপ ইন্টারন্যাশনাল-এর পরিচালক ও ভাইস প্রেসিডেন্ট রজার এম গুচ বলেন, এই জাহাজটি হবে বিশ্বের সবচেয়ে বড় জাহাজ ও ভাসমান শহরও। আকৃতিতে এটি কুইন মেরি-২ ক্রুজ জাহাজের চেয়েও তিন গুণ বড়।

জাহাজটির পুরো পরিকল্পনা বাস্তবায়িত করতে খরচ হবে ৬ বিলিয়ন পাউন্ড। সৌর ও বায়ু শক্তি দিয়ে জাহাজটি পরিচালিত হবে।জলের উপর ভাসমান নগরী

জাহাজটি নির্মাণের পর এটি প্রথমে আমেরিকার পুর্ব উপকূল থেকে যাত্রা শুরু করে আটলান্টিক সাগর দিয়ে ইউরোপে যাবে ও ভূ-মধ্যসাগরেও প্রবেশ করবে। এরপর এটি আফ্রিকার কেপ অব গুড হোপ হয়ে যাবে অস্ট্রেলিয়াতে। পূর্ব এশিয়া হয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে শীতকালে এটি পৌঁছবে উত্তর আমেরিকার উত্তর উপকূলে। এরপর দক্ষিণ আমেরিকায় যাবে গ্রীষ্মকালে।

কম্পিউটার প্রযুক্তি দিয়ে তৈরি এ জাহাজটির ডিজাইনারদের করা ছবির প্রদর্শনী ও পরিকল্পনা থেকে জানা যায়, জাহাজটির বিস্তৃতি হবে প্রায় এক মাইল। জাহাজটি উচ্চতায় হবে প্রায় ৩৫০ ফুট।

জলের উপর ভাসমান নগরীজাহাজটিতে থাকবে ২৫ তলা। দৈর্ঘ্যে এটি ৪০০০ ফুট। এতে বসবাস করতে পারবে প্রায় ৫০ হাজার মানুষ। সেখানে থাকবে স্কুল, কলেজ, মাঠ, হাসপাতাল, ব্যাংক, আর্ট গ্যালারি, দোকান, পার্ক, অ্যাকুরিয়াম, সুইমিং পুল, ক্যাসিনোসহ একটি আধুনিক নগরীর সার্বিক সুযোগ-সুবিধা।

শুধু তাই নয়, জাহাজটির ছাদে নিজস্ব বিমানবন্দর ও রানওয়ে থাকবে, যাতে ৪০ জন যাত্রী নিয়ে ছোট ছোট ব্যক্তিগত ও বাণিজ্যিক বিমান নামতে পারবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

1 + 18 =