ফ্রিল্যান্সারের নিচের ৫টি বিষয় জানা প্রয়োজন

0
300

বাংলাদেশের মানুষের মাঝে ধীরে ধীরে ফ্রীল্যান্সিং এ আগ্রহ জন্মেছে। তবে ফ্রীল্যান্সার হিসেবে সফলতা পাওয়া খুব একটা সহজ নয়। আমি নিজে কোন বড় মাপের ফ্রিল্যান্সর না হলেও কিছু কিছু জিনিস মেনটেইন করি যা অনেকের কাজ লাগতে পারে। আমি মনে করি এসব বেপার একটু গুছিয়ে নিলে আপনার ফ্রীল্যান্সিং ক্যারিয়ার অনেক দূর এগিয়ে যাবে।ফ্রিল্যান্সারের জন্য অত্যাবশ্যকীয় ৫টি বিষয় ফ্রিল্যান্সারের নিচের ৫টি বিষয় জানা প্রয়োজন

১. বেশি বেশি পড়ালেখা

অনেক সময় কাজ কম থাকে বা কাজ থাকলেও একটি সময় নিজের ইম্প্রুভমেন্টের জন্য কাজ করে যাওয়া উচিত। কাজের ক্ষেত্রে কিছু কিছু জিনিস হয়তো জানা প্রয়োজন হয় আরা দেখা যায় সেটা শিখার কথা ভুলেই গিয়েছেন পরে। অথবা আজ যেটা শেখা গুরুত্বপূর্ণ মনে হলো কাল সেটা অপ্রয়োজনীয় মনে হচ্ছে। এ বেপারগুলো হেলা না করে নিজের উন্নয়নের জন্য কাজ করে যাওয়া উচিত।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

২. নিজের মান বজায় রাখা

নিজের কাজের, পারিশ্রমিক, ব্যক্তিত্বের একটা মান বজায় রাখতে বলবো। অমি নিজেও দিনে ৪-৫ টা লেখা লিখতে পারি । অথচ নিজের মানের বেপারে সচেতন হওয়ায় ছোট এবং কম প্রয়োজনিয় বিষয় গুলোকে লেখা হয় না। এরকমই যে কোন কাজ পেলেই হাত পেতে না নিয়ে অবশ্যই নিজের স্ট্যান্ডার্ড অনুযায়ী চলা উচিত। আর এটাও খেয়াল রাখতে হবে নিজের মান এক জায়গায় থাকবে না। দিন দিন এটার উন্নতি করতে হবে আপনাকেই।

৩. ক্লাইন্ট/পরিচিতদের জন্য উপদেশের ব্যবস্থা রাখা

আপনার পোর্টফলিও বা ব্যক্তিগত ব্লগে অবশ্যই সমস্যার সমাধান দেওয়া, উপদেশ দেওয়ার একটা ব্যবস্থা রাখবেন। ফোনে বা মোবাইলে কেউ সহয়তা নিতে চাইলে তাএর উপদেশ দিবেন । এটা আপনার ভবিষ্যত চলার পথকে আরো সুন্দর করবে।

৪. নিয়মিত যোগাযোগ

যোগাযোগের বেপারে অবশ্যই অনলাইন ও অফলাইন দুই মাধ্যমে কাছে থাকার চিন্তা করবেন। আপনার সঙ্গে যুক্ত রাখুন অনেককে, আপনি যুক্ত থাকুন প্রয়োজনীয়দের সাথে।

৫. অন্যান্য ফ্রিলান্সারদের কমিউনিটিতে অংশগ্রহন

ব্লগ, ফোরাম, ফেসবুক, টুইটার সহ অন্যান্য সামাজিক মাধ্যম সহ অফলাইনে কোন মিটিং, সাঙবাদিক সম্মেলন মিটআপে নিজেকে যুক্ত রাখুন। আপনার কাছে মনে হতে পারে এই কমিউনিটিতে যুক্ত থেকে আপনার কোন টাকা আসছে না, কিন্তু এটাই আপনার জীবেন নতুন পরিচয় এনে দেতে পরে, পরিচয় হতে পারে নতুন কোন আইডিয়ার। এ বিষয়গুলো পড়ে আমাকে অনেকে আমাকে ইচরেপাকাও বলতে পারেন , কিন্তু আমি আমার মতো করে বলেছি আপনি মতামত দিন আপনার মতো করে। সবাইকে ধন্যবাদ, লেখাটি পড়ার জন্য।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × one =