যদি মোবাইলে পানি ঢুকে তখন আপনি কি করবেন জেনে নিন

0
273
যদি মোবাইলে পানি ঢুকে তখন আপনি কি করবেন জেনে নিন

rawnok-kha

I've working with different marketplace like(oDesk.com, Elance.com, Freelancer.com), Recent, I'm working with IT company for Software Developer
যদি মোবাইলে পানি ঢুকে তখন আপনি কি করবেন জেনে নিন

যখন আপনার মোবাইল ফোনে পানি ঢুকে তখন মোবাইল ফোনটি চালের মধ্যে রাখুন ।যদি আপনার মোবাইল ফোনটি পানিরোধী না হয় তবে তা ভিজে গেলে আপনি ঝামেলায় পড়তে পারেন ।আপনার মোবাইলটি বৃষ্টিতে ভিজে যেতে পারে বা আপনি মোবাইল সহ মনের ভুলে গোসল শুরু করে দিতে পারেন,এমনকি মোবাইলটির ওপর চা-কফির মত পানিও পড়ে যেতে পারে,ফলে মোবাইল বন্ধ হয়ে যেতে পরে। ভয়ের কিছু নেই। এক্ষেত্রে কিছু পরামর্শ মেনে চললে ফোনটি আবার চালু করতে পারবেন। মোবাইল ভিজে গেলে করণীয় বিষয়গুলো নিয়ে কমজগত  ম্যাগাজিন একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

পানি ঢুকে তখন আপনি কি করবেন যদি মোবাইলে পানি ঢুকে তখন আপনি কি করবেন জেনে নিন

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

 ব্যাটারি পরীক্ষা করুন
যদি মোবাইল পানিতে ভিজে নষ্ট হয় তবে ফোনটির ওয়ারেন্টি কাজে আসবে না। পানি লেগে ফোনের ক্ষতি হয়েছে কিনা তা পরীক্ষার জন্য ব্যাটারি খুলে পরীক্ষা করে নিন। ব্যাটারিতে সাদা রঙের ছোট একটি স্টিকার থাকে,যদি তা আর্দ্রতা পায় তাহলে তা লাল অথবা গোলাপি রং ধারণ করে।

ফোনটি শীঘ্রই বন্ধ করে ফেলুন
মোবাইল ফোনটি পানির স্পর্শে এলে দ্রুত বন্ধ করে ফেলুন। এরপর তা দ্রুত টিসু বা নরম শুকনো কাপর দিয়ে মুছে ফেলুন। তারপর শীঘ্রই সিম এবং ব্যাটারি খুলে ফেলুন। এখন এগুলো শুকোতে দিন। সরাসরি রোদে শুকাবেন না। মোবাইলে ব্যবহূত অন্যান্য জিনিস গুলো আলাদা করে দিন। যেমন কভার, হেডফোন ইত্যাদি। মোবাইল ফোনটি ভালোভাবে শুকিয়ে নিন। আপনাকে অবশ্যই দ্রুত এবং সতর্কতার সাথে পানি মুছে ফেলতে হবে।

যদি আপনার মোবাইলে পানি ঢুকে তখন আপনি কি করবেন? যদি মোবাইলে পানি ঢুকে তখন আপনি কি করবেন জেনে নিন

ফোনে লেগে থাকা পানি মুছে ফেলুন
ফোনের বাইরে লেগে থাকা পানি মুছতে ব্যবহার করুন টাওয়েল পেপার বা নরম শুকনা কাপড়।মোবাইল ফোনটি ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যেও শুকাতে পারেন । কিন্তু ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে মোবাইল ফোন শুকানোর আগে সতর্ক থাকুন। এ যন্ত্রটি ভেজা মোবাইল ফোনের খুব কাছে ধরবেন না। হেয়ার ড্রায়ার মোবাইল ফোন শুকানোর জন্য ব্যবহার না করাই ভালো।

ফোনটি চালের মধ্যে রাখুন
আপনার ভেজা মোবাইল ফোনটি শুকনো প্লাস্টিকের ব্যাগ বা বাতাস চলাচল করে না এমন কনটেইনারের মধ্যে রাখুন। এ ছাড়া পাত্র ভর্তি বা ব্যাগভর্তি চালের মধ্যে রেখে দিতে পারেন,কারন চাল পানি শুষে নেওয়ার ক্ষমতা রাখে। এ সময় ফোন চালু করবেন না বা ব্যাটারি লাগাবেন না। ফোন স্টার্ট করার আগে ২৪ ঘণ্টা এভাবে রাখতে পারেন।

ফোন চালু করার আগে ফোনের পোর্টগুলোতে পানি জমে আছে কিনা পরীক্ষা করে দেখুন। এ ছাড়া ফোনের কোথাও ভেজা থাকলে তা মুছে ফেলুন এবং শুকিয়ে নিন। আপনার মোবাইল ফোনটি যদি চালু না হয় তবে ব্যাটারি খুলে রাখুন এবং সার্ভিস সেন্টারে নিয়ে যান।

ফ্যানের বাতাসে মোবাইল ফোন শুকাবেন না
মোবাইল ফোন ভিজে গেলে ব্যাটারি খুলে ফোনটি সরাসরি খোলা ঘরের মধ্যে ফ্যানের বাতাসে শুকাবেন না এবং হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। ফোনটিতে কোনো রকম গরম বাতাস লাগাবেন না। আপনার ফোনটিকে শুকানোর জন্য এয়ার কন্ডিশন ভেন্টের সামনে কিছুক্ষণ ধরে রাখতে পাড়েন।

আশাকরি ভালো থাকবে আপনার মোবাইল ফোনটি…………

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

20 − 11 =