রহস্যময় নেকড়ে মানব

0
524
এক্সক্লুসিভ ডেস্কঃ Werewolf -এর বাংলা সহজ অর্থ হলো ‘নেকড়ে মানব’ । তবে ‘মায়া নেকড়ে’ শব্দটি তুলনামূলক সুন্দর হওয়ার কারণে বাংলা সাহিত্যিকরা এটাকেই বেছে নিয়েছেন ।


মায়া নেকড়ে রূপকথার ভুবনে খুবই জনপ্রিয়, প্রায় সকল নেকড়ে অধ্যুষিত এলাকায় এর প্রচলন রয়েছে । আমাদের গ্রামাঞ্চলে নেকড়ে থাকলে আমরাও হয়ত ছোটবেলায় এর গল্প শুনতে পেতাম । এই রূপকথার প্রচলন হয়েছে মূলত ইউরোপে ।

মানব রহস্যময় নেকড়ে মানব

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মায়া নেকড়ে বলতে বুঝায় এমন একজন ব্যক্তিকে, যে রাতের বেলায় নেকড়েতে পরিনত হয় এবং মানুষ ও জীব-জন্তু হত্যা করে বা মৃতদেহ ভক্ষণ করে, আবার দিনের বেলায় মানুষ রূপ ধারণ করে । ধারণা করা হয় কিছু মায়া নেকড়ে তাদের ইচ্ছামতো তাদের রূপ পরিবর্তন করতে পারে ।

এছাড়া মায়া নেকড়েরা কাউকে আঁচড় বা কামড় দিলে সেই ব্যক্তিও মায়া নেকড়েতে পরিণত হয়ে যাবে ! উত্তরাধিকারসূত্রেও কেউ মায়া নেকড়ে হতে পারে । উপরিউক্ত দুটি ক্ষেত্রে যেমন- উত্তরাধিকারসূত্রে ও আঘাতপ্রাপ্ত আক্রান্ত ব্যক্তি শুধুমাত্র পূর্ণ চাঁদের আলো বা জোৎস্নার সময় নেকড়ে রূপ ধারণ করবে !

চাঁদের আলো যতক্ষণ থাকবে, সে ততক্ষণ মায়া নেকড়ে থাকবে । সে মায়া নেকড়ে হবে নিজের অজান্তেই এবং মানুষ রূপ ফিরে পাবার পর সে রাতের ঘটনা ভুলে যাবে ! মায়া নেকড়েকে মেরে ফেললে সে আবার তার আগের রূপে (মানুষ রূপে) ফিরে যাবে এবং তার দেহে তখন আঘাতের কোনো চিহ্নই থাকবে না !

আমেরিকার বুনো পশ্চিমে অনেকে দাবি করেন, তারা মায়া নেকড়েকে তাদের গবাদি পশুকে হত্যা করতে দেখেছেন ! কেউ কেউ আবার গুলি খেয়ে আহত মায়া নেকড়ের পালিয়ে যাবার কথাও শুনিয়েছেন । তবে বাস্তব প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

মায়া নেকড়েতে বিশ্বাস প্রায় সারা পৃথিবীতেই আছে সেই প্রাচীন কাল থেকে । তবে এই ধারণা ষোড়শ শতাব্দিতে ফ্রান্সে গেড়ে বসে ।
এমনকি বহু মানুষও আছেন যারা নিজেদেরকে নেকড়ে হিসেবে ভাবে !

শুধু তাই নয়, আধুনিক এ যুগেও মায়া নেকড়ে নিয়ে হলিউডে একের পর এক রিলিজ পাচ্ছে অসাধারণ সব মুভি ও গেমস । তবে সবচেয়ে বড় কথা আমাদের এই অদ্ভুত পৃথিবীতে মায়া নেকড়ে কি সত্যি বিদ্যমান ? নাকি শুধুই প্রাচীন লোকগাথার অংশ? এই প্রশ্নের উত্তর হয়তো আজও সকলের কাছে অজানা ।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 + 6 =