জেকুয়েরি টিউটোরিয়াল (পর্ব-০১) – জেকুয়েরি কি, কেন, কিভাবে?

0
359

আসসালামু আলাইকুম । কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহ্‌ তা’আলার অশেষ রহমতে সবাই ভাল আছেন । আমিও আলহামদুলিল্লাহ্‌ ভাল আছি ।

আজ আমি জেকুয়েরি এর উপর ধারাবাহিক টিউটোরিয়াল লেখা শুরু করছি । আজ টিউটোরিয়াল এর প্রথম পর্ব । আজকের আলোচনার বিষয়ঃ জেকুয়েরি কি, কেন, কিভাবে? আমি সহজভাবে আপনাদের কাছে উপস্থাপন করার চেষ্টা করব ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

জেকুয়েরি (jQuery) হচ্ছে জাভাস্ক্রিপ্ট এর একটি অত্যন্ত জনপ্রিয় লাইব্রেরি । এখানে   এটা সব ধরনের ওয়েব ব্রাউজারে সাপোর্ট করে । জেকুয়েরির চাহিদা প্রতিনিয়ত বেড়েই চলছে । জেকুয়েরি এর মাধ্যমে আপনি কয়েক লাইন কোড লিখে অনেক কাজ করতে পারেন । কেননা, জেকুয়েরিতে শত শত ফাংশন আগে থেকেই তৈরি করা আছে । আপনি শুধু ব্যবহার করবেন । এছাড়া, বিভিন্ন ধরনের স্লাইডার, ড্রপ-ডাউন মেনু, সার্চ বক্স, এবং বিভিন্ন ধরনের ইফেক্ট তৈরি করার জন্য জেকুয়েরি ব্যবহার করা হয় । ওয়েবসাইটকে আকর্ষণীয়ভাবে ফুটিয়ে তুলতে জেকুয়েরি শেখা অপরিহার্য । জেকুয়েরি অনেক দ্রুত লোড হয় এবং জেকুয়েরির প্রচুর প্লাগিন রয়েছে । জেকুয়েরি আপনি বিনামূল্য ব্যবহার করতে পারেন । অর্থাৎ, জেকুয়েরি ব্যবহারে কোন খরচ বহন করতে হয় না । ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এ দক্ষ হতে আপনাকে অবশ্যই জেকুয়েরি শিখতে হবে । জেকুয়েরি শেখা তেমন কোন কঠিন কাজ নয় । জেকুয়েরি শেখার জন্য আপনি ইন্টারনেট এ প্রচুর রিসোর্স পাবেন । ফলে আপনি সহজেই জেকুয়েরি শিখতে পারবেন ।

jQuery জেকুয়েরি টিউটোরিয়াল (পর্ব-০১) – জেকুয়েরি কি, কেন, কিভাবে?

জেকুয়েরি শেখার পূর্বপ্রস্তুতি

জেকুয়েরি শেখার আগে আপানাকে প্রথমে এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট শিখতে হবে ।  আপনি যদি এসব না জানেন তাহলে প্রথমে এসব  শিখে নিন । এরপর, জেকুয়েরি শিখবেন ।

জেকুয়েরি শিখতে আপনার কম্পিউটার এ একটি টেক্সট এডিটর এবং একটি ব্রাউজার লাগবে । প্রতিটি কম্পিউটারের উইন্ডোজ এ ডিফল্টভাবে টেক্সট এডিটর হিসেবে নোটপ্যাড এবং ব্রাউজার হিসেবে ইন্টারনেট এক্সপ্লোরার ইন্সটল করা থাকে । টেক্সট এডিটর হিসেবে আপনি নোটপ্যাড প্লাস প্লাস ব্যবহার করতে পারেন । এটা আপনার রুচির উপর নির্ভর করে । আপনি যেটা ব্যবহার করে স্বাচ্ছন্দ্য বোধ করেন সেটাই ব্যবহার করুন । এরপর কম্পিউটারের ফাইলের এক্সটেনশন প্রদর্শন করতে হবে । এটা আবশ্যিক নয়, এটা আপনার সুবিধার জন্য করতে পারেন । ফাইলের এক্সটেনশন প্রদর্শন করার জন্য Control Panel > Folder OptionsView থেকে Hide extension for kwon files types থেকে টিকচিহ্ন তুলে দিতে হবে । এবার Appy বাটনে ক্লিক করে OK  বাটনে ক্লিক করুন ।

কিভাবে শুরু করবেন?

আপনি সাধারণত দুইটি পদ্ধতিতে জেকুয়েরি ব্যবহার করতে পারেন । এ দুইটি পদ্ধতি হচ্ছে;

  • জেকুয়েরি ফ্রেমওয়ার্ক ডাউনলোড করে ব্যবহার করা ।
  • একটি CDN (Content Delivery Network) থেকে জেকুয়েরি Include করে ব্যবহার করা ।

জেকুয়েরি ডাউনলোড করা

প্রথমে এখান জেকুয়েরি ডাউনলোড করে নিন । আপনি জেকুয়েরি আপনি দুইটি ভার্সন এ ডাউনলোড করতে পারেন । এ দুইটি ভার্সন হচ্ছে;

Production Version: এটা জেকুয়েরির মিনিফাইড (Minified) এবং কমপ্রেস করা (Compressed) ভার্সন । ওয়েবসাইট প্রকাশ করার সময় এ ভার্সন ব্যবহার করা হয়ে থাকে ।

Development Version: এটা জেকুয়েরির আন-মিনিফাইড (Un minified) ভার্সন । আপনি যখন জেকুয়েরি নিয়ে কাজ করবেন তখন এ ভার্সন ব্যবহার করবেন । পরে যখন ওয়েবসাইট সম্পূর্ণ করবেন তখন Production Version ব্যবহার করবেন ।

জেকুয়েরি ডাউনলোড করার পর ব্যবহার করার জেকুয়েরি আপনার ওয়েবপেইজ এ জেকুয়েরি কল করতে হবে । এ জন্য নিচের কোডটুকু…ট্যাগ এর ভিতরে লিখুন;

 

এছাড়া, আপনি যদি ডাউনলোড করে জেকুয়েরি ব্যবহার করতে চান তাহলে CDN (Content Delivery Network) থেকে জেকুয়েরি Include করে ব্যবহার করতে পারেন । আপনি, Google এবং Microsoft থেকে জেকুয়েরি ব্যবহার করতে পারেন ।

Google থেকে থেকে জেকুয়েরি ব্যবহার করার জন্য নিচের কোডটুকু…ট্যাগ এর মাঝে লিখুন;

 

Microsoft থেকে থেকে জেকুয়েরি ব্যবহার করার জন্য নিচের কোডটুকু…ট্যাগ এর মাঝে লিখুন;

 

আশা করি বুঝতে পেরেছেন । কোন কিছু বুঝতে না পারলে আমাকে কমেন্ট এর মাধ্যমে জানাতে ভুলবেন না । টিউটোরিয়ালটি ভাল লাগলে কমেন্ট করে জানাবেন । জেকুয়েরি ধারাবাহিক টিউটোরিয়াল এর প্রথম পর্ব এখানেই শেষ করছি । আগামী পর্বে এ থাকছে; জেকুয়েরি সিনট্যাক্স (Jquery Syntax)

ভাল থাকবেন সবাই । আল্লাহ্‌ হাফেজ ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার