বাংলাদেশে ইউটিউভ ভিডিও চ্যানেল এবং এডসেন্স ব্যান করার প্রতিযোগিতায় নেমেছে অনেকে। আসলে এটি করা কি উচিত?

0
314

টিউনার পেজে এ এটি আমার প্রথম টিউন ভুল হলে ক্ষামার নজরে দেখবেন আসা করি। এখন কাজের কথায় আসি। গুগল ইউটিউভ ভিডিও চ্যানেল এর মাধ্যমে এডসেন্স দেওয়ার পর থেকে বাংলাদেশে ইউটিউভ ভিডিও চ্যানেল এর সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে। অনেকে অনেক ধরেনর ভিডিও আপলোড করে ইউটিউভ ভিডিও চ্যানেল এর মাধ্যেমে গুগল এডসেন্স এপ্রুভ করিয়ে থাকে।

 আমার স্লোগান:- অন্যের ক্ষতিকে না বলুন নিজেকে সুরক্ষায় রাখুন।

youtubesbutton বাংলাদেশে ইউটিউভ ভিডিও চ্যানেল এবং এডসেন্স ব্যান করার প্রতিযোগিতায় নেমেছে অনেকে। আসলে এটি করা কি উচিত?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

 

ঐ সকল ভিডিও এর মধ্যে ৭০ ভাগ ভিডিওই হচ্ছে বিভিন্ন টিভি চ্যানের এর ভিবিন্ন অনুষ্ঠান, বাংলা নাটক ইত্যাদি।

বিভিন্ন টিভি চ্যানেল এর ঐ সকল অনুষ্ঠান অনেকে অনেক ভাবে রেকডিং করার পর এডিট করে তার পরে ইউটিউভ এর চোঁখে দূলো দিয়ে তারা তাদের ভিডিওটি ইউটিউভ চ্যানেলে আপলোড করে তাতে বিজ্ঞাপন প্রদর্শন করে থাকেন। এর মাধ্যেমে তার কিছু ডলার ইনকাম করতে পারে।

কিন্তু বর্তমানে যে সমস্যা টি হচ্ছে সিটি হচ্ছে একজন আরেকজনের ভিডিও এর নামে কপিরাইট নিয়োম বঙ্গকরার অভিযোগ করছে ইউটিউভ এর কাছে। তাতে দেখা যাচ্ছে ইউটিউভ গুরত্ব সহকারে পূনরায় ভিডিও টি রিভিও করে এতে করে দেখা যাচ্ছে বেশিরভাগ ভিডিও ইউটিউভ থেকে ব্যান হয়ে যাচ্ছে।

একই ভাবে কপিরাইট নিয়োম বঙ্গ করার কারনে যদি ৩টি ভিডিও ব্যান হয় তা হলে তার পুরো ইউটিউভ চ্যানেল টিই ব্যান করে দেয় ইউটিউভ কতিৃপক্ষ। তার সাথে এডসেন্স একাউন্টটি ও বন্ধ করে দেয়।

গত ৩/৪ মাসে বাংলাদেশে প্রায় ২৫০টিরও বেশি ইউটিউভ ভিডিও চ্যানেল ব্যান হয়েছে তার সাথে এডসেন্স একাউন্ড ও ব্যান হয়েছে।

এই কপিরাইট নিয়োম বঙ্গ করা নিয়ে সর্বপ্রথমে ইউটিউভ এ রিপট দেওয় শুরু করে ”বাংলা নাটক” এর জনপ্রিয় দুটি ইউটিউভ চ্যানাল (আমি সেই চ্যানেল দুটির Url এখানে দিলাম না আসা করি আপনারাই খুজে নিতে পারবেন সেই চ্যানেল দুটিকে)। তাদের প্রথম দিকের রিপটে প্রায় ৩০টিরও বেশি ইউটিউভ ভিডিও চ্যানেল ব্যান হয় । অথচ এখন তারা নিজেদের ভিডিও গুলোও ঠিকমত প্রদর্শন করতে পারছে না ভয়ের কারনে। কখন তাদের ভিডিও এর নামে কে বা কার কপিরাইট নিয়োম বঙ্গকরার অবিযোগে কমপ্লিন করে বসে। তাই এখন তার বেশির ভাগ সময় তাদের ভিডিও Private করে রাখেন।

অথচ কপিরাইট নিয়োম বঙ্গের দায়ে কমপ্লিন করার কথা বিভিন্ন টিভি চ্যানেল এর মালিকবর্গের। কিন্তু তার তো কোন কমপ্লিন করছে না এইসব ব্যাপারে। কপিরাইট নিয়োম বঙ্গের দায়ে কমপ্লিন করার ‍অধিকার শুধুমাত্র বিভিন্ন টিভি চ্যানেল এর মালিক দেরই আছে।

অথচ টিভি চ্যানেল এর মালিকেরা আমাদের কোন ক্ষতি করছে না। আমরাই আমাদের ক্ষতি করতেছি।

আমার কথা হলো কপিরাইট নিয়োম জন্য আমাদের মত চোট খাট ইউটিউভ চ্যানেল গুলো একে অপরের বিরুদ্বে কমপ্লিন করবো কেন? এতে করে আমাদের নিজেদেই ক্ষতি হচ্ছে সাথে সাথে আমাদের দেশেরও ক্ষতি হচ্ছে।

অনেকে বলতে পারেন দেশের ক্ষতি হচ্ছে কিভাবে?

আমরা সবাই জানি পৃথীবির সকল দেশে প্রযুক্তি গত সকল সুবিধা জতো সহজে পাওয়া যায় বাংলাদেশে ততো সহজে পাওয়া যায় না। এখন হয়তো আমরা খুব সহজে ইউটিউভ এর মাধ্যেমে এডসেন্স এপ্রুভ করাতে পারি। কিন্তু এই রকম ভাবে যদি অনাবরত ইউটিউভ এডসেন্স একাউন্ড ব্যান হয় তা হলে কিছুদিন পরে দেখবেন বাংলাদেশ থেকে আর কোন ইউটিউভ এডসেন্স এপ্রুভ হবে না। এতে করে দেশের সন্মান ও নষ্ট হবে।

আসুন আজ থেকে আমরা একে আপরের ক্ষতি করার চেষ্ট না করে উপকার করার চেষ্টা করবো। তাতে করে আমাদের দেশের সন্মান অনেক বৃদ্বি পাবে।

 আমার স্লোগান:- অন্যের ক্ষতিকে না বলুন নিজেকে সুরক্ষায় রাখুন।

 আমার স্লোগান:- অন্যের ক্ষতিকে না বলুন নিজেকে সুরক্ষায় রাখুন।

 আমার ওয়েব সাইট হলো এটি এখনো কাজ চলছে।

 

 

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

16 − 16 =