ব্যান্ড তারকার ছবি তোলার পদ্ধতি ও টিপস

0
322

ব্যান্ড তারকার ছবি তোলার পদ্ধতি ও টিপস -By মাহবুব টিউটো

চলচিত্র বা মিউজিক ফটোগ্রাফীতে নিজের ক্যারিয়ার গড়া পরিশ্রম আর ভাগ্যের ব্যাপার। Simon Bray এ ব্যাপারে ১৫টি টিপস লিখেছেন তার সংক্ষেপ আলোচনা এখানে উল্লেখ করছি।

১. ব্যান্ড অনুসন্ধান-
অনেক ব্যান্ডই আছে যারা তাদের ফটো শো’র জন্য ভাল ফটোগ্রাফার খোজে। তাদের সাথে যোগাযোগ করে দিন ক্ষন ঠিক করে নিতে পারেন। নতুন ব্যান্ড আপনাকে সাদর আমন্ত্রন করতে পারে-আবার হাই পারফর্ম করা ব্যান্ড আপনাকে মূল্যায়ন নাও করতে পারে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

২. প্রতিষ্ঠান ও টাকা পয়সার ব্যাপার-
আপনি নতুন ফটোগ্রাফার হলে আপনার খরচের টাকাটাতেই রাজি হয়ে যেতে পারেন। আপনার ভাল ছবি, ফটোগ্রাফার হিসেবে আপনার পরিচিতি এনে দিতে পারে।

৩. ফটোগ্রাফীর উদ্দেশ্য-
আর্টিস্ট কেন বা কি কাজে ছবি তুলছে তা আপনাকে জানতে হবে। সাধারন প্রয়োজনেও হতে পারে আবার নতুন এলবামে বা পোস্টারে দেয়ার জন্যও হতে পারে। কাজের ধারা অনুসারে ছবি তোলার পদ্ধতি ভিন্ন হবে।

৪. থিম ডেভলপ করা-
কাজের ধারা অনুসারে ছবি বিভিন্ন রকমের হতে পারে। কোন কোন তারকা চায় তাদের নিজেদের মতো করে ছবি তুলতে যেমন- তাদের পছন্দের পোষাক,লাইটিং,বাদ্য যন্ত্র বা অংগভঙ্গী থাকতে পরে। সে বেপারে সচেতন হয়ে থিম তৈরী করুন।

৫. স্থান নির্বাচন-
ছবি তোলার অবস্থান খুবই গুরুত্বপূর্ণ। তারা কোথায় ছবি তুলতে চায় তা তাদের কাছে জেনে নিতে পারেন। তাছারা আপনি নিজেও কিছু আইডিয়া দিতে পারেন। ইফ ফটো ফ্যাক্টরি পেজে জেনেছেন স্বাধারনত: সকল ব্যান্ডই শহরে কোথাও পারফর্ম করে থাকে, তাদের ছবিগুলো সচরাচর শহরে থেকে থাকবে। তাই কোন প্রত্যন্ত অঞ্চলে বা প্ররানো প্রসাদের নিচে বা ধ্বংশাবশেষের ধারে ছবি নিলে ভালো হয়।

৬. ব্যক্তিগত ছবি তোলা-
আর্টিস্টের বাড়ী ঘরের ও ব্যক্তিগত জীবনের ছবি তুলুন। নিজেও আর্টিস্টের সাথে কয়েকটি ছবি তুলে নিতে পারেন।

৭. আলোক সজ্জা-
আপনার সৃজনশীল আলোক সচেতনতার আত্নপ্রকাশ করুন ছবিতে।

৮. সেরা ছবিটি রাখা-
অনেকগুলো ছবি তুলুন। সেরা ছবিটি বাছাই করে প্রকাশ করুন।

৯. সরাসরি প্রচারিত অনুষ্ঠানের ছবি তোলা-
লাইফ প্রচারিত অনুষ্ঠানের ছবি তুলতে দিধা করবেন না। যে কোন লাইফ অনুষ্ঠানে অংশগ্রহন করে পটাপট কয়েকশ ছবি তুলে কোন ব্লগে/ফোরামে প্রকাশ করুন।

১০.গানের তালে তাল মিলানো-
সঙ্গিতের আলাদা ভাষা আছে, ইফ ফটো ফ্যাক্টরি তে জেনেছেন আছে নিজস্ব বৈচিত্রতা আর তার সাথে অঙ্গভঙ্গির সুন্দর ও নান্দনিক ছবি তুলুন।

১১. পরিচিত ব্যক্তিকে ফোকাস করা-
একটি ব্যান্ডের সবাই কিন্তু জননন্দিত নয়, ব্যান্ডের সেরা ব্যাক্তিটিকে হাইলাইট করে ছবি তুলুন।

১২. রঙিন আলোয় ছবি তোলা-
রঙিন আলোর সুষম ব্যাবহার করুন।

১৩. আলো আধারের দর্শন-
আলো আর আধারের চটিল মিশ্রন আপনার দক্ষতা আরও বৃদ্ধি করতে পারে। রং ও আলোক সচেতন হওয়া দরকার।

১৪.সময়ের সঠিক ব্যাবহার :-
বিভিন্ন সময়ের অঙ্গভঙ্গির ছবি তোলা গানের তালে তালে সঙ্গিত তারকা বিভিন্ন অংঙ্গভঙ্গি করে যা সাধারনত আনকমন,সেই সময়ের অবস্থাটি ক্যামেরা বন্দি করুন।

১৫.নিজের প্রচারনা-
ছবি প্রকাশ হলে লোক জন যাতে জানতে পারে ছবিটি আপনি তুলেছেন-এমন ব্যবস্থা রাখুন। আপনার নাম বা পোর্ট ফলিও বা ওয়েব লিংক (থাকলে) ছবির নিচে ছোট করে দিয়ে দিতে পারেন। এতে আপনার পরবর্তি ভাল কিছুর অফার পেতে পারেন। সেই কপিরাইটের ব্যাপারেও লোকজন সচেতন হবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × 4 =