মোবাইল এর ইউসি ব্রাউজার থেকে সবাই সাবধান

0
1251

মোবাইল ফোনের জনপ্রিয় ওয়েব ব্রাউজার ‘ইউসি ব্রাউজার’ ব্যবহার করে অনেকেই অনলাইনে বিচরণ করতে পছন্দ করেন। কিন্তু এ ব্রাউজারটি ব্যবহারকারীদের তথ্য মোটেই নিরাপদ রাখতে পারে না। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এনডিটিভি।
মোবাইল ফোনে ইউসি ব্রাউজার ব্যবহার করা হলে তার মাধ্যমে মোবাইলের গুরুত্বপূর্ণ তথ্য চুরি হয়ে যেতে পারে। এতে ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন হতে পারে বলে অভিমত কানাডিয়ান প্রযুক্তি রিসার্চ গ্রুপের বিশেষজ্ঞদের।
মোবাইল এর ইউসি ব্রাউজার থেকে সবাই সাবধানসিটিজেন ল্যাব জানিয়েছে, ইউসি ব্রাউজারের চীনা ও ইংরেজি ভাষার ভার্সন নির্মাতা ইউসিওয়েব আইএনসি। এতে থার্ড পার্টির পক্ষে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যগুলো জোগাড় করা সহজ। এসব তথ্যের মধ্যে রয়েছে অবস্থান, সার্চের বিস্তারিত, মোবাইল সাবস্ক্রাইবার ও ডিভাইস নম্বর।
ব্যবহারকারীদের তথ্য উন্মুক্ত থাকায় তা প্রাইভেসির ক্ষেত্রে হুমকি সৃষ্টি করে কারণ তা মোবাইল ফোনের ডেটা ট্রাফিক বিষয়ে সব তথ্য অনাকাঙ্ক্ষিত ব্যক্তিদের হাতে চলে যাওয়ার ঝুঁকি সৃষ্টি করে।

ইউসি ব্রাউজারের মালিকানায় রয়েছে আলিবাবা ডটকম। এ বিষয়ে তাদের সঙ্গে যোগাযোগ করা হলে আলিবাবা ডটকমের মুখপাত্র বব ক্রিস্টি বলেন, ‘সমস্যাটি গত এপ্রিলে নজরে আসে। এরপর তা সঙ্গে সঙ্গে ঠিক করা হয় ‘

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

তিনি আরো বলেন, ‘আমরা বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়েছি আর ব্যবহারকারীদের তথ্য নিরাপদ রাখতে আমরা সম্ভব সবকিছু করছি।’
তবে এ বিষয়ে ইউসি ওয়েব ব্রাউজারের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।

ইউনিভার্সিটি অব টরন্টোভিত্তিক সিটিজেন ল্যাব জানিয়েছে, ইউসি ব্রাউজারে পাঁচশ মিলিয়নেরও বেশি রেজিস্টার্ড ব্যবহারকারী রয়েছে এবং এটা চীন ও ভারতে খুবই জনপ্রিয়। ব্রাউজারটির চীনা ভার্সন সবচেয়ে ঝুঁকিপূর্ণ। এতে ব্যক্তিগত তথ্য হারানোর সম্ভাবনা অত্যন্ত বেশি। তবে অন্য ভার্সনও কম ঝুঁকিপূর্ণ নয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 + fourteen =