নাম ছাড়া ফোল্ডার তৈরি করুন

0
354

কম্পিউটার হল এমন একটি যন্ত্র যা সুনির্দিষ্ট নির্দেশ অনুসরণ করে গাণিতিক গণনা সংক্রান্ত কাজ করতে পারে। কম্পিউটার (computer) শব্দটি গ্রিক কম্পিউট (compute)শব্দ থেকে এসেছে। compute শব্দের অর্থ হিসাব বা গণনা করা। আর computer শব্দের অর্থ গণনাকারী যন্ত্র। কিন্তু এখন আর কম্পিউটারকে শুধু গণনাকারী যন্ত্র বলা যায় না। কম্পিউটার এমন এক যন্ত্র যা তথ্য গ্রহণ করে এবং বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তা বিশ্লেষণ ও উপস্থাপন করে।

আজ এই কম্পিউটারের মাধ্যমে কীভাবে নাম ছাড়া ফোল্ডার তৈরি করে জানবো । আপনারা অনেকেই অনেকভাবে নাম ছাড়া ফোল্ডার তৈরি করেছেন। কিন্তু আজ ব্যাপারটা অন্যরকম । আজ একটি সহজ পদ্ধতি আপনাদের কাছে তুলে ধরবো। তাহলে কথা না বাড়িয়ে চলুন জেনে নেই –

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১) প্রথমে কম্পিউটারের স্টার্ট ম্যানু(start menu) এর মধ্যে যান। তারপর অল প্রোগ্রামস(all programs) এর মধ্যে ক্লিক করুণ। all programs এর মধ্যে দেখবেন Accessories অপশন আছে। Accessories এর মধ্যে ক্লিক করুণ।

২)দেখবেন Accessories এর মধ্যে system tools অপশন আছে। system tools এর মধ্যে ক্লিক করুণ।

৩)System tools এর মধ্যে ক্লিক করার পর দেখবেন character map একটা অপশন আছে। character map মধ্যে ক্লিক করলে দেখবেন একটা নতুন উইন্ডো ওপেন হয়েছে। এর মধ্যে দেখবেন ৫ নাম্বার কলামের মধ্যে একটা ফাঁকা ঘর আছে। কাজ কিন্তু এটার মধ্যেই ।

৪) আপনি যে নতুন একটা ফোল্ডার তৈরি করেছেন তার মধ্যে মাউসের রাইট বাঁটন ক্লিক করলে দেখবেন নিচের দিকে rename লিখা আছে এখান থেকে অথবা সরাসরি F2 এর মধ্যে ক্লিক করে নতুন নাম দিবেন। এজন্য আপনাকে character map এর মধ্যে যে ফাঁকা ঘর আছে তার মধ্যে ক্লিক করবেন দেখবেন নিচে select লিখা আছে এর মধ্যে ক্লিক করবেন।

৫)select এর মধ্যে ক্লিক করার পর দেখবেন সাথে copy লিখা আছে এর মধ্যে ক্লিক করুণ।

৬) আপনার কাজ হচ্ছে নতুন যে ফোল্ডার তৈরি করেছেন তার মধ্যে গিয়ে paste করে দেয়া । তারপর enter ক্লিক করুণ দেখবেন নাম ছাড়া ফোল্ডার হয়ে গেছে।

আমার লিখা যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই লাইক , কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আপনি হয়ত একটা ব্যাপারে জানতে পারেন কিন্তু অনেকেই জানেন না । তাই আপনার একটি মূল্যবান শেয়ার অনেকের উপকারে আসবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার