মোবাইল ব্যাবহার করে দুর্দান্ত ছবি তুলার ৫টি টিপস এন্ড ট্রিকস

0
576

কত চেষ্টা করছেন, তবুও মোবাইলে ছবি তুলতে গেলে সব গডবড়। কখনও ব্লার তো কখনও আউট অফ ফোকাস। অথচ বন্ধুদের মোবাইলে ছবি তোলা দেখে হিংসেতে গা জ্বলে যাচ্ছে! আর গা জ্বালিয়ে কাজ নেই। এবার নিজেই ছবি তুলে তাক লাগিয়ে দিন। কী ভাবে? হদিস দিচ্ছি।

১. হাত ঠিক রাখুন: ছবি তোলার সময় হাত স্টেডি রাখা ভীষণ জরুরি। না হলে ছবি ব্লার হতে বাধ্য। অনেক সময় টাচ স্ক্রিনে শাটারে ক্লিক করার সময়ও সামান্য হাত কেঁপেও একটা বালো ছবি খারাপ করতে পারে। তাই ফোন হাত নিয়ে কনুই দু’টো শরীরের সঙ্গে লাগিয়ে রাখুন। এতে হাত বেশ স্টেডি থাকে। ছবি তোলার সময় প্রথম প্রথম টাইমার সেট করে তুলতে পারেন, যাতে স্ক্রিনে টাচ করে ক্লিক না করতে হয়। এতে মোশন ব্লার হওয়া বেশ খানিকটা কমে যাবে। এ ছাড়াও অ্যান্ড্রয়েড বা iOS স্টোরে বেশ কিছু অ্যাপ রয়েছে যা দিয়ে মোশন ব্লার কমানো যায়।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

২. লেন্সের দিকে তাকান: যতই চেষ্টা করছেন, ছবি তোলার সময় কিছু অবাঞ্ছিত দাগ চলেই আসছে। এক বার বালো করে ক্যামেরার লেন্সের দিকে তাকান। অনেক সময় ব্যাক কভারের ফাঁকা থেকে ধুলো ঢুকে লেন্সের সামনে জমে যায়। ওঠা পরিষ্কার করা প্রয়োজন। তবে দেখবেন। বেশি জোরে ঘষতে গিয়ে লেন্সের কাঁচে দাগ ফেলবেন না যেন।

৩. ফোকাস ঠিক রাখুন: অনেক সময় একটা ভালো ছবি ফোকাস সরে যাওয়ার কারণে সাবজেক্ট পরিষ্কার করে ফুটিয়ে তুলতে পারে না। প্রথমেই ক্যামেরার সেটিংসে গিয়ে দেখুন অটোফোকাস অপশন রয়েছে কিনা। তা হলে সেটা অন করুন। এখনকার বেশিরভাগ মোবাইলে স্ক্রিনে চাট করে ফোকাস সরানোর অশন থাকে, ফলে যার ছবি তুলতে চাইছেন, ফোকাস সে দিকে রাখুন। যে অ্যাঙ্গেল থেকে চুলবেন, সে অনুযায়ী ফোকাস পাল্টে নিতে হবে।

৪. লাইট, ক্যামেরা, অ্যাকশন: যেকোনো ছবির ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ জিনিস হল আলো। কখনও লক্ষ্য করে দেখবেন, দু’জন একই বিষয়ের ছবি তুলছেন, কিন্তু আলোর পার্থক্যে ছবি ভালো-খারাপ হয়ে যাচ্ছে। কম আলোয় ছবি তুললে সাধারণত তাতে শার্পনেসের অভাব থাকে। সে সময় ‘নাইট মোড’ অন করে দেখতে পারেন। তাতে কিছু ভালো ফল দেয়। সরাসরি আলোর দিকে লেন্স রাখলেও ছবি কালো আসবে। আলো যে দিক থেকে আসছে, তার উল্টো দিকে মুখ করে ছবি তুলুন। এটা শার্প ছবি তুলতে সাহায্য করবে।

৫. টাচ-আপ: এই অপশন সবার হাতেই রয়েছে। শুধু অ্যাপ ডাউনলোড করার অপেক্ষা। অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য প্রচুর থার্ড পার্টি অ্যাপ রয়েছে যা দিয়ে ছবি এডিট করা যায়। তবে এডিট করা বা শার্পনেস বাড়ানোর আগে খেয়াল রাখুন, ফুল রেজোলিউশনে ছবি কেমন আসছে। যদি সে ছবি ঠিক না আসে, তবে শার্পনেট বাড়ালেও তা বেশ ভালোই বোঝা যাবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × 3 =