চাকরি ছাড়ার ঠিক আগে দিয়ে যে ৪টি কাজ অবশ্যই করবেন

0
493
চাকরি নেওয়ার মতো চাকরি ত্যাগ করাও কোনো সহজ কাজ নয়। কারণ এর সঙ্গে জড়িত থাকে প্রাতিষ্ঠানিক ও আর্থিক বিষয় ছাড়াও আবেগগত নানা বিষয়। সব বিষয়গুলো ঠিকভাবে সম্পন্ন করতে না পারলে তা কোনো পক্ষকে বিব্রত করতে পারে, যার ফলে ভবিষ্যতে সমস্যা তৈরি হতে পারে। এজন্য প্রয়োজন সঠিক সময়ে পরিকল্পনা অনুযায়ী ব্যবস্থা নেওয়া। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
স্থীর সিদ্ধান্তে পৌঁছান
চাকরি ছাড়ার আগে নিশ্চিত হয়ে নিন আপনি চাকরি ঠিক ছাড়ছেন কি না। আবেগগত কোনো কারণে চাকরি ছাড়ার সিদ্ধান্ত নিলেও পরে সে সিদ্ধান্তের কারণে যেন পস্তাতে না হয়, সে বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। চাকরি ছাড়ার পরে আপনি যদি আবার সে প্রতিষ্ঠানে ফিরে আসেন বা ফিরতে চান, তাহলে তা বিব্রতকর হয়ে দাঁড়াতে পারে।
এ লেখায় থাকছে চাকরি ছাড়ার আগে যে বিষয়গুলো নিশ্চিত হয়ে নিতে হবে-
 
১. আগে নতুন চাকরি নিন
আপনি যদি চাকরিহীন অবস্থায় অনিশ্চিত জীবনযাপন করতে না চান তাহলে দ্বিতীয় কোনো চাকরি নিয়ে তার পরেই প্রথম চাকরিটি ছাড়তে হবে। অন্যথায় চাকরি ছেড়ে আর্থিক সমস্যার মুখোমুখি হওয়ার সম্ভাবনা থাকে।
 
২. অফিসে নোটিস দিন
আপনার চাকরি ছাড়ার ঘোষণাটি অফিসে দিতে হবে সময়মতো। এক্ষেত্রে নিয়োগকর্তা আপনাকে চাকরি দেওয়ার সময় যে নিয়োগপত্রটি দিয়েছিল, সেটিতে দেওয়া সময়সীমা লক্ষ্য করুন। নির্দিষ্ট সময় হাতে নিয়ে নোটিস না দিলে আপনার বেতন থেকে টাকা কাটতে পারে বর্তমান নিয়োগকর্তা। এ ছাড়াও প্রতিষ্ঠানভেদে নানা জটিলতা সৃষ্টি করতে দেখা যায়। অন্য কেউ জানানোর আগে আপনি নিজেই বসকে বিষয়টি জানান।
 
৩. আপনার স্থলে নতুন কর্মী নিয়োগ
আপনি প্রতিষ্ঠানে যে কাজটি করতেন, আপনি চলে গেলে সেখানে নিশ্চয়ই নতুন লোক নেওয়া হবে। এক্ষেত্রে কর্তৃপক্ষকে জানান, নতুন ব্যক্তির প্রয়োজনীয় প্রশিক্ষণ ও কাজটি চালিয়ে নেওয়ার মতো দক্ষতা অর্জন করতে আপনি সহায়তা করবেন। এতে প্রতিষ্ঠান ছেড়ে দেওয়ার পরেও আপনার সুনাম অক্ষুন্ন থাকবে।
 
৪. গোছালো ডেস্কটপ হস্তান্তর
আপনার ত্যাগ করা কম্পিউটার ও ডেস্কটপ যেন নতুন ব্যক্তির কাজ শুরু করার উপযোগী হয়, তা নিশ্চিত করুন। এজন্য ব্যক্তিগত কোনো ফাইল থাকলে তা পেন ড্রাইভে বা অনলাইনে তুলে রাখুন। এরপর ব্যক্তিগত ফাইলগুলো সম্পূর্ণ ডিলিট করে দিন। কাজের ফাইলগুলো গুছিয়ে তা নতুন ব্যক্তিকে বুঝিয়ে দিন।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × five =