বিশ্বের পঞ্চম বৃহত্তম ডাটা সেন্টার তৈরি হচ্ছে গাজীপুরে

0
425

জুলাই থেকে গাজীপুরের কালিয়াকৈরে হাইটেক পার্কে শুরু হচ্ছে ন্যাশনাল ডাটা সেন্টার স্থাপনের কার্যক্রম। ‘টিয়ার ফোর সার্টিফায়েড ন্যাশনাল ডাটা সেন্টার’ নামের ডাটা সেন্টারটি স্থাপনে খরচ হবে ১৯ কোটি ৪০ লাখ ডলার। এর মধ্যে চায়না এক্সিম ব্যাংক ১৫ কোটি ৪০ লাখ ও বাংলাদেশ সরকার চার কোটি ডলার দেবে। ২০১৮ সালের জুন মাসের মধ্যে এটি চালু করা সম্ভব হবে।

পঞ্চম বৃহত্তম ডাটা সেন্টার বিশ্বের পঞ্চম বৃহত্তম ডাটা সেন্টার তৈরি হচ্ছে গাজীপুরে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বিশ্বের পঞ্চম বৃহত্তম এই ডাটা সেন্টারটি দিয়ে দেশের প্রয়োজন মিটিয়ে ক্লাউডনির্ভর বিভিন্ন সেবাও পরিচালনা করা সম্ভব হবে। গতকাল এ বিষয়ে জেডটিই কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, সরকারি-বেসরকারি খাতের তথ্যের সুরক্ষার জন্য এই ন্যাশনাল ডাটা সেন্টার স্থাপন করা হচ্ছে।

আইসিটি বিভাগের সচিব শ্যামসুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, ন্যাশনাল ডাটা সেন্টারের পরিচালক তারেক বরকতউল্লাহ, জেডটিই করপোরেশনের দক্ষিণ এশিয়া বিভাগের ভাইস প্রেসিডেন্ট সাবিন শ্রেষ্ঠা, জেডটিই হোল্ডিংসের ফিন্যান্স ম্যানেজার শিয়াও জুয়ান ও জেডটিই করপোরেশন বাংলাদেশ কার্যালয়ের পরিচালক ফিরোজ ইফতেখার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twelve + 7 =