আইওএস ও অ্যান্ড্রয়েডে ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ দেখুন

0
507

পৃথিবীর যেখানেই হারিয়ে যান না কেনো, আপনাকে বাড়িতে পৌঁছে দেবে গুগল ম্যাপ। আপনার হাতে আইওএস বা অ্যান্ড্রয়েড যে অপারেটিং সিস্টেমই থাক না কেনো, অনলাইনে থাকুন বা অফলাইনে, গুগল ম্যাপ ব্যবহার করে আপনি দিব্যি পথ চিনে ফিরে আসতে পারবেন। সুসংবাদটি হলো, এখন থেকে আপনি ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ দেখতে পারবেন। আর দুঃসংবাদটি হলো, আপনার মূল তথ্য, ঠিকানা, দিক নির্ণয়, ট্র্যাফিক এবং অন্যান্য কয়েকটি সুবিধা পেতে ইন্টারনেট সংযোগ লাগবে। আইফোন ও অ্যান্ড্রয়েডে এই সুবিধা পেতে কয়েকটি কাজ করতে হবে আপনাকে।

ও অ্যান্ড্রয়েডে আইওএস ও অ্যান্ড্রয়েডে ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ দেখুন
শুধুমাত্র আইওএস ও অ্যান্ড্রয়েডেই এই সুবিধা দেওয়া হয়েছে। গুগল ম্যাপস ভার্সন ৩ গত সপ্তাহে আইওএস-এ দেওয়া হয়েছে। এটি ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করা যাবে। আর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল ম্যাপ ৮-এ আপডেট করার আগে নিচের বিষয়গুলো জেনে নিন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১. এই ফিচারটি ব্যবহার করার আগে গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন।

২. সার্চ বারে গিয়ে ‘ওকে ম্যাপস’ লিখে সার্চ দিন। ওপরে একটি ডায়ালগ এসে জানতে চাইবে ম্যাপটি সেভ করবেন কিনা। সেভ করুন।

৩. আপনি এখন ম্যাপটি জুম ইন বা আউট করতে পারবেন। যেকোনো এলাকার অংশ সেভ করতে পারবেন। এই পর্দার সবকিছু ডাউনলোড হবে।

৪. একবার এলাকা চিহ্নিত করার পর সেভ বাটনে চাপ দিন। পর্দার নিচে ম্যাপের নাম দিতে বলা হবে। একটি নাম দিন এবং সেভ করুন।

৫. অফলাইনে ম্যাপে প্রবেশ করা খুব সহজ। ‘পার্সন’ লিখা আইকনে ক্লিক করুন। সার্চ বারের পরেই এই আইকনটি রয়েছে। এটি আপনাকে আপনার প্রোফাইলে নিয়ে যাবে। সেখানে সেভ করা যাবতীয় ম্যাপ দেখতে পারবেন।

অফলাইনের জন্য ম্যাপ সেভ করতে গেলে কিছু সমস্যা হতে পারে। যেমন- খুব বেশি জুম আউট অবস্থায় সেভ করতে গেলে ইরর মেসেজ আসবে। সেখানে বলা হবে, ম্যাপটি খুব বড় যা সেভ করা যাচ্ছে না। তবে বিশাল একটি এলাকা ভাগে ভাগে যতবার ইচ্ছে সেভ করতে পারেন। আরেকটি ঝামেলা রয়েছে। তা হলো, এভাবে সেভ করা ম্যাপগুলো ৩০ দিন পর মুছে যাবে। এরপর আবার নামিয়ে নিতে হবে। তাই অফলাইনে ব্যবহার করা শুরু করে দিন গুগল ম্যাপ। ইন্টারনেটবিহীন এলাকায় ম্যাপ দেখে পথ চলুন অনায়াসে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × 3 =