এটিএমে আসছে পিনকোডের বিকল্প আঙুলের ছাপ

0
331
টাকা উত্তোলনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার ও পিন ব্যবহারে অক্ষমদের কার্ড সুবিধার আওতায় আনতে এটিএমে আঙুলের ছাপ ব্যবহারের চিন্তা করছে কেন্দ্রীয় ব্যাংক। এ সুবিধা কিভাবে চালু করা যায় তা নিয়ে মতামত চেয়ে দেশে এটিএম সুবিধাপ্রদানকারী তফসিলি ব্যাংকগুলোকে চিঠি দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। জবাবে ব্যাংকগুলোর পক্ষ থেকে বলা হয়, এটি চালুর প্রস্তুতি নিতে কমপক্ষে এক থেকে দুই বছর সময় লাগবে।
 
ফিংগারপ্রিন্ট স্ক্যানার বসাতে এবং গ্রাহকের আঙ্গুলের ছাপের ডাটাবেস তৈরিতে এ সময়ের প্রয়োজন হবে। একই সঙ্গে বায়োমেট্রিক সলিউশন স্থাপনেও আলাদা ভেন্ডরের প্রয়োজন হবে। এ ব্যবস্থাকে বায়োমেট্রিক সলিউশন বলা হয়। উন্নত দেশগুলোতে অনেক আগে থেকেই এটা চালু আছে। তবে খুব শিগশিরই এ বিষয়ে আবারো ব্যাংকগুলোকে চিঠি দেবে বাংলাদেশ ব্যাংক। এখন চার সংখ্যার গোপন পিনকোড ব্যবহার করে কার্ডের মাধ্যমে অর্থ টাকা উত্তোলন করা যায়।
 
আসছে পিনকোডের বিকল্প আঙুলের ছাপ এটিএমে আসছে পিনকোডের বিকল্প আঙুলের ছাপ
শহরাঞ্চল ও শিক্ষিত জনগোষ্ঠী এ ব্যবস্থা খুব সহজেই অভ্যস্ত হয়ে উঠলেও প্রত্যন্ত অঞ্চলে কার্ড ব্যবহারে অজ্ঞতার বিষয়টি রয়েই গেছে। এছাড়া কার্ড চুরি করে পিন হ্যাকিংয়ের মাধ্যমে টাকা বেহাতের অভিযোগও রয়েছে অসংখ্য। এ পদ্ধতির মাধ্যমে আঙুলের ছাপ ব্যবহার করে কার্ডের মাধ্যমে টাকা উত্তোলনে চুরির ঝুঁকি অনেকাংশে কমে আসবে। যে কোনো মানুষ সহজেই এ ব্যবস্থায় অভ্যস্ত হয়ে উঠতে পারবে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান বলেন, গ্রাহকের নিরাপত্তার জন্যই আঙুলের ছাপের বিষটি নিয়ে কাজ শুরু করেছি আমরা।
 
এটা করতে পারলে আমরা নিরাপত্তার দিক দিয়ে আরেক ধাপ এগিয়ে যাবো। উল্লেখ্য, দেশে এখন ৪০টি ব্যাংক এনপিএসবির (ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশ) আওতায় রয়েছে। বিভিন্ন ব্যাংকের ৬ হাজার ২০২টি এটিএম বুথ আছে। এছাড়া পয়েন্ট অব সার্ভিস মেশিন আছে ২২ হাজার ১২৩টি। ডেবিট কার্ড আছে ৭২ লাখ ৮৫ হাজার ও ক্রেডিট কার্ড ৭ লাখ ৭০ হাজার। গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত ৭২ লাখ ৮৫ হাজার ৮০৫টি ডেবিট কার্ড, ৫ লাখ ৭৭ হাজার ৮৬৪টি ক্রেডিট কার্ড ও ১ লাখ ২ হাজার ৭৮৭টি প্রিপেইড কার্ড ইস্যু করা হয়েছে। পয়েন্ট অব সার্ভিস মেশিন আছে ২৬ হাজার ১৪০টি। – See more at: #sthash.rMepq26t.dpuf
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × 4 =