নিরাপত্তাহীনতা বাড়ছে ভার্চুয়াল জগতে

0
257

বর্তমান সমাজ সাইবার নিরাপত্তা প্রশ্নে অত্যন্ত ঝুঁকির সম্মুখীন। ভার্চুয়াল জগতে বিচরণ ও নির্ভরতা বৃদ্ধির পাশাপাশি এর নিরপত্তাহীনতাও প্রকট হয়ে উঠছে। বাড়ছে তথ্য ও পণ্যের নিরাপত্তা ঝুঁকিও।

শনিবার (০৯ মে) রাজধানীর আগারগাঁওয়ে ‘সাইবার নিরাপত্তা কর্মসূচি: শিক্ষা উপকরণ উন্নয়ন, ফরমাল্যাটিভ এভালুয়েশন ও বাস্তবায়ন পরিকল্পনা’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) এবং ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনের (আইবিএফ) উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

আলোচকরা বলেন, ভার্চুয়াল জগতে তথ্যের সুরক্ষা, পণ্যের নিরাপত্তা ও ব্যক্তির সম্মানবোধ এবং নিজস্বতা কোনো কিছুই নিরাপদ থাকছে না। তাই নিরাপদে, নিশ্চিন্তে ও নির্বিঘ্নে সাইবার জগতে বিচরণ করতে সাধারণ জনগোষ্ঠীকে সতর্ককরণের পাশাপাশি সর্বাত্মক সহযোগিতা দেওয়ার বিকল্প নেই।

অনুষ্ঠানে আইসিটি বিভাগের উপ-সচিব ও সাইবার নিরাপত্তা কর্মসূচি পরিচালক মাহবুবা পান্নার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আইসিটি সচিব শ্যামসুন্দর সিকদার।

প্যানেল আলোচনায় অংশ নেন-সিসিএ (কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটি) এর নিয়ন্ত্রক জি. ফখরুদ্দিন চৌধুরী এবং  আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা প্রমুখ।

সেমিনারে বিভিন্ন বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন আইবিএফ’র পরিচালক কাসিফ আলি খান, তানভীর হাসান জোহা ও শাহরিয়ার তাপস।

সেমিনারে সাইবার সিকিউরিটি আইন, সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল, ফরেনসিক ল্যাব, ওয়েবসাইট হ্যাকিং, ক্রেডিট কার্ডের তথ্য চুরি, পর্ণগ্রাফি রোধে আইসিটি বিভাগ, আইন প্রয়োগকারী সংস্থা এবং আদালতের সমন্বিত কার্যক্রমের ওপর গুরুত্বারোপ করা হয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার