Dolancer.com — সতর্ক হওয়ার এখনই সময়

31
754

আজ একটা অপরাধ করেই ফেললাম। কপি-পেস্ট করলাম। কাজটা করা উচিত ছিল না কিন্তু আমি পারলাম না। আমার যা শেষ হবার তা তো হলই, কিন্তু চোখের সামনে এতগুলো ছেলের সর্বনাশ দেখতে পারবো না। তাই আশা করি টিউনারপেজ এর সম্মানিত অ্যাডমিন আমার স্পর্ধা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

 

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

 

২০০৫ সালের দিকে বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় একদিন আমার এক ঘনিষ্ট বন্ধু বললো তার কাছে একটা বিজনেস আছে যাতে নাকি রাতারাতি অনেক বড়লোক হওয়া যায় । যদিও লেখাপড়া বাদ দিয়ে তখন রাতারাতি অনেক বড়লোক (!!) হওয়ার কোন ইচ্ছাই আমার ছিলো না তারপরও নাছোড় বান্দা বন্ধু জন্য তার বিজনেসের কথা শুনতে হয়েছিলো ।

আমার সেই বন্ধু বেশ কিছুদিন লেখাপড়া বাদ দিয়ে দেখি সারাদিন কিসের ডান আর বামের হিসের করে । তার এই ডান আর বামের হিসেব করতে করতে সে আবার মেসের কমন টাকা থেকে ধার করে প্রায় ১০ হাজার টাকা বিনিয়োগও (??) করে ফেলেছে । সারাদিন সে তখন মেসে মেসে ঘুরছে তার ডান হাত আর বাম হাতের জন্য । মাঝে মাঝে সে আমাকে তার কতটা ডান হাত কতটা বাম হাত সে হিসেব দেয় । আমার দিকে তাছিল্যের হাসি দিয়ে বলে আমি কি পরিমান বোকা । আমিও মোটামুটি নিজের নির্বুদ্ধিতা আর আমার বন্ধুর ব্যবসায়িক বুদ্ধির কথা চিন্তা করে উদাস হই । দিন ভালোই কাটছিলো, এর মধ্যে আমার ঐ বন্ধু আমার আরো কিছু চালাক (!!) বন্ধুকে তার হাত বানিয়ে ফেললো । এদিকে আমার প্রায় সব বন্ধুরা মিলে টাকা দিয়ে কি কি করবে তার হিসেব কষছিলো আর আমি আমার আরেক বোকা বন্ধু মিলে তাদের প্লান মুগ্ধের মতো শুনতাম । দিন বেশ যাচ্ছিলো, হঠাৎ করে একদিন দেখি আমার সব বন্ধুর মন খুবই খারাপ । আমি তাড়াতাড়ি একজনকে জিজ্ঞাস করলাম কিরে কি হয়েছে ? সে যা বল্লো তা শুনার জন্য আমি মোটেও প্রস্তুত ছিলাম না । সে বললো তাদের কম্পানী নাকি রাতারাতি উধাও হয়ে গেছে । আমারতো প্রথমে বিশ্বাসই হচ্ছিলো না । এতো বড় কম্পানী, বিশ্ববিদ্যালের চৌকশ ছাত্র যাদের ডান হাত বাম হাত তারা কিনা রাতারাতি উধাও !!!!

পরে যা জানা গেলো আসলেই তারা উধাও, আমার প্রায় সব বন্ধুরই ৫ হাজার টাকা করে লস । পাঠক, ৫ হাজার কিন্তু তখন অনেক টাকা আমাদের কাছে, ৫ হাজার টাকা দিয়ে দিব্বি ২ মাস চালিয়ে দিতাম তখন । আমার সব বন্ধুই তখন বেশ মনমরা হয়ে থাকে, পরিশেষে সেই সেমিস্টারে এক গাদা কোর্স ড্রপ দিয়ে তারা তাদের লোভের মাশুল পুরো করে ।

সচেতন পাঠক নিশ্চয়ই এতোক্ষনে বুঝে গেছেন আমি কোন সে মহান বিজনেসের কথা বলছি । এই মহান বিজনেস পরবর্তিতে বিভিন্ন নাম (যেমন: ডেসটিনি, ইউনি পে টু ইউ) নিয়ে আমাদের মাঝে এসে আমাদের প্রচুর টাকা, সময় এবং মেধা নষ্ট করেছে । MLM বিজনেস থালা বাটি আর সোনা দানা নিয়ে থাকলে আমার কোন সমস্যা ছিলো না । কিন্তু ইদানিং শুনতে পাচ্ছি এই ধান্দাবাজি বিজনেস আমার কর্মক্ষেত্র, আইটি তেও প্রবেশ করেছে ।

যেহেতু গত ৬ বছর ধরে আমি ফ্রিলানসিং নিয়ে কাজ করছি তাই অনেকে আমাকে Dolancer.com প্রশ্ন করেছে । কিন্তু সাইটটি সম্পর্কে তেমন কিছু না জানাতে সবাইকে বলেছি আমি কিছু জানি না । ফ্রিলানসিং নিয়ে আমরা যে গুগল গুপ চালাই সেখানে জানতে পারলাম Dolancer.com বাংলাদেশ থেকেই অপারেট হয় । সবসময় আন্তার্জাতিক মার্কেট প্লেসে কাজ করে এসেছি, নিজ দেশের একটা মার্কেট প্লেস আছে শুনে বেশ ভালো লাগলো । সেখান থেকে একটা কৌতুহলও তৈরি হলো সাইটি সম্পর্কে জানার ।

প্রথমে সাইটটি দেখেই খটলা লাগলো এর লুক এন্ড ফিল দেখে । আমার সন্দেহ আরো গাড়ো হলো যখন দেখলাম

42623 freelance professionals
$652014.73 user earnings
0 projects completed
8 projects available

যা কিনা যেকোন ফ্রিলান্সিং মার্কেট প্লেসের সাথে তীব্র ভাবে বেমানান । তা যাই হোক ৪২ হাজার কর্মী ৬ লক্ষ ডলারের কাজ করেছে দেখে ভালো লাগলো । তাই তাদের টপ ইমপ্লায় আর টপ ওযার্কারের লিস্ট দেখার সাধ হলো । যা দেখলাম তা দেখো তো আমি হতবাক, লিস্টতো পুরোই ফাকা । পাঠক আপনিই দেখুন

http://dolancer.com/index.php/buyer/getBuyersreview

এই ধাক্কা সামলাতে, চিন্তা করলাম সাইটে রেজিস্টেশন করে দেখি । রেজিস্টেশন করতে গিয়ে দেখি আমাকে কমপক্ষে ১০০ ডলার দিয়ে প্যাকেজ কিনতে হবে । ঠিক এ জায়গাতে এসেই যেকোন ফ্রিলান্সিং কর্মী বুঝে যাবে যে সাইটি কোনক্রমেই মানসম্মত নয় । তার পরের ঘরেই দেখি রেফারেল যদিও তা যেকোন মানসম্মত ফ্রিলান্সিং সাইটের জন্য বেমানান । তারপর যা দেখলাম তা দেখে আমার বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের বিরশ মুখের কথা মনে পড়ে গেলো, সে গল্প পাঠককে আগেই বলেছি । এতো দেখি ডান আর বামের খেলা ফ্রিলান্সিং মার্কেট প্লেসেও । বিশ্বাস না হলে ঘুরে আসুন,

http://dolancer.comh/index.php/programmer/signUp

সাথে সাথে সাইটটির whois রেকর্ড খুজে বের করলাম । তাতেও সাইটটি সম্পর্কে খারাপ ধারনাই পেলাম । যারা একটু টেকনিকাল তারা ঘুরে আসতে পারেন ।

http://www.robtex.com/dns/dolancer.com.html?tab=all

যে অতি বিখ্যাত Dolancer Outsourcing Inc. কম্পানীর কথা বলা হচ্ছে তার কোন আলাদা ওয়েব সাইটেরও সন্ধান পাওয়া গেলো না । Google স্ট্রিট ভিওয়ে যে বাসাটি পাওয়া গেলো তা যেকোন মাল্টিমিলিয়ন কম্পানীর জন্য বেমান । যদিও বুঝা গেলো না কম্পানীটি ঐখানে আদোও আছে কিনা ।

এবার আসা যাক এই বিখ্যাত সাইটের বাংলাদেশি মালিক পক্ষের পরিচয় সম্পর্কে, তিনি নিজেকে একজন এক্সপার্ট প্রগ্রামার হিসেবে দাবি করেন । ২০০২ সালে HSC পাস করেন এবং ২০০৯ সালে গ্রাজুয়েশন শেষ করেন । তার পেজটির তথ্যগুলো লেখার ধরনও অনেক অপেশাদার মনে হয়েছে । আগ্রহী পাঠক ঠু মেরে আসতে পারেন,

https://www.facebook.com/pages/Rokon-U-Ahammed/154024074608426?sk=info

এখন আমি যা বলবো তাহলো সবচেয়ে মারাত্বক এবং ভয়ের কারন । বিভিন্ন সুত্র, এমনকি রোকন সাহেবের পেজেও এ তথ্য পাওয়া যায় যে , যে সার্ভারের মাধ্যমে কর্মীদের মধ্যে কাজ (প্রতিদিন ১০০ লিন্ক ক্লিক করে ৭০ টাকা ধরে মাসে ২১০০ টাকা আয় । যদিও প্রথমেই তার কাছ থেকে ৭০০০ টাকা নিয়ে নেয়া হয় ।) বিতরন করা হয় তা মাঝে মাঝেই বন্ধ থাকে ।

একজনের দাবি তার অ্যাকাউন্টে ৩.৭৩ ডলার ছিলো এখন কোন কারন ছাড়াই আছে ২.৪৪ ডলার !!!!!!!!

এরকম হাজারো অসজ্ঞতি নিয়ে শুধুমাত্র আমাদের অজ্ঞতা আর অল্প পরিশ্রমে বেশি আয় করার লোভের কারনে Dolancer.com মতো কম্পানী আমাদের হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে । বারবার নিস্ব হচ্ছি আমরা, তাই এখনই সময় সতর্ক হওয়ার, অন্যকে সতর্ক করার । তা নাহলে, Dolancer.com এর সার্ভার একদিন ঠিকই চিরতরে ডাওন হবে কিন্তু তখন আর আমাদের হাতে কোন ব্যাকআপ কপি থাকবে না ।

পোষ্টটি লিখেছেন: জাবেদ মোর্শদ

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

31 মন্তব্য

  1. Post ta pore mejaj ta kharap hoilo. Ami 3 years dhore odesk, forex, google adsence program and aro onek namkora site e online e kaj korteci bt ami dolancer theke matro 7 month e je poriman lav korci ta ami 3 years dhore ai gulan site e kaj koreo lav korte parinai.

    Ami sobai ke bolbo je world e jodi kono 100% trustable outsourcing site theke thake tahole seta dolancer.

  2. Skylancer তো এত টাকা নে না . এটাও কে fake . ভাই information থাকলে বলেন প্লিয়াসে. My number is ০১৮২১৭৩৮০৮৩ and ইমেল is seumkhan0001@gmail .com . কারণ আমি এবং আমার বন্দুরা এটা খুলতা jachi .

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

1 + ten =