নাম নিয়ে যত সমস্যা স্কাইপের

0
272

ভয়েস ও ভিডিও যোগাযোগবিষয়ক অ্যাপ স্কাইপের নাম ও লোগোর ‘ট্রেডমার্ক’ নিবন্ধনে বাধা দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। ব্রিটিশ স্যাটেলাইট সম্প্রচারকারী প্রতিষ্ঠান স্কাইয়ের সঙ্গে নামের অনেক বেশি মিল থাকার অভিযোগে এমন আদেশ জারি করেছে আদালত।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, আদালতের এমন রায়ে স্কাইপের নাম ও লোগোর ট্রেডমার্ক নিবন্ধন করতে পারছে না অ্যাপটির সত্ত্বাধিকারী মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠান মাইক্রোসফট।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

রায়ে ইউরোপিয়ায়ন ইউনিয়নের আদালত বলে- “‘স্কাইপ’ শব্দটির মাধ্যমে ‘স্কাই’ শব্দটি স্বীকৃত হওয়ার আশঙ্কা রয়েছে।”

এ রায়ের বিরুদ্ধে আপিল করার ইচ্ছা প্রকাশ করেছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র বলেন, “আমরা আত্মবিশ্বাসী যে এই ব্র্যান্ডদুটি ও তাদের সেবার মাঝে কোনো বিভ্রান্তির সুযোগ নেই এবং আমরা আপিল করব।”

“এই রায় আমাদের সেবার নাম পরিবর্তনে বাধ্য করে না।”

এই দুই প্রতিষ্ঠানের মধ্যে আইনি লড়াইয়ের উদাহরণ এটিই প্রথম নয়। এর আগে ২০০৫ সালে স্কাইপের নাম অনেকটা স্কাইয়ের সঙ্গে সাদৃশ্যপূর্ণ বলে অভিযোগ করে স্কাই। এ অভিযোগের ভিত্তিতে ইইউয়ের আনা আদেশের বিরুদ্ধে তখন ‘চ্যালেঞ্জ’ করেছিল মাইক্রোসফট।

২০১৪ সালে স্কাইয়ের ট্রেডমার্ক লঙ্ঘন করার অভিযোগে লন্ডনের উচ্চ আদালতের দেওয়া রায়ের পরিপ্রেক্ষিতে মাইক্রসফট তাদের ক্লাউড স্টোরেজ সার্ভিস ‘স্কাইড্রাইভ’-এর নাম বদলে ‘ওয়ানড্রাইভ’ রাখে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × one =