ডাইনোসর বিলুপ্তির গোপন কিছু তথ্য

0
445

পৃথিবী থেকে ডাইনোসরদের অবলুপ্তি নিয়ে নয়া চাঞ্চল্যকর তথ্য সামনে এলো। ডাইনোসরেরা কিভাবে পৃথিবী থেকে বিলুপ্ত হলো তা নিয়ে দীর্ঘ দিন ধরেই নানা গবেষণা চলেছে বৈজ্ঞানিক মহলে। কোনো মহল বলেছে, পৃথিবীতে গ্রহাণু এসে পড়ায় বিস্ফোরণে ডাইনোসরেরা বিলুপ্ত হয়েছে। আবার কেউ কেউ বলেন, প্রকৃতির ক্রমবিবর্তনের ফলেই স্বাভাবিক নিয়মে এসব বিশালদেহী প্রাণী অবলুপ্ত হয়েছে।

বিলুপ্তির চাঞ্চল্যকর যে তথ্য ডাইনোসর বিলুপ্তির গোপন কিছু তথ্য

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

তবে সম্প্রতি মার্ক রিচার্ডসের নেতৃত্বে ইউসি বার্কলের ভূবিজ্ঞানীদের একটি দল জানিয়েছে, সাড়ে ছয় কোটি বছরেরও আগে যখন বিশালাকৃতির গ্রহাণু পৃথিবীতে আঘাত হেনেছিল তখন সমগ্র পৃথিবীতে প্রবল ভূমিকম্প হয়। এর ফলে বিশ্বের নানা প্রান্তের আগ্নেয়গিরিগুলো থেকে অনর্গল লাভা নিঃসৃত হতে শুরু করে। এর ফলে পৃথিবীর প্রায় বেশির ভাগ এলাকাই ভীষণ ক্ষতিগ্রস্ত হয়।

ভূবিজ্ঞানী রিচার্ড জানিয়েছেন, প্রবল কম্পনের ফলে সৃষ্ট ওই লাভা নিঃসরণ ছিল পৃথিবীর ইতিহাসে অন্যতম বড় ঘটনা। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া প্রায় এক মাইল গভীর লাভার আস্তরণে ঢেকে গিয়েছিল বলেও দাবি করেছেন রিচার্ড। গ্রহাণুর পৃথিবীতে আঘাত ও লাভা নিঃসরণের ঘটনা, দুটি মিলেই পৃথিবীর আকাশ কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছিল যার মধ্যে অনেক বেশি পরিমাণে টক্সিক গ্যাস ছিল।

আর এ ঘটনাই সবচেয়ে বেশি প্রভাব ফেলেছিল বিশালদেহী ডাইনোসরদের ওপরে। ফলে পৃথিবী থেকে বিদায় নিতে হয়েছিল তাদের। রিচার্ড ও তার সহকর্মীরা তাদের রিপোর্টটি শুক্রবার ‘জিওলজিক্যাল স্যোসাইটি অব আমেরিকান বুলেটিন’-এ প্রকাশ করেছেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার