কাদা থেকে বুলেট প্রুফ কাচ

0
298

কাদামাটি থেকে বুলেট প্রুফ নমনীয় কাচ তৈরি করেছে যুক্তরাষ্ট্রের নেভাল রির্সাস ল্যাবরেটরি। বুলেট প্রুফ নমনীয় কাচ তৈরির জন্য প্রতিষ্ঠানটি এক দশক ধরে গবেষণা চালিয়ে আসছিল। গত বুধবার তারা আনুষ্ঠানিকভাবে তাদের উদ্ভাবনী প্রযুক্তি জনসম্মুখে উপস্থাপন করে।

থেকে বুলেট প্রুফ কাচ কাদা থেকে বুলেট প্রুফ কাচ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

নেভাল রিসার্চ একাডেমির তৈরি বুলেট প্রুফ কাচ এতটাই নমনীয় যে যেকোনো সাঁচে ভরে এটির আকার পরিবর্তন করা যায়। তারা এটি তৈরির জন্য ‘স্পাইনেল’ নামে একটি উপাদান ব্যবহার করেছেন। যেটা সিনথেটিক পাউডার ক্লে থেকে তৈরি। এই ক্লে স্বচ্ছ বায়ুশূন্য পাত্রে ভরে চাপ ও তাপ দেয়া হয়।

নেভাল রিসার্চ একাডেমির গবেষণাকারী দলের প্রধান ড. জ্যাস স্যাংহেরা বলেন,  ‘প্রকৃতপক্ষে স্পাইনেল একটি খনিজ পদার্থ। এটা হলো ম্যাগনেশিয়াম অ্যালুমিনেট। এটি দিয়ে তৈরি কাচ অন্যসব কাচের চেয়ে খুবই শক্ত।’

সাধারণত বুলেট প্রুফ কাচ তৈরির জন্য কয়েক প্রলেপ কাচ এবং প্লাস্টিক ব্যবহার করা হয়। যা অতিবেগুনি রশ্মি ভেদ করে যেতে পারে না। কিন্তু স্পাইনেল দিয়ে তৈরি বুলেট প্রুফ কাচ অনয়াসেই অতিবেগুনি রশ্মি ভেদ করে যেতে পারে। যার ফলে ইউএভি সার্ভিলেন্স ক্যামেরা কিংবা এইচইএল-এমডি লেসার বুলেট প্রুফ জ্যাকেট পরিহিতকে শনাক্ত করতে পারবে না। এটির ওজনও কম।

নেভাল রিসার্চ একাডেমি স্পাইনাল প্রযুক্তি ডিফেন্স ইন্ডাস্টিতে ব্যবহার করার পরিকল্পনা নিয়েছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

14 − 6 =