ড্রাইভিং ভুল ভবিষ্যদ্বাণী করার উপায়

0
256

প্রায় সব অটোমোবাইল দুর্ঘটনা মানুষের ভুলে সৃষ্ট। আর তাই ড্রাইভিং ভুল ভবিষ্যদ্বাণী করার উপায় থাকলে তা নিঃসন্দেহে খুব ভালো হয়।

ভুল ভবিষ্যদ্বাণী করার উপায় ড্রাইভিং ভুল ভবিষ্যদ্বাণী করার উপায়

দূর্ঘটনা ঘটার আগে তাৎক্ষণিকভাবে গাড়ি নিজেই চালককে ‘চালানোর ভুল’ সম্পর্কে সতর্ক করতে পারবে এমনই এক প্রযুক্তি তৈরির লক্ষ্যে কাজ করছেন কর্নেল ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা। বর্তমানের অধিকাংশ গাড়িতে সেন্সর ও ক্যামেরা থাকলেও তা শুধু গাড়ির আশপাশের বা বাইরের ডেটা সংগ্রহ করে থাকে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কিন্তু নতুন এ প্রযুক্তিতে গাড়ির অভ্যন্তরীন ক্যামেরা চালকের শারীরিক অবস্থার উপর নজর রাখবে ও বুঝতে চেষ্টা করবে তিনি মোড় ঘুরতে বা লেন পরিবর্তন করতে যাচ্ছেন কিনা এবং গাড়ির কম্পিউটার তার বাইরের ডেটার সঙ্গে চালকের অভ্যন্তরীন এ ডেটা মিলিয়ে সম্ভাব্য দূর্ঘটনার পূর্বেই চালককে সতর্ক করবে। চালককে সতর্ক করতে প্রক্রিয়াটি জিপিএস ডেটারও সাহায্য নিতে পারে।

কর্নেল ইউনিভার্সিটির গবেষক আশুতোষ সাক্সেনা ও তার সহকর্মীরা দুই মাসে মোট দশজন গাড়ি চালকের ১২০০ মাইল পাড়ি দেয়ার ভিডিও ধারণ করে তা বিশ্লেষণ করেছেন এবং নতুন এ প্রযুক্তিটিতে কম্পিউটার ৭৭.৪ শতাংশ ক্ষেত্রে নির্ভুল অনুমান করতে পেরেছে। প্রকল্পটি বর্তমানে প্রাথমিক পর্যায়ে থাকলেও গবেষকরা বিভিন্ন গাড়ি নির্মাতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন ‍বলে জানা গেছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

six + fifteen =