প্রশ্ন ফাঁসের সম্ভাবনা 0% তাই পরীক্ষার প্রশ্ন হাতে পাবার আশা ছেড়ে দিন, পড়ালেখায় মন দিন।

1
390
বাংলাদেশ এখন ডিজিটাল হবার পথে অনেকটাই অগ্রসর তার প্রমান দিচ্ছে আমাদের তৈরী নতুন নতুন সমস্যার সলভ করার অসাধারণ সব পদ্ধতি ।

প্রশ্ন ফাঁসের সম্ভাবনা 0%  তাই  পরীক্ষার প্রশ্ন হাতে পাবার আশা ছেড়ে দিন, পড়ালেখায় মন দিন।

যেমন পরীক্ষার প্রশ্ন ফাঁস ঠেকাতে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়,  যে নতুন উদ্যোগ নিয়েছে তা  সম্পূর্ণ কার্যকরী হবে বলে আমি  মনেকরি। কারণ প্রশ্ন হবে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে।
যে দিন পরীক্ষা ঠিক সেই  দিন সকালে প্রশ্ন তৈরী করা হবে। একটি পরীক্ষার জন্য একের অধিক সেট প্রশ্ন তৈরী করা হবে। সেখান থেকে একটি প্রশ্ন সিলেক্ট করা হবে এবং প্রশ্ন থাকবে একটি নির্দিষ্ট সার্ভারে যেখান থেকে ডাউনলোড করে প্রশ্ন ছাপা  হবে। ডাউনলো করার জন্য যে পদ্ধতি অবলম্বন করা হয়েছে তাতে করে নির্দিষ্ট বেক্তি ছাড়া কার সম্ভব না প্রশ্ন ডাউনলোড করার।

প্রশ্ন ডাউনলোড করার জন্য যে পাসওয়ার্ড লাগবে সেই পাসওয়ার্ড  কে দুই ভাগে ভাগ করে প্রথম ভাগ ডিসি ও দ্বিতীয় ভাগ শিক্ষা কর্মকর্তার মোবাইলে ম্যাসেজ করে পাঠান হবে।  পাসওয়ার্ড এর এই দুই অংশ একসাথে করে প্রশ্ন ডাউনলোড করতে হবে। সুধু মাত্র একবার ডাউনলোড করতে পারবে। প্রশ্ন ডাউনলোড করার নির্দিষ্ট সময় থাকবে সেই সময়ের মধ্য ডাউনলোড করা যাবে এর পরে সার্ভার বন্ধ  করে দেয়া হবে। 

ধরুন, আপনি পাসওয়ার্ড কোন ভাবে হাতে পেলেন অথবা সার্ভারে কোনভাবে প্রবেশ করলেন  তাও আপনি প্রশ্ন পড়তে পারবেন না, কারণ ওই প্রশ্ন পড়ার জন্য আপনাকে বিশেষ সফটওয়্যার এর ব্যবহার করতে হবে।  আপনি সেই সফটওয়্যার কোথাও পাবেন না, কেননা  সেই সফটওয়্যার কেবল মাত্র তাদের কাছে থাকবে যারা প্রশ্ন ডাউনলোড ও ছাপার অনুমতি রাখে।

সুতরাং পরীক্ষার প্রশ্ন হাতে পাবার  আশা ছেড়ে দিন আর পড়ালেখায় মন দিন।  আর একটা কথা বলতে ভুলে গেছি, সার্ভার তৈরী থেকে সকল প্রকার ডেভেলপমেন্ট এর কাজ বুয়েটের বড় ভাইদের। তো বড় ভাইদের কাজ সম্পর্কেত ভালো ভাবে জানেন। তারা  আমদের দেশের গর্ব, তাই আবার বলছি পরীক্ষার প্রশ্ন হাতে পাবার  আশা ছেড়ে দিন আর পড়ালেখায় মন দিন।  
আর এই ডিজিটাল পদ্ধতি অবলম্বন করে  সকল ধরনের বোর্ড  পরীক্ষার পাশা পাশি শিক্ষক নিযোগ পরীক্ষাও নেওয়া হবে।

ধন্যবাদ সবাইকে।
– মো: মাসুম বিল্লাহ রাসেল  

 
লেখাটি নেয়াহয়েছে  এখান থেকে। 
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

মন্তব্য দিন আপনার