নতুন ব্লগার হিসেবে মাঠে নামার আগে প্রয়োজনীয় কিছু কথা

20
397
নতুন ব্লগার হিসেবে মাঠে নামার আগে প্রয়োজনীয় কিছু কথা

a.r.bhuyan

আমি আনিসুর রহমান । অনলাইনে সময় কাটানোর পাশাপাশি ওয়েবসাইট নির্মাণ এবং ব্লগিং করতে ও পড়তে ভালবাসি । আমার ঠিকানা anisbd.com
নতুন ব্লগার হিসেবে মাঠে নামার আগে প্রয়োজনীয় কিছু কথা

আসসালামু আলাইকুম । আশা করি সকলেই বেশ ভাল আছেন । বর্তমান তথ্যপ্রযুক্তির এই বিশ্বে ইন্টারনেট ব্যবহার দিন দিন বেড়েই চলেছে । বাংলাদেশ ও তার থেকে পিছিয়ে নেই আর মোবাইলে ইন্টারনেট সুবিধা থাকায় এখন ইউজার সংখ্যা ও বাড়ছে । এদের মাঝে অনেকেই ফেসবুক এ আড্ডা দিতে ভালবাসেন ,কেউবা অনলাইন এ কাজ করেন ,কেউবা করেন ব্লগিং । তবে এদের মাঝে ব্লগিং টাই সবচেয়ে জনপ্রিয় কারন এতে করে একজন ব্লগার তার লেখার শক্তি অর্জন করতে পারে সেই সাথে অনলাইন থেকে উপার্জন ও করতে পারেন বিভিন্ন ওয়েবসাইট যেমন গুগল অ্যাডসেন্স এর বিজ্ঞাপন এদের মাঝে অন্যতম । জনপ্রিয় ব্লগারদের লেখা পড়তে পড়তে একসময় অনেকেই নিজেকে একজন সফল ব্লগার হিসেবে গড়ে তুলতে চান এবং শুরু করেন নিজের ব্লগিং । আবার অনেকে শুধুমাত্র টাকা উপারজনের মোহে পড়ে ব্লগিং শুরু করেন যা একজন ব্লগার এর ব্লগিং এর গুনাবলি এবং নিজের সৃজনশীলতাকে নষ্ট করে দেয় কেননা তখন সেই ব্লগার অন্ধের মত বিভিন্ন সাইট থেকে কপি করে নিজের ব্লগ এ পোস্ট করতে থাকে যা নিতান্তই সঠিক উপায় নয় । এভাবে কেউ কেউ ব্লগিং করে উপার্জন করতে সফলতা পায় ঠিকই কিন্তু তা দীর্ঘস্থায়ী হয়না । তাই একজন সঠিক ব্লগার এর ব্লগিং নিয়েই মনোনিবেশ করা উচিৎ । এতে করে একসময় আপনি দেরিতে হলেও সঠিক উপার্জন এর পথে যেতে পারবেন এবং ততদিনে আপনাকে সকলেই অন্যান্য ব্লগার এর মত শ্রদ্ধা করবে এবং আপনার কাছে পরামর্শ চাইবে তখন আপনি তাদের পরামর্শ দিয়ে উপকার করতে পারবেন । সঠিক উপার্জনের পথ দেখাতে পারবেন । কিন্তু কপি করে ব্লগ বানিয়ে উপার্জন করলে আপনি কাউকে সঠিক উপায় দেখাতে পারবেন না(!) আর তাছাড়া নিজের যে সৃজনশীলতা আছে তাও নষ্ট হয়ে যাবে । ভাবছেন বিজ্ঞের মত কথা বলছেন আমিতো আপনাকে চিনিনা, আপনি আবার কোন ব্লগার, কোথাও আপনার কোন ব্লগ পরেশি বলেতো মনে পড়েনা !!! যাদের মনে এ প্রশ্ন উকি দিচ্ছে তাদের বলছি ,আমি নিজেও একজন নতুন ব্লগার তবে আমি নতুন ইন্টারনেট ব্যবহারকারী নই । ব্লগিং এ আসার আগে আমি ওয়াপ এবং ওয়েবসাইট তৈরি এবং ওয়েবসাইট হোস্টিং সাথে জড়িত ছিলাম এবং এখন ও আছি । অনেক ঘাত প্রতিঘাত পেড়িয়ে তবেই আজ আমি নিজেকে একজন ব্লগার হিসেবে আত্মপরিচয় দিতে গর্ববোধ করি । আমি নিজেও প্রথমে উপার্জনের উদ্দেশ্যে ব্লগিং শুরু করি কিন্তু কিছুদিনের মধ্যেই আমার প্রিয় ব্লগারদের থেকে বুঝতে পারি শুধু উপার্জন ই সব নয় একজন ব্লগার এর কিছু দায়িত্ববোধ ও আছে আর তখন থেকেই আমার পথচলা শুরু হয় ব্লজ্ঞিং এ । জানিনা আমার লেখা দিয়ে কারও উপকার হচ্ছে কিনা তবে এতটুকু জানি আমি আমার যথাসাধ্য চেষ্টা করছি । নতুন ব্লগারদের প্রতি আমার একটাই অনুরোধ ব্লগিং এ নামলে ভালভাবে নামুন, নিজের সৃজনশীলতাকে জাগিয়ে তুলুন এবং কপি পেস্ট করা থেকে বিরত থাকুন । হয়তো এমন এক সময় আসবে যখন আপনাকে একনামে সকলেই চিনবে আপনার সৃজনশীলতার কারণে । আমার প্রিয় এবং নতুন সকল ব্লগারদের জন্য শুভকামনা রইল । ভালো থাকবেন ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

20 মন্তব্য

  1. পরীক্ষার পর আরো পোস্ট করবেন .সেই অপেক্কায় রইলাম ……………………………………

  2. a.r.bhuyan ভাই জটিল পোস্ট .আপনার আরো পোস্ট চাই ….. ধন্যবাদ আপনাকে।

    • ধন্যবাদ ভাই, আরও পোস্ট দেয়ার চষ্টা করব । তবে সামনে পরীক্ষা থাকায় পিসিতে বসা হয়না ।

  3. অনেক সুন্দর লিখেছেন। আপনার ব্লগিং এর কিছু অংশ আমাদের সাথেও ভাগ করবেন নিয়মিত,….. ।

  4. অনেক সুন্দর উপদেশ……ভাই…….
    তবে প্যারা প্যারা করে লিখলে আরো ভালো হত…….
    ধন্য++++++++++
    আর টিপি তে আপনাকে সাগতম……সাথেই থাকবেন…..

    • ধন্যবাদ । সামনে এক্সাম । তাড়াহুড়ো করেই লিখেছি বলা যায় । তাই এ অবস্থা । পরবতীতে কথাটা মাথায় রাখব । আপনার উপদেশ এর জন্য ধন্যবাদ ।

  5. সু পরামর্শের জন্য অনেক অনেক শুভেচ্ছা । স্বাগতম আপনাকে ।

      • এই বিষয় গুলো নিয়ে একটা বড় সড় পোস্ট করবেন । আপনার ব্লগিং এ ও কিছু দুর্বলতা আছে । আমাদের সাথে সেয়ার করলে তা ঠিক হয়ে যাবে । আপনার পোস্ট টি ভালো করে দেখুন বুস্তে পারবেন ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twenty − two =