স্মার্টফোনের নিরাপত্তায় ৭টি দুর্দান্ত টিপস

0
449

সাইবার অপরাধীদের কবলমুক্ত হওয়ার জন্য কম্পিউটার বা ল্যাপটপের নিরাপত্তা নিয়ে ব্যাপক আয়োজন রয়েছে নিশ্চয়ই আপনার। কিন্তু অতিপ্রিয় স্মার্টফোনের নিরাপত্তা নিশ্চিত করেছেন তো? আধুনিক ফোনগুলোতে জরুরি যত তথ্য রেখে দেওয়ার নানা অ্যাপ চলে এসেছে। তাই এর নিরাপত্তা জোরদার করাও বিবেচনায় আনতে হবে। এখানে দেখে নিন, স্মার্টফোনের নিরাপত্তাব্যবস্থা যে ৭টি উপায়ে নিশ্চিত করবেন।

নিরাপত্তায় প্রয়োজনীয় ৭টি টিপস স্মার্টফোনের নিরাপত্তায় ৭টি দুর্দান্ত টিপস

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১. এনক্রিপশন চালু করুন : স্মার্টফোনটিকে সাইবার অপরাধীদের হাত থেকে বাঁচাতে সবচেয়ে সহজ উপায়টি হলো এনক্রিপশন চালু করে নেওয়া। ফোন কেনার আগেই দেখে নেওয়া উচিত তাতে শক্তিশালী এনক্রিপশন সফটওয়্যার রয়েছে কিনা। তবে অ্যান্ড্রয়েড সিস্টেমে সাধারণত এমন সফটওয়্যারগুলো থাকে না। তাই থার্ড পার্টি অ্যাপ নিতে হবে। পাশাপাশি ফোনের মেমোরি কার্ডের নিরাপত্তা দেয় এমন সফটওয়্যার নেওয়া উচিত।

২. প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলুন : যে ব্র্যান্ডের ফোন কিনছেন তাদের কাস্টমার কেয়ারের সঙ্গে এ বিষয়ে কথা বলুন। তারা নিরাপত্তা নিশ্চিত করতে বেশ কিছু সফটওয়্যার দিয়ে সাহায্য করতে পারেন।

৩. অটো-সেভ ফিচার বন্ধ করুন : হ্যাকারদের লক্ষ্য যখন আপনার স্মার্টফোন, তখন ফোনের অটো-সেভ অপশনটি বন্ধ করে রাখা ভালো। এই অপশনটির সুবিধা নিয়ে সাইবার অপরাধীরা আপনার ফোন থেকে সহজেই পাসওয়ার্ড ও অন্যান্য তথ্য চুরি করতে পারবে।

৪. বুঝে-শুনে অ্যাপ ইনস্টল করুন : ভালো এবং কাজের অ্যাপস খুঁজে নিয়ে তা ব্যবহার করুন। কেমন দেখার জন্য যেকোনো অ্যাপ ইনস্টল করে ফেলবেন না। এসব অ্যাপের মধ্য তথ্য চুরির অ্যাপও থাকতে পারে।

৫. সচেতন হয়ে পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করুন : পাবলিক ওয়াই-ফাই আসলে কিন্তু নিরাপদ নয়। এসব স্থান হ্যাকারদের বড় লক্ষ্য। বিশ্ববিদ্যালয়, শপিংমল বা যেকোনো পাবলিক ওয়াই-ফাই সচেতন হয়ে ব্যবহার করবেন।

৬. ব্রাউজার হিস্ট্রি মুছে ফেলুন : খুব সহজ একটি কাজ কিন্তু ব্যাপক নিরাপত্তা দেবে। স্মার্টফোনের মাধ্যমে ইন্টারনেটে যে কাজই করুন না কেন, কাজ শেষে হিস্ট্রি মুছে ফেলুন। নিয়মিত কাজটি করা চাই।

৭. একটি ট্র্যাকিং অ্যাপ ইনস্টল করুন : সাইবার অপরাধীদের হাত থেকে নিরাপত্তা নিশ্চিতের পর একটি ট্র্যাকিং অ্যাপ ইনস্টল করুন। ফোনটি হারিয়ে গেলে তা খুঁজে পেতে সুবিধা হবে। গুরুত্বপূর্ণ তথ্যসহ স্মার্টফোনটি যদি হারিয়ে যায়, তবে এই অ্যাপের মাধ্যমে তা ফেরত পাওয়ার আশা রয়েছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 − five =